শনিবার

২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গভীর শোক আর বিনম্র শ্রদ্ধায় রাজশাহীতে বঙ্গবন্ধুকে স্মরণ

Paris
Update : সোমবার, ১৬ আগস্ট, ২০২১

স্টাফ রিপোর্টার : গভীর শোক, বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় জাতি স্মরণ করেছে স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। জাতীয় শোক দিবসে রাজশাহীতে পালিত হয়েছে নানা কর্মসূচি। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও দোয়া মাহফিল। দিবসটি উপলক্ষে রাজশাহী নগরী ও রাজশাহী অঞ্চলের বিভিন্ন এলাকা, পাড়া-মহল্লায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাজানো হয়।

মহানগর আ’লীগ
প্রেস বিজ্ঞপ্তি : ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদার সাথে পালনের লক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের উদ্যোগে রবিবার সকাল ১০টায় কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে দলীয় কার্যালয়ে মানবভোজ বিতরণ করা হয়।

আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সভাপতি ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার, সহ-সভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, যুগ্ম সম্পাদক আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক মীর ইসতিয়াক আহমেদ লিমন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সহ-সভাপতি মাহফুজুল আলম লোটন, সৈয়দ শাহাদত হোসেন, ডাঃ তবিবুর রহমান শেখ, নাঈমুল হুদা রানা, বদরুজ্জামান খায়ের, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, সাংগঠনিক সম্পাদক অ্যাড. আসলাম সরকার, কৃষি সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, আইন সম্পাদক অ্যাড. মুসাব্বিরুল ইসলাম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, ধর্ম সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, বন ও পরিবেশ সম্পাদক রবিউল আলম রবি, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, উপ-প্রচার সম্পাদক সিদ্দিক আলম, সদস্য জহির উদ্দিন তেতু, মুশফিকুর রহমান হাসনাত, নজরুল ইসলাম তোতা, আশরাফ উদ্দিন খান, অ্যাড. শামসুন্নাহার মুক্তি, আতিকুর রহমান কালু, আব্দুস সালাম, কল্পনা রায়,

অ্যাড. শামিমা আক্তার খাতুন, সৈয়দ মন্তাজ আহমেদ, মজিবুর রহমান, বাদশা শেখ, আলিমুল হাসান সজল, জয়নাল আবেদীন চাঁদ, ইউনুস আলী, মোখলেশুর রহমান কচি, অ্যাড. রাশেদ-উন-নবী, মাসুদ আহম্মেদ, রাজপাড়া থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শেখ আনসারুল হক খিচ্চু, বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, বোয়ালিয়া (পশ্চিম) থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শামসুজ্জামান রতন, মতিহার থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আলাউদ্দিন, শাহমখদুম থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শাহাদত আলী শাহু, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সদস্য মালিহা জামান মালা, ইপফাৎ আরা কামাল, নগর কৃষক লীগ সভাপতি রহমতউল্লাহ সেলিম, নগর যুবলীগ সভাপতি রমজান আলী, সাধারণ সম্পাদক মোশারফ হোসেন বাচ্চু, নগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আব্দুল মোমিন, সাধারণ সম্পাদক জেডু সরকার, নগর মহিলা আওয়ামী লীগ সভাপতি সালমা রেজা, সাধারণ সম্পাদক কানিজ ফাতেমা মিতু, নগর যুব মহিলা লীগ সভাপতি অ্যাড. ইসমত আরা, সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন নিলু, নগর ছাত্রলীগ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, সাধারণ সম্পাদক ডাঃ সিরাজুম মুবিন সবুজ সহ নেতৃবৃন্দ।

রাসিক
প্রেস বিজ্ঞপ্তি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২১ যথাযথ মর্যাদায় পালন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। গতকাল রোববার সকাল ১০টায় নগর ভবন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন ও কাউন্সিলরবৃন্দ। এরপর কর্মকর্তা-কর্মচারী ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধু ও ১৫ই আগস্টের সকল শহীদ, জাতীয় চার নেতাসহ সকল শহীদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন রাসিকের কাউন্সিলরগণ ও কর্মকর্তারা। এর আগে ১৫ আগস্ট সূর্যোদয়ের সাথে সাথে নগর ভবন ও সকল ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। বাদ জোহর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনায়, নগর ভবন, সোনাদিঘী জামে মসজিদসহ সকল জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এছাড়া অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়। এছাড়াও মাসব্যাপী কালো ব্যাজ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত কোটপিন ধারণ এবং নগর ভবন ও প্রতিটি ওয়ার্ড কার্যালয়ে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ব্যানার প্রদর্শন ও বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রচার করা হয়। এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে দুই হাজার গরীব ও দুস্থ্য মানুষের মাঝে রান্না করা উন্নতমানের খাবার বিতরণ করা হয়েছে। রোববার দুপুরে নগরীর চারটি মোড়ে এসব খাবার বিতরণ করা হয়। শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বরে উপস্থিত থেকে খাবার বিতরণ করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। এছাড়া নগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট ভদ্রা মোড় ও সিএন্ডবি মোড়ে খাবার বিতরণ করা হয়।

জেলা পরিষদ
প্রেস বিজ্ঞপ্তি : জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমাননের ৪৬তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে রাজশাহী জেলা পরিষদ। রোববার সকালে নগরীর লক্ষ্মীপুরমোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ম্যুরালে পুস্পস্তক অপর্ণ করেন রাজশাহী জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজা হাসানসহ জেলা পরিষদের সাধারণ সদস্য-৯ আবুল ফজল প্রাং, সংরক্ষিত সদস্য-১ কৃষ্ণা দেবী, সংরক্ষিত সদস্য-২ শিউলী রাণী সাহ, সংরক্ষিত সদস্য-৫ জয় জয়ন্তী সরকার, প্রকৌশলী মাসুক-ই-মাহমুদ, প্রধান হিসাবরক্ষক আব্দুল মান্ননা, সার্ভেয়ার আলিফ আলী, মোঃ সামাউন ইসলাম সহ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এরপর ইঞ্জিয়ারিং এন্ড সার্ভে ইন্সটিটিউটের পক্ষ থেকে পুস্পস্তব অপর্ণ করেন জেলা পরিষদ চেয়ারম্যান সহ কলেজ অধ্যক্ষ মাহমুদ হোসেন, শিক্ষক-শিক্ষার্থী সহ কর্মচারীবৃন্দ।

পরিশেষে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাজশাহী জেলা ইউনিটের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন জেলা পরিষদ চেয়ারম্যান ও বাংলাদেশ রেড ক্রিস্টে সোসাইটি রাজশাহী জেলা ইউনিটের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার, সেক্রেটারী শফিকুজ্জামান শফিক, ইয়ুথ প্রধান সাদিয়া সাবা অর্চি, উপ-যুব প্রধান সোলাইমান হোসেন রকি, সাবেক যুব প্রধান জুনায়েদ ইবনে হান্নান, রক্ত বিভাগের প্রধান আবু সালেহ মোঃ জিম সহ অন্যান্য সদস্যবৃন্দ। পুস্পস্তবক অপর্ণ শেষে রাজশাহী জেলা পরিষদ কার্যালয়ে সম্মেলন কক্ষে পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজা হাসানে সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয় ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

রামেবি
প্রেস বিজ্ঞপ্তি: রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) উপাচার্য অধ্যাপক ডা. এ.জেড.এম মোস্তাক হোসেন বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বাঙালি জাতির মুক্তির দিশারি। তিনি ছিলেন গণমানুষের নেতা। তার ডাকে পাকিস্তানী শোষক গোষ্ঠীর হাত থেকে মুক্তি পেতে ধর্ম-বর্ণ নির্বিশেষে এ দেশের সকল শ্রেণি-পেশার মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে দেশকে স্বাধীন করেছিল। বঙ্গবন্ধুকে দৈহিকভাবে হত্যা করা হলেও তার মৃত্যু নেই, তিনি চিরঞ্জীব। কেননা, তিনি বাঙালি জাতি ও বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। যতদিন বাংলাদেশ থাকবে, বাঙালি জাতি থাকবে ততদিন তিনি অমর হয়ে থাকবেন। তিনি শুধু একজন ব্যক্তিই নন, এক মহান আদর্শের নাম। যে আদর্শের কোনো মৃত্যু নেই। রবিবার (১৫ আগষ্ট) সকালে রামেবির কনফারেন্স রুমে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদত বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জাতীয় শোক দিবস পালন উপলক্ষে রামেবির কর্মসূচিতে ছিল সকাল ৮টায় জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৮টায় জাতির পিতার প্রতিকৃতিতে সামাজিক দুরত্ব ও স্বাস্থবিধি মেনে পুষ্পস্তবক অর্পণ এবং মোনাজাত। এরপর সকাল ১১ টায় জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় আরো বক্তব্য দেন রামেবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রামেক’র অধ্যক্ষ ও রামেবির ডিন অধ্যাপক ডা. মো: নওশাদ আলী, রামেবির কলেজ পরিদর্শক ও ডিন অধ্যাপক ডা. জাওয়াদুল হক, রামেবির ডিন ও রামেক’র উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মুহা.হাবিবুল্লাহ সরকার, রামেবির ডিন অধ্যাপক ডা. মো: মাহবুবুর রহমান খান প্রমুখ।

রুয়েট
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস স্বাস্থ্যবিধি মেনে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়। সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও শোকের প্রতীক পতাকা উত্তোলন করা হয়। এরপর কালোব্যাজ ধারণ করা হয়। রুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম সেখ এর নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর ম্যুরালে পুষ্পার্ঘ অর্পণ ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন ইসিই অনুষদের ডীন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম মন্ডল, পুর কৌশল অনুষদের ডীন প্রফেসর ড. এন,এইচ,এম কামরুজ্জামান সরকার, যন্ত্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মো. ইমদাদুল হক,

ফলিত বিজ্ঞান ও মানবিক অনুষদের ডীন প্রফেসর ড. মো. বেল্লাল হোসেন, রেজিষ্ট্রার(ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. সেলিম হোসেন, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ ফারক হোসেন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মিয়া মোঃ জগলুল সাদত, পুরকৌশল বিভাগের প্রফেসর ড. মো. আব্দুল আলীম, জিসিই বিভাগের বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. শামীমুর রহমান, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মো. মামুনুর রশীদ ও আবু সাঈদ, কর্মকর্তা সমিতির সহ-সভাপতি মো. রোকনুজ্জান, রুয়েট ছাত্রলীগের সভাপতি মো. নাঈম রহমান নিবিড় ও সাধারণ সম্পাদক চৌধুরী মাহফুজুর রহমান তপু , সাবেক সভাপতি মো. রাইসুল ইসলাম রোজ, কর্মচারী সমিতির সভাপতি মো. মহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক মো. আব্দুল্লাহ আল মামুন শুভ সহ বিভাগীয় প্রধানবৃন্দ, হলসমূহের প্রভোস্টবৃন্দ, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী প্রমুখ।

রাজশাহী কলেজ
প্রেস বিজ্ঞপ্তি: গতকাল রোববার (১৫ই আগস্ট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষ্যে রাজশাহী কলেজে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচিসমূহের মধ্যে ছিল বিভাগ পর্যায়ে ভার্চুয়াল আলোচনা সভা ওসেমিনার,রচনা প্রতিযোগিতা, স্বরচিত কবিতা, চিত্রাঙ্কন,কুইজ, কবিতা আবৃত্তি, হামদ-নাত প্রতিযোগিতাএবংবিশেষ দোয়া মাহফিল। ৫ আগস্ট হতে ১৪ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হয় বিভাগভিত্তিক আলোচনা সভা। ১৫ আগস্টসূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়।সকাল ০৯.০০টায় কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত)প্রফেসর মোহাঃ আব্দুল খালেকের নেতৃত্বে

বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকমণ্ডলী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও শিক্ষার্থীদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়।এরপর সকাল ১০:০০টায় অনুষ্ঠিত হয় ভার্চুয়াল আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। আলোচনা অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারের সদস্যদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেনবিশিষ্ট শিক্ষাবিদ, রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়্যারমান প্রফেসর মো. নুরল আলম।

রাজশাহী প্রেসক্লাব
প্রেস বিজ্ঞপ্তি : ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে স্মরণ সভায় ও বৃক্ষ বিতরণ করেছে রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ। রবিবার (১৫ আগস্ট) বিকেলে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট রাজশাহী প্রেসক্লাব চত্বরে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলার সঞ্চালনায় এ কর্মসূচিতে ভার্চুয়ালি যুক্ত প্রধান অতিথির বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিকী। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী প্রেসক্লাবের আজীবন সদস্য বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের সহঃ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ার ইকবাল বাদল, সালাউদ্দীন মিন্টু, রাজশাহী প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক নুরে ইসলাম মিলন।

রাকাব
প্রেস বিজ্ঞপ্তি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে রাকাব প্রধান কার্যালয়ে সকালে বঙ্গবন্ধুর ম্যূরালে পুষ্পস্তবক অর্পন করেন ব্যাংকের পরিচালনা পর্ষদের সম্মানিত চেয়ারম্যান ও সরকারের সাবেক সিনিয়র সচিব মোঃ রইছউল আলম মন্ডল। এ সময় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইসমাইল হোসেন ও ঊর্ধ্বতন নির্বাহীগণসহ প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয়, বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, প্রশিক্ষণ ইনস্টিটিউট, এসইসিপি এবং স্থানীয় মুখ্য কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। পুষ্পস্তবক অর্পন শেষে ব্যাংকের চেয়ারম্যান মহোদয় ব্যাংক চত্বরে একটি ফলজ বৃক্ষ রোপনের মাধ্যমে মুজিববর্ষে প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত “জাতীয় বৃক্ষরোপণ অভিযান ২০২১” এর আগষ্ট মাসব্যাপি বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন। এর পূর্বে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীগণ ব্যাংক ব্যবস্থাপনার উপস্থিতিতে সূর্যদয়ের সাথে সাথে যথাযথ মর্যাদায় জাতীয় পতাকা উত্তোলন (অর্ধনমিত)-এ অংশগ্রহণ করেন। এরপর পবিত্র কোরআন খতমের আয়োজন করা হয় এবং পরবর্তীতে রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোঃ রইছউল আলম মন্ডল এর সরাসরি অংশগ্রহণে জাতির পিতার জীবনচরিত, আদর্শ, দর্শন ইত্যাদির উপর ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। ভার্চুয়াল সভা শেষে ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মহোদয়গণের উপস্থিতিতে দুস্থ ও এতিম শিশুদের মাঝে খাদ্য বিতরণের মধ্য দিয়ে জাতীয় শোক দিবসের দিনব্যাপি কর্মসূচির সমাপ্তি হয়।

বিএমডিএ
প্রেস বিজ্ঞপ্তি:স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকীতে শিল্পকলা একাডেমিতে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান সাবেক মহিলা এম.পি বেগম আখতার জাহান। এ সময় উপস্থিত ছিলেন বিএমডিএ‘র নির্বাহী পরিচালক আব্দুর রশিদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শামশুল হোদা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল কাশেম, প্রকল্প পরিচালক শরিফুল ইসলাম, প্রকল্প পরিচালক নাজিরুল ইসলাম, প্রকল্প পরিচালক ঃ শহিদুর রহমান, সচিব ইকবাল হোসেন, নির্বাহী প্রকৌশলী আব্দুল লতিফ,নির্বাহী প্রকৌশলী নাজমুল হুদা, ডিপ্লোমা প্রকৌশলী এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাহাত পারভেজসহ বিভিন্ন কর্মকর্তা/কর্মচারীবৃন্দ।

এছাড়াও সিবিএ-৩০৪২ সভাপতি মেসবাউল হক, সাধারণ সম্পাদক আইয়ূব আলী এবং সিবিএ-১৫০০ সভাপতি আব্দুস সাত্তার,ও সাধারণ সম্পাদক মোঃ জীবন উপস্থিত ছিলেন। এর আগে সকাল ৯টায় বিএমডিএ প্রধান কার্যালয়ে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকীতে বঙ্গবন্ধুর স্মৃতির উপর ভিডিও স্লাইড প্রদর্শন করা হয় এবং জাতীয় শোক দিবস উপলক্ষে একটি র্ভাচুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চারুকলা মহাবিদ্যালয়
প্রেস বিজ্ঞপ্তি: দিবসটি উপলক্ষ্যে সকাল ৮টায় জাতীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল ৯টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে বেলা ১১টায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রেজাউল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন সহকারি অধ্যাপক দিলারা আখতার বানু, ইমরুল কায়েস, হারুন অর রশিদ প্রমুখ। এসময় সহকারি অধ্যাপক আঞ্জুমান আরা, রফিকুল ইসলাম তালুকদার, প্রভাষক জারমান আলি, আক্তারা পারভীন, রেফাজউদ্দিন, এসএম আখেরুল ইসলাম সহ সকল শিক্ষক এবং কর্মচারীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারসহ সকল শহীদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। দোয়া পরিচালনা করেন কলেজের অফিস সহকারি সেকাত আলী।

জেলা ক্রীড়া সংস্থা
প্রেস বিজ্ঞপ্তি: বিভিন্ন কর্মসুচির মধ্যে দিয়ে এই দিবসটি যথাযোগ্য মর্যদায় পালন করেছে রাজশাহী জেলা ক্রীড়া সংস্থা। এরই অংশ হিসেবে সকাল ১০ টাই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তোবক অর্পন করা হয়। পরে বিকেল ৫ টাই মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসে পদকপ্রাপ্ত ক্রীড়াবিদ ও অসছেল ক্রীড়াদিগনকে আর্থিক সহযোগিতা করা হয়। ¡ খেলোয়াড়দের হাতে আর্থিক সহয়তা হিসেবে ১০০ জনকে এক হাজার টাকা হিসেবে অর্থ তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক ও রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার সভাপতি আব্দুল জলিল।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপ-পুলিশ কমিশনার (বোয়ালিয়া) মোঃ সাজিদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তি. অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল ইসলাম, মহানগর আওযামী লীগের সাধারন সম্পাদক ও সহ-সভাপতি মোঃ ডাবলু সরকার, সহ-সভাপতি মোঃ মাহফুজুল আলম লোটন, মোঃ রমজান আলী ও সাধারন সম্পাদক মোঃ ওয়াহেদুন নবী। পরে দোয়া পরিচালনা করেন কাদিরগঞ্জ জামে মসজিদের পেশ ইমাম দেলওয়ার হোসেন।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়
প্রেস বিজ্ঞপ্তি : ‘পৃথিবীর অনেক দেশে অনেক রাজনৈতিক নেতা আছে, বিপ্লবী নেতা আছে, জাতির পিতা আছে। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো বহুমাত্রিক নেতা নেই।’ জাতীয় শোক দিবস উপলক্ষে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি এই মন্তব্য করেন। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম, ওসমান গনি তালুদার-এর সভাপতিত্বে বিকাল ৩টায় অনুষ্ঠিত এই ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ট্রাস্টের চেয়ারম্যান জনাব হাফিজুর রহমান খান এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. এম সাইদুর রহমান খান। উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক-এর সঞ্চালনায় অনুষ্ঠিত এই ওয়েবিনারে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. মহিউদ্দিন, বিভিন্ন বিভাগের প্রধান, কো-অর্ডিনেটর, শিক্ষক, কর্মকর্তা ও ছাত্রছাত্রী যুক্ত ছিলেন ।

কমেলা হক ডিগ্রী কলেজ
প্রেস বিজ্ঞপ্তি : কমেলা হক ডিগ্রি কলেজে জাতীয় শোক দিবস উদযাপন দিবস উপলক্ষে শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে স্বাস্থ্য বিধি মেনে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও তাঁর পরিবারের শহিদ সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। উক্ত সভায় পবিত্র কোরআন তেলাওয়াত করেন মনসুর আলী প্রভাষক আরবি, গীতা পাঠ করেন পারুল রানী সরকার প্রভাষক ইংরেজী ও কবিতা আবৃত্তি করেন শাহিন আলী প্রভাষক দর্শন। বক্তব্য রাখেন খাদিজাতুল কুবরা প্রভাষক ইতিহাস, এনামুল হক মোল্লাহ প্রভাষক গনিত একরামুল হক, সহকারী অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞন। প্রধান অতিথির বক্তব্য রাখেন বাবু রাজকুমার সরকার সভাপতি গভর্ণিং বডি ও সাধারন সম্পাদক, (বাকশিস), রাজশাহী জেলা ও যুগ্ন সাধারন সম্পাদক, বাকশিস, কেন্দ্রীয় কমিটি। সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ মহসিন আলী।

পিআইডি
১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। এ উপলক্ষ্যে আঞ্চলিক তথ্য অফিস (পিআইডি), রাজশাহীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপপ্রধান তথ্য অফিসার মোঃ তৌহিদুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সিনিয়র তথ্য অফিসার মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। সভায় বঙ্গবন্ধুর বর্ণাঢ্য কর্মময় জীবনের বিভিন্ন দিক ও আদর্শ আলোচনা করা হয়। অনুষ্ঠানে পিআইডি রাজশাহীর কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল শহিদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

বিসিক
প্রেস বিজ্ঞপ্তি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে বিসিক রাজশাহী জেলা কার্যালয়ের উদ্যোগে শোকসভা, দোয়া মাহফিল ও এক হাজার গরীব ও দুস্থ্যদের মাঝে খাবার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুরে বিসিক শিল্পনগরী এলাকায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খাবার বিতরণ করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। বিসিক শিল্পনগরী শিল্প মালিক সমিতি এই আয়োজনে সহযোগিতায় ছিলেন। রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কল্যাণ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিসিক জেলা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক জাফর বায়েজীদ, বিসিক শিল্পনগরী শিল্প মালিক সমিতির সভাপতি মোঃ লিয়াকত আলী।

এ সময় উপস্থিত ছিলেন দুস্থ্যদের মাঝে খাবার বিতরণ অনুষ্ঠানের গঠিত কমিটির আহ্বায়ক ও শিল্পনগরী কর্মকর্তা মোঃ আনোয়ারুল আজিম। পবিত্র কোরআন থেকে পাঠ করেন বিসিক শিল্পনগরী শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হাজ¦ী আব্দুল মালেক। এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয়।

রেশম বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৬তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় ও ভাবগম্ভীর পরিবেশে পালন করা হয়। দিনের শুরুতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে জাতীয় শোক দিবসে গৃহীত কর্মসূচির সূচনা করা হয়। উপস্থিত সকলকে কালো ব্যাচ পরানো হয়। সকালে শ্যাম কিশোর রায়, মহাপরিচালক, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের নেতৃত্বে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতাসহ পরিবারের সকল শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এরপর বোর্ড প্রধান কার্যালয় চত্ত্বরে বৃক্ষরোপণ করা হয়। তারপর আলোচনা ও শোক সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট, রাজশাহীর জামে মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

পূবালী ব্যাংক কর্মচারী সংঘ
প্রেস বিজ্ঞপ্তি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২১ উপলক্ষে পূবালী ব্যাংক কর্মচারী সংঘর উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়। পূবালী ব্যাংক কর্মচারী সংঘর নেতৃত্বে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

কিশোরপুর উচ্চ বিদ্যালয়
স্টাফ রিপোর্টার: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২১ উপলক্ষে বাঘা উপজেলার কিশোরপুর উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়। কিশোরপুর উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও শোকের প্রতীক পতাকা উত্তোলন করা হয়। এসময় উপস্থিত ছিলেন প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীবৃন্দ।

শাহমখদুম থানার মোড়
প্রেস বিজ্ঞপ্তি : জিয়াউর রহমানের ষড়যন্ত্রে আমরা আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারিয়েছি। এই আগস্ট মাস আসলে আমরা অত্যান্ত দুঃখিত হয়, বেদনা ভারাক্রান্ত হয় আমাদের মন, কষ্টে আমাদের বুক ফেটে যায়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক চার খুনিকে শিগগিরই দেশে ফিরিয়ে এনে মৃত্যুদণ্ড কার্যকর করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগ বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা। গতকাল রোববার মহিদুল ইসলাম মোস্তফার উদ্যেগে রাজশহাী নগরীর শাহমখদুম থানার মোড়ে জাতীয় শোক দিবস উপলক্ষে স্মরণসভা ও খাবার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। এসসময় উপস্থিত ছিলেন, শাহমখদুম থানা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, নগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা, রাজশাহী মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি রকি কুমার ঘোষ, শাহমখদুম থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাসুদ সহ সকল নেতৃবৃন্দ।

রাজশাহী মহিলা টিটিসি
প্রেস বিজ্ঞপ্তি: রাজশাহী মহিলা টিটিসিতে সূর্যদয়ের সাথেসাথে অধ্যক্ষ জনাব মোঃ নাজমুল হক এর নের্তৃত্বে জাতীয় পতাকা অর্ধনমিত করণ ও প্রশিক্ষক/শিক্ষক কালো ব্যাচ ধারণের মধ্যদিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। সকাল ৮ ঘটিকায় রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে অবস্থিত “মুজিব চত্তর” এ রাজশাহী মহিলা টিটিসি’র পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলী সহ পুস্পস্তবক অর্পণ করেন রাজশাহী মহিলা টিটিসি’র অধ্যক্ষ সহ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এরপর কোরআন তেলাওয়াতের মধ্যদিয়ে সকাল ৯.০০ঘটিকায় জাতীয় শোক দিবসের আলোচনা ও দোয়া মাহফিল এর অনুষ্ঠান শুরু হয়। শুরুতে ১৫ আগষ্টে শহীদদের স্বরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। আলোচনা পর্বে অংশগ্রহণ করেন রাজশাহী মহিলা টিটিসি’র প্রশিক্ষক, শিক্ষক ও কর্মচারীবৃন্দ।

আলোচনা অুনষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী মহিলা টিটিসির অধ্যক্ষ মোঃ নাজমুল হক। আলোচনা পর্বে অংশগ্রহণ করে বক্তব্য রাখেন রাজশাহী মহিলা টিটিসির কারখানা সহকারী জনাব আব্দুস শহিদ, জেনারেল শিক্ষক আতিকুর রহমান, সিনিয়র ইন্সট্রাক্টর মোঃ সাইফুল ইসলাম, চীফ ইন্সট্রাক্টর জনাব প্রসাদ কুমার সরকার, চীফ ইন্সট্রাক্টর জনাব ফারহানা তৌহিদ, চীফ ইন্সট্রাক্টর জনাব দেলোয়ার হোসেন, ইন্সট্রাক্টর জনাব শামিম আল মামুন, সিনিয়র ইন্সট্রাক্টর জনাব আবেদা সুলকানা, চীফ ইন্সট্রাক্টর জনাব মোঃ আতিকুর রহমান। আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেনারেল টিচার শামীমা ডেইজী। দুপুর ১২ঘটিকায় বঙ্গবন্ধু ও তাঁর পরিবার সহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান সূচীর শেষ প্রান্তে কর্মকর্তা/কর্মচারীদের মধ্যে তবারক বিতরণের মধ্যেদিয়ে দিবসের কর্মসূচী শেষ করা হয়।

Exif_JPEG_420

বাউয়েট
প্রেস বিজ্ঞপ্তি: গত ১৫ আগস্ট ২০২১ তারিখে বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) ক্যাম্পাসের স্কাইলাইট হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মোস্তফা কামাল।
সভায় বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের ট্রেজারার কর্ণেল মোহাম্মাদ হামিদুল হক, পিএসসি (অব.), সিইই অনুষদের ডিন ও সিই বিভাগের প্রধান প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মোঃ রশিদুল হাসান, আইন অনুষদের ডিন, আইন ও বিচার বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. মোঃ শহীদুল ইসলাম, পর্দাথবিদ্যা বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন, সিনিয়র একাউন্টস অফিসার, মোঃ কামরুজ্জামান,

অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন প্রশাসনিক কর্মকর্তা সার্জেন্ট (অব.) মোঃ ইব্রাহিম, ইংরেজি বিভাগের শিক্ষার্থী আদৃতা হাবিব, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আনান মোঃ আরিয়ান।
স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দুরত্ব বজায়ে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিনগণ, বিভাগীয় প্রধানগণ, প্রক্টর, ছাত্র কল্যাণ উপদেষ্টা, অন্যান্য বিভাগের শিক্ষকমন্ডলী, কর্মকর্তা ও কর্মচরীবৃন্দ। জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত ও দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানের শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম ও সহকারী লাইব্রেরিয়ান মোঃ শহীদুল ইসলাম।

রেশম বোর্ড এমপ্লয়ীজলীগ
প্রেস বিজ্ঞপ্তি : ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে গোপালগঞ্জে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড এমপ্লয়ীজলীগ সিবিএ আয়োজিত ১৫ আগষ্ট রবিবার বিকাল ৫.০০ ঘটিকার সময় বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের গোপালগঞ্জ জোনাল রেশম সম্প্রসারণ কার্যালয়ে অনুষ্ঠিত এ আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মোঃ আলী হোসেন মোল্লা। আলোচনা সভায় মূখ্য আলোচক হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক উপ-কমিটির সস্মানিত সদস্য মোঃ আবু সেলিমসহ অনান্য নেতৃবৃন্দ।

পরে পবিত্র ফাতেহা ও দোয়া পাঠশেষে ৭৫ এর ১৫ আগষ্ট জাতীর পিতা বঙ্গবদ্ধু ও তাঁর পরিবারের নিহত সকল শহীদের মাগফিরাত কামনায় বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এর আগে সকালে মোঃ আবু সেলিমসহ অনান্য নেতৃবৃন্দ ও জোনাল কার্যালয়ের কর্মচারীবৃন্দ টুংগীপাড়ায় জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পমাল্য অর্পনের মাধ্যমে গভীর শ্রদ্ধা নিবেদন করে বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করেন।

মোহনপুর
মোহনপুর প্রতিনিধি : রাজশাহীর মোহনপুর উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন বিভিন্ন কর্মসুচির মাধ্যমে দিনটি পালন করছেন। গতকাল রোববার সকালে উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মফিজ উদ্দিন কবিরাজের নেতৃত্বে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ নিবেদন করেন। এসময় বঙ্গবন্ধুর আত্বার মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়। এছাড়া মোহনপুর উপজেলা পরিষদ চত্বরে সকাল ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা জানাতে পুস্পার্ঘ নিবেদন করা হয়। এসময় রাজশাহী-৩ পবা-মোহনপুর সংসদ সদস্য আয়েন উদ্দিন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুস সালাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সানওয়ার হোসেন, সহকারি কমিশনার ভূমি মোঃ জাহিদ বিন কাশেম, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক অধ্যক্ষ মফিজ উদ্দিন কবিরাজ, ওসি তৌহিদুল ইসলামস, মহিলা ভাইস চেয়ারম্যান সানজিদা রহমান রিক্তা, দলিল লেখক সমিতির সভাপতি ইউপি সদস্য ইসরাইল হোসেন, বাকশিমইল ইউপি আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী দুলাল, ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুন নবীসহ বিভিন্ন স্তরের সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়াও স্থাস্থ্যবিধি মেনে উপজেলা হল রুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা সানওয়ার হোসেনের সভাপতিত্বে বঙ্গবন্ধুর আলোকে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য আয়েন উদ্দিন উপস্থিত ছিলেন।

শিবগঞ্জ
শিবগঞ্জ প্রতিনিধি : স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচীর মধ্যদিয়ে পালিত হয়েছে। কর্মসুচীর মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো ব্যাজধারণ। স্বাস্থ্যবিধি মেনে সকাল ৭টায় উপজেলা পরিষদ সংলগ্ন জাতির পিতার মুর‌্যালে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল-রাব্বি ও পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলামসহ সরকারি কর্মকর্তারা। এর পর উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এদিকে উপজেলা আওয়ামী লীগ উদ্যোগে কোরআনখানি, কালো ব্যাজধারণ, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনিমিত, কালো পতাকা উত্তোলন, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

নওগাঁ
নওগাঁ প্রতিনিধি : নওগাঁয় বিভিন্ন কর্মসুচীর মধ্য দিয়ে পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। রবিবার সকাল ৯টায় শহরের মুক্তির মোড়ে অস্থায়ী বেদিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নওগাঁর জেলা প্রশাসক হারুন অর রশিদ। এরপর জেলা পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, নওগাঁ পৌরসভা, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, সিভিল সার্জন, খাদ্য বিভাগ, জেলা প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং সামাজিক, সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়ও জেলা প্রশাসনের আয়োজনে দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, সকল মসজিদ বিশেষ মোনাজাত ও গীর্জায় প্রার্থনা, স্বাধীনতা ও বঙ্গবন্ধুর উপর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও তথ্যচিত্র প্রদর্শন, সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন এবং হামদ-নাত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অপরদিকে, জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট নীরবতা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় জেলা আওয়ামী লীগ ছাড়াও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

মান্দা
মান্দা প্রতিনিধি : প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা সভা, বৃক্ষরোপণ, দোয়া মাহফিল, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কণ ও রচনা প্রতিযোগিতার মধ্যে দিয়ে নওগাঁর মান্দায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী পালন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে রোববার সকাল ৯টায় কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। পরে পরিষদ চত্বরে রোপণ করা হয়েছে দুইটি দেবদারু গাছের চারা। এরপর পরিষদ মিলনায়তনে ইউএনও আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এমদাদুল হক মোল্লা, ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত ও মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী, মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়সার হাবীব, মুক্তিযোদ্ধা আফছার আলী মন্ডল, মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুল মান্নান প্রমুখ।

শেষে দিবসটিকে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়া বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার ও যুব উন্নয়ন দপ্তরের প্রশিক্ষিত সদস্যদের মাঝে ঋণ বিতরণ করা হয়। অন্যদিকে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে। এসময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাজিম উদ্দিন মন্ডল, সাধারণ সম্পাদক অ্যাড. নাহিদ মোর্শেদ বাবুসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নিয়ামতপুর
নিয়ামতপুর প্রতিনিধি : বঙ্গবন্ধুর আদর্শ আর সপ্ন পূরণে নিরোলস ভাবে কাজ করে যাচ্ছে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা। ভিডিও কমফারেন্সের মাধ্যমে সংযুক্ত হয়ে শোক দিবসের আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এই মন্তব্য করেন খাদ্য মন্ত্রী বীরমুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপি। জেলা পরিষদ মিলানায়তনে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সেলিম উদ্দীনের সঞ্চালনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরা।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব ইউছুফ আলী, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক ফরিদ আহম্মেদ, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসাইন মন্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, অফিসার ইন চার্জ হুমায়ন কবির, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবুল কালাম আজাদ, সহকারী প্রকৌশলী (বিএমডিএ) মতিউর রহমান, নিয়ামতপুর সদর ইউপি চেয়ারম্যান ও অত্র ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব বজলুর রহমান নঈম প্রমূখ।

ধামইরহাট
ধামইরহাট প্রতিনিধি : নওগাঁর ধামইরহাটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদৎ বার্ষিকী বিস্তারিত কর্মসূচীর মাধ্যমে পালিত হয়েছে। রবিবার সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মো.শহীদুজ্জামান সরকার এমপি,উপজেলা পরিষদ,উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বাংলাদেশ আওয়ামীলীগ ও তার অঙ্গ সংগঠন,মুক্তিযোদ্ধা সংসদ,ধামইরহাট প্রেসক্লাব,শুভসংঘসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

পরে উপজেলা প্রশাসনের আয়োজন উপজেলা অডিটোরিয়াম এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায়। আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো.আজাহার আলী,ধামইরহাট পৌরসভার মেয়র আমিনুর রহমান,উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব দেলদার হোসেন,সাধারণ সম্পাদক সাবেক অধ্যক্ষ শহীদুল ইসলাম,উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা প্রমুখ।

লালপুর
স্টাফ রিপোর্টার, লালপুর : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পতবক অর্পন, আলোচনা সভা, যুব ঋণ, অংকন প্রতিযোগিতার পুরুস্কার বিতরণসহ বৃক্ষ রোপন ও দোয়া মহাফিলের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাৎ বাষির্কী ও জাতীয় শোক দিবস পালন করেছে উপজেলা প্রশাসন।দিনটি উপলক্ষ্যে রবিবার সকালে নাটোরের লালপুর উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পতবক অর্পনের মাধ্যমে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো হয়। পরে উপজেলা পরিষদের মিলাতয়াতনে আলোচনা সভা, যুব ঋণ ও অংকন প্রতিযোগিতার পুরুস্কার বিতরণ সহ দোয়া মহাফিল অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার (দায়িত্বপ্রাপ্ত) ও সহকারী কমিশনার ভূমি শাম্মী আক্তার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বুকুল।


আরোও অন্যান্য খবর
Paris