বুধবার

২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা নিয়ামতপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড রাজশাহীতে নারীর মোবাইল ফোন-ব্যাগ ছিনতাই, তিন ছিনতাইকারী গ্রেফতার

দেশে করোনায় আরো ২১৫ মৃত্যু, নতুন আক্রান্ত ১০১২৬

Paris
Update : শুক্রবার, ১৩ আগস্ট, ২০২১

এফএনএস : দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ২১৫ জনের মৃত্যু হয়েছে। বুধবারের চেয়ে গতকাল বৃহস্পতিবার ২২ জন কম মারা গেছেন। গত বুধবার ২৩৭ জন মারা গিয়েছিল। গতকাল বৃহস্পতিবার মৃতদের মধ্যে পুরুষ ১০৭ ও নারী ১০৮ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ হাজার ৬১৩ জনে। এদিকে গতকাল বৃহস্পতিবার নতুন আক্রান্ত ১০ হাজার ১২৬ জন। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় গতকাল বৃহস্পতিবার মৃত্যুর হার ১ দশমিক ৬৯ শতাংশ। গত বুধবারও মৃত্যুর হার একই ছিল।

এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৫ হাজার ৬২৫ জন, ৬৬ দশমিক ১৭ শতাংশ এবং নারী ৭ হাজার ৯৮৮ জন, ৩৩ দশমিক ৮৩ শতাংশ। গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ২ জন, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৯ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৯ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫৬ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৬৩ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩৬ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ৯ জন এবং ১০০ বছরের অধিক বয়সী ১ জন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৬৫ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ জন, রাজশাহী বিভাগে ৮ জন, খুলনা বিভাগে ২৮ জন, বরিশাল বিভাগে ১২ জন, সিলেট বিভাগে ২২ জন, রংপুর বিভাগে ১৬ জন এবং ময়মনসিংহ বিভাগে ১০ জন রয়েছে। এদের মধ্যে ১৭৮ জন সরকারি, ৩৪ জন বেসরকারি হাসপাতালে এবং ৩ জন বাসায় মারা গেছেন। গত ২৪ ঘন্টায় ৪৫ হাজার ৭৮ জনের নমুনা পরীক্ষায় ১০ হাজার ১২৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গত বুধবার ৪৪ হাজার ৪৩০ জনের নমুনা পরীক্ষায় ১০ হাজার ৪২০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৪৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৩ দশমিক ৪৫ শতাংশ। বুধবারের চেয়ে গতকাল বৃহস্পতিবার শনাক্তের হার দশমিক ৯৯ শতাংশ কম। এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৬ হাজার ৩৩৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪১৭ জন। ঢাকায় শনাক্তের হার ২০ দশমিক ৯১ শতাংশ। গত বুধবার এই জেলায় ১৪ হাজার ৯৪৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩১৩ জন। যা ২২ দশমিক ১৬ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৭ জন। গত বুধবার ৫৬ জন মারা গিয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮৩ লাখ ১ হাজার ৫৪৯ জনের নমুনা পরীক্ষায় ১৩ লাখ ৯৬ হাজার ৮৬৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৮৩ শতাংশ। স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১৩ হাজার ৯৯০ জন। গত বুধবার সুস্থ হয়েছিলেন ১৩ হাজার ৩১৩ জন। গত বুধবারের চেয়ে গতকাল বৃহস্পতিবার ৬৭৭ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১২ লাখ ৬২ হাজার ৬৫ জন। গতকাল বৃহস্পতিবার শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৩৫ শতাংশ।

গত বুধবার এই হার ছিল ৯০ শতাংশ। গত বুধবারের চেয়ে গতকাল বৃহস্পতিবার সুস্থতার হার দশমিক ৩৫ শতাংশ বেশি। করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৫ হাজার ৯৮৮ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৪৪ হাজার ৮ জনের। বুধবারের চেয়ে গতকাল বৃহস্পতিবার ১ হাজার ৯৮০ টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪৫ হাজার ৭৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৪৪ হাজার ৪৩০ জনের। গত বুধবারের চেয়ে গতকাল বৃহস্পতিবার ৬৪৮ টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris