বৃহস্পতিবার

১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শোক দিবসে মসজিদে বিশেষ দোয়ার আহ্বান ইসলামিক ফাউন্ডেশনের

Paris
Update : শনিবার, ১৪ আগস্ট, ২০২১

এফএনএস : ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে বাদ জোহর দেশের সব মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাতের আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। গতকাল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানিয়েছেন ফাউন্ডেশন। এতে বলা হয়, ১৫ আগস্ট সারাদেশে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জাতীয় শোক দিবস উপলক্ষে রোববার (আগামীকাল) বাদ জোহর দেশের সব মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাতের আহ্বান জানানো হচ্ছে।

এ সময় করোনাভাইরাসের ভয়াবহ প্রাদুর্ভাব থেকে বাংলাদেশসহ সারা বিশ্বের সকল মানুষের সুরক্ষা, অসুস্থদের দ্রুত আরোগ্য লাভ, মহামারি পরিস্থিতির দ্রুত উন্নতি এবং দেশ ও জাতির সার্বিক কল্যাণ কামনা করে দোয়া করার জন্যও বিশেষভাবে অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। আরও বলা হয়, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য দেশের সব মসজিদের খতিব, ইমাম ও মসজিদ কমিটিসহ সংশ্লিষ্ট সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হলো। জাতীয় শোক দিবস উপলক্ষে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ইসলামিক ফাউন্ডেশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এগুলোর হলো-

১৫ আগস্ট বাদ জোহর দেশের সব মসজিদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের শহীদ সদস্যসহ সকল শহীদের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হবে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ১০০ জন কোরআনে হাফেজের মাধ্যমে ১০০ বার কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। ১৫ আগস্ট সকালে ৫০টি মডেল মসজিদ, চট্টগ্রামের আন্দরকিল্লা শাহী জামে মসজিদ ও জমিয়তুল ফালাহ জামে মসজিদ এবং রাজশাহীর হেতেম খাঁ মসজিদে কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিস্থলে ১৫ আগস্ট সকালে ১০০ জন কোরআনে হাফেজের মাধ্যমে ১০০ বার কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে।

এ ছাড়া বনানী কবরস্থানেও বঙ্গবন্ধুর পরিবারের শহীদ সদস্যদের রূহের মাগফেরাত কামনায় কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। রোববার দিনব্যাপী ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁয়ের প্রধান কার্যালয়, বায়তুল মোকাররম ডায়াগনস্টিক সেন্টার ও ইসলামিক মিশনের ৫০টি শাখায় বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হবে। ইসলামিক ফাউন্ডেশনের ৮টি বিভাগীয় ও ৬৪টি জেলা কার্যালয়, ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমি, ৫০টি ইসলামিক মিশন কেন্দ্রে কোরআন খতম ও বিশেষ দোয়া এবং ৪৬৪টি উপজেলা মডেল রিসোর্স সেন্টারে বিশেষ দোয়া করা হবে।

বিরাজমান করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় জুম অ্যাপের মাধ্যমে ‘জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শিরোনামে আলোচনা সভা আগস্ট মাসে সুবিধাজনক সময়ে অনুষ্ঠিত হবে। এ ছাড়া মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের কেন্দ্রগুলোতে ১৫ আগস্ট বিশেষ আলোচনা সভা ও দোয়ার ব্যবস্থা করা হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে তার জীবন ও কর্ম সম্পর্কিত স্মারকগ্রন্থ প্রকাশ করা হবে। ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা ও ইমাম প্রশিক্ষণ একাডেমির বিভিন্ন অনুষ্ঠানে পুরস্কার হিসেবে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ২৬টি গ্রন্থ পুরস্কার হিসেবে দেয়া হবে। এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের নিয়মিত প্রকাশনা ‘অগ্রপথিক’ ও ‘সবুজপাতা’ বিশেষ সংখ্যা প্রকাশ করবে।


আরোও অন্যান্য খবর
Paris