শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গোমস্তাপুরে বারোমাসি আমের অবাদ

Paris
Update : রবিবার, ৮ আগস্ট, ২০২১

গোমস্তাপুর সংবাদদাতা : বারোমাসি নতুন জাতের আম। দেখা মিললো আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রাধানগর ইউনিয়নের রোকনপুর গ্রামে। সেখানে বারোমাসি নতুন আমের এক জাতের সন্ধান মিলেছে। বছরের প্রতিদিনই গাছগুলোতে মুকুলের দেখা মেলে। বাজারে আমের সময়ে যে সমস্ত জাতের আম পাওয়া যায় সে আমগুলো স্বাদের দিক দিয়ে অনন্য। কিন্তু একটা নির্দিষ্ট সময়েই এ আমগুলো পাওয়া যায়। ভোক্তাদের সুবিধার্থে বারোমাসি আম এক নতুন মাত্রা যোগ করেছে। উপজেলায় এ জাতের আমের দেখা প্রথম মিলেছে।

বারোমাসি আমের মধ্যে কাটিমন ও বারি-১১ আম অন্যতম। এ জাতের আমগুলো বেশ কয়েক বছর ধরে বাজারে দেখতে পাওয়া যায়। বর্তমানে যে জাতের আম পাওয়া গেছে এটি সম্পূর্ন আলাদা জাতের। কারণ এর ফলন খুব বেশী। এ আমের বৈশিষ্ট্য হচ্ছে একসাথে গাছে আমফল ও মুকুল ধরে। আমচাষী নাজমুল হক জানান, প্রায় ১০ বছর আগে আমার এক আত্মীয়ের মাধ্যমে বিদেশি জাতের এ গাছের চারা পেয়েছিলাম। এ গাছগুলো দিয়ে আমি আমফল ও এ গাছের চারা তৈরী করে বিক্রি করে যাচ্ছি। একটি চারা ৫০০ টাকা দরে বিক্রি করি।

এখন পর্যন্ত এই গাছগুলোর নাম আমার জানা নেই। তবে কৃষি অফিস এ আমের নাম দিয়েছে স্যান্ডি। গাছগুলোর বৈশিষ্ট্য হচ্ছে, প্রতিদিনই মুকুল ফুটে, একটি থোকায় অনেকগুলো আম আসে, আমের ভিতর আঁশ নেই, খেতে খুব সুস্বাদু ও মিষ্টি। এর এক একটির ওজন ৫০০ থেকে ৬৫০ গ্রাম। আমের ত্বক খুব পাতলা হলেও সেটিও অনেক মিস্টি। আর এ আমের ত্বক হলদে হলে খাওয়ার উপযোগী হয়ে উঠে। তিনি আরো বলেন, আমগুলো পরিপক্ক হতে ক্ষিরসাপাত ও গোপালভোগ আমের মত সময় লাগে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সীমা কর্মকার জানান, কৃষক নাজমুল হকের বাগানে যে বৈশিষ্ট্যের আমগুলো দেখেছি ইতিপূর্বে আমি তা দেখি নাই। আশ্চর্যের বিষয় হচ্ছে, একটা থোকায় লিচুর মতো অনেকগুলো আম ধরে। আর প্রতিদিনই মুকুল আসে। একটি মুকুল ভেঙে ফেললে সেটি আবার হয়। আমচাষীর ভাষ্যমতে আমরা ধারণা করছি ও বিভিন্ন বই-পুস্তক পড়ে জানতে পেরেছি এটি স্যান্ডি আমের জাতের মতো।

এ ব্যপারে চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম জানান, পাশর্^বর্তী দেশ ভারত থেকে নিয়ে এসে আমচাষী নাজমুল হক পরীক্ষামুলকভাবে গাছের চারাটি রোপণ করে ভাল সাড়া পেয়েছেন। আমের ফলন ও পারিপার্শি^কতা বিবেচনা করে স্থানীয়ভাবে এ আমের নাম দেয়া হয়েছে স্যান্ডি। আমচাষীরা এ জাতের আম চাষ করলে ভাল ফলাফল পাবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন। এছাড়া আমের পরিচর্যায় আমচাষীদের সহযোগিতার আশ^াস দেন তিনি।


আরোও অন্যান্য খবর
Paris