শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা

কীভাবে পাইরেসি হলো ‘রেহানা মরিয়ম নূর’?

Paris
Update : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১

এফএনএস : বিখ্যাত কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরে আঁ সার্তেইন রিগার্দ বিভাগে প্রথম বার নাম লেখায় বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। উৎসবে প্রদর্শনীর পর থেকে মুগ্ধতায় ভেসেছিল তরুণ নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদের চিত্রনাট্য ও পরিচালনার সিনেমাটি। সেই মুগ্ধতা থেকে ‘রেহানা মরিয়ম নূর’ অক্টোবরে বাংলাদেশে মুক্তি দেওয়ার পরিকল্পনা ছিল সিনেমাটির প্রযোজকদের। সেই প্রস্তুতিও চলছিল। কিন্তু তার আগে পাইরেসির কবলে পড়েছে সিনেমাটি। বিভিন্ন ওয়েবসাইট, ইউটিউব আর গুগল ড্রাইভের মাধ্যমে দেখা যাচ্ছে সিনেমাটি। এ প্রসঙ্গে মঙ্গলবার সিনেমাটির নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু জানিয়েছেন, ‘আমরা ডিবিতে একটি মামলা করেছি। তাঁদের সাইবার ইউনিট এটা নিয়ে কাজ করছে।

কারা সিনেমাটি অনলাইনে ছড়িয়েছেন বা ছড়াচ্ছেন, সেটা খোঁজা হচ্ছে। আশা করি, দ্রুত অপরাধীরা আইনের আওতায় আসবে।’ সিনেমাটি কীভাবে পাইরেসির শিকার হলো, এনটিভি অনলাইনের এমন প্রশ্নে এহসানুল হক বাবুর ভাষ্য, ‘সেটাই আসলে খোঁজা হচ্ছে। এটা কারও কাছে যাওয়ার কথা নয়। আমাদের ধারণা, গেল ২ আগস্ট মেলবোর্ন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে অনলাইন স্ক্রিনিং হয়েছিল সিনেমাটির। সেখান থেকে ভিপিএনের মাধ্যমে এই কাজ করা হয়েছে।’ সেই ধারণা থেকেই মেলবোর্ন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের আগামী ১৭ ও ২১ আগস্টের দুটি অনলাইন প্রদর্শনী স্থগিত রেখেছে সিনেমাটির প্রযোজকেরা।

সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। ৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবন-সংগ্রামের গল্পে নির্মিত সিনেমাটিতে বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী। এটি নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদের দ্বিতীয় সিনেমা, এর আগে ২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ শিরোনামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন এই পরিচালক।

প্রোটোকল ও মেট্রো ভিডিয়োর ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব ও সাঈদুল হক খন্দকার। সিনেমাটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন।


আরোও অন্যান্য খবর
Paris