শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিভিন্ন আয়োজনে রাজশাহীতে শেখ কামাল’র জন্মবার্ষিকী উদযাপিত

Paris
Update : শুক্রবার, ৬ আগস্ট, ২০২১

স্টাফ রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেষ্ঠ্য পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামাল-এর ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল বৃহষ্পতিবার বেলা ১১টায় কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সভাপতি ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটন। বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার।

সভায় লিটন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেষ্ঠ্য পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামাল একজন মহান মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন, ছিলেন একজন আদর্শিক রাজনৈতিক ব্যক্তিত্ব। রাজনীতি ছাড়াও তিনি সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠক হিসেবেও বেশ খ্যাতি অর্জন করেছেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় যখন বঙ্গবন্ধুকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়েছিলো তখন শেখ কামাল মুক্তিযুদ্ধে অসামান্য প্রতিভা প্রদর্শন করেছেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট তিনি ঘাতকের কাছে সপরিবারে নিহত হন। দেশরত্ন শেখ হাসিনার বক্তব্যের একটি প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যকান্ডের বিচারের যে রায় হয়েছে তা কার্যকর করার জন্য দাবী জানাচ্ছি এবং এই হত্যকান্ডের নেপথ্যে আন্তর্জাতিক যে শক্তি কাজ করেছে তা অবিলম্বে চিহ্নিত করে বিচারের দাবী জানানো উচিত, শুধু এই কাজটি বাকি থেকে গেছে।

ডাবলু সরকার বলেন, বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামাল ছিলেন একজন রাজনৈতিক, সাংস্কৃতিক ও ক্রীড়া ব্যক্তিত্ব। বহুমুখী প্রতিভার অধিকারী শেখ কামাল রাজনীতিতে ব্যাপক ভূমিকা রেখেছেন। মহান মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধু গ্রেফতার করা হলে সে সময় শেখ কামাল অনবদ্য ভূমিকা রেখেছেন। বাংলাদেশের ইতিহাসের সাথে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল সদস্য ওতপ্রোতভাবে জড়িত। তাঁদের নাম বাংলাদেশের মানচিত্রের স্বর্ণাক্ষরে লেখা।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সহ-সভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, রেজাউল ইসলাম বাবুল, ডাঃ তবিবুর রহমান শেখ, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাড. আসলাম সরকার, মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, কৃষি সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, আইন সম্পাদক অ্যাড. মুসাব্বিরুল ইসলাম,

ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, যুব ও ক্রীড়া সম্পাদক ফিরোজ কবির সেন্টু, সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডাঃ ফ ম আ জাহিদ, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, সদস্য শাহাব উদ্দিন, আতিকুর রহমান কালু, হাফিজুর রহমান বাবু, অ্যাড. রাশেদ-উন-নবী, বোয়ালিয়া (পশ্চিম) থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শামসুজ্জামান রতন, কেন্দ্রীয় কমিটির সদস্য মালিহা জামান মালা, ইপফাত আরা কামাল,

নগর কৃষক লীগ সভাপতি রহমতুল্লাহ সেলিম, সাধারণ সম্পাদক সাকের হোসেন বাবু, নগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আব্দুল মোমিন, সাধারণ সম্পাদক জেডু সরকার, নগর মহিলা লীগ সাধারণ সম্পাদক কানিজ ফাতেমা মিতু, নগর ছাত্রলীগ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, সাধারণ সম্পাদক ডাঃ সিরাজুম মুবিন সবুজ, নগর সৈনিক লীগের আহ্বায়ক সুমন চৌধুরী, যুগ্ম আহ্বায়ক আইয়ুব আলী সহ নেতৃবৃন্দ।

জেলা ক্রীড়া সংস্থায়
স্পোর্টস রিপোর্টার : রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙ্গালী, জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে যথাযোগ্য মর্যদায় পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উপলক্ষে স্টেডিয়ামে প্রীতি ফুটবলের বেলুন ফেষ্টুন উড়িয়ে উদ্বোধন করেন । এই খেলায় শেখ জামাল ১-০ গোলে শেখ রাসেলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। বিজয়ী দলের আরিফ জয়সুচক গোলটি করেন। খেলা শেষে চ্যাম্পিয়ন দলের হাতে ট্রফি তুলে দেন জেলা প্রশাসক ও রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার সভাপতি আব্দুল জলিল। একুই সময় মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়ামাহফিল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন শেখ কামাল ছিলেন একজন ক্রীড়া,সাংস্কৃতিক ও সামাজিক ব্যাক্তি ছিলেন। কোন দেশ স্বাধীন হলে সেই যে সরকার ক্ষমতায় থাকে সেই দলকে কিভাবে ভাঙ্গতে হবে সে বিষয়ে অন্যারা সড়যন্ত্র লিপ্ত হয়। যা বঙ্গবন্ধুর আমলে হয়েছে। শেখ কামালের মত তারণ্য অধিকারীকে কলংকিত করা হয়েছে যা আজ দেশের মানুষ বুঝতে পেরেছে। তার আদর্শ ছিল ক্রীড়াকে সংশ্লিস্ট করে গড়ে তুলা আর সেই জন্যই আবাহনী ক্রীড়া চক্র গড়ে তুলেছিলেন। এখানে অনুষ্ঠানের একমাত্র কারন হলো শেখ কামালের আদর্শ,স্বার্থকতা ও উদভাসিত হয়।

এখানাকার কর্মকর্তাগন বছরে অন্ততঃপক্ষে ২/১ টি ভালো খেলোয়াড় তৈরী করতে পারে তাহলেই তার সার্থকতা। সংগঠক হিসেবে তিনি খেলাধুলার উন্নয়নের জন্য আবাহনী ক্রীড়া চক্র সৃষ্টি করেছিলেন যার এই অবদান ভুলার নয়। তার অসমাপ্ত কাজ আমাদের শেষ করতে পারা। এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার ও সহ-সভাপতি এবি,এম মাসুদ হোসেন বিপিএম (বার), উপ-পুলিশ কমিশনার(বোয়ালিয়া) ও সহ-সভাপতি মোঃ সাজিদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও সহ-সভাপতি মুহাম্মদ শরিফুল হক,

সহ-সভাপতি ও মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক মোঃ ডাবলু সরকার। স্বাগত বক্তব্য দেন রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক মোঃ ওয়াহেদুন নবী। সভাপতিত্ব করেন মহনগর আওয়ামীী লীগের সিনিয়র ও জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি মোঃ মাহফুজুল আলম লোটন। বক্তরা সকলেই মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের কর্মকান্ড তুলে ধরেন। পরে তার মাগফেরাত কামনা করে দোযা পরিচালনা করেন কাদিরগঞ্জ জামে মসজিদের ইমাম মাওলানা দেলওয়ার হোসেন।

তানোর
তানোর প্রতিনিধি : তানোরে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে শহীদ ক্যপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া আয়োজন করা হয়। বৃহস্প্রতিবার তানোর পৌরসভা চত্ত্বরে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ্ আল-মামুনের সঞ্চালনায় ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রাব্বানীর সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন তানোর পৌর আওয়ামী লীগের সভাপতি ও মেয়র ইমরুল হক,

মুন্ডুমালা পৌর মেয়র সাইদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ মন্ডল, সাংগঠনিক সম্পাদক সম্পাদক রাকিবুল ইসলাম পাপুল সরকার, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রেজাউল ইসলাম,পাঁচন্দর ইউপি আওয়ামী লীগের সাধারন সম্পাদক বিজেন কর্মকার, কৃষক লীগ নেতা নজরুল ইসলাম, কলমা ইউপির সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান শরিফুল ইসলাম, তানোর পৌর যুবলীগের সভাপতি রাজিব সরকার হিরো ও অপুর্ব হালদার প্রমুখ।

নওগাঁ
নওগাঁ প্রতিনিধি : বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে নওগাঁয়। বৃহস্পতিবার জেলা প্রশাসনের আয়োজনে সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে স্বাস্থ্যবিধি মেনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক হারুন অর রশিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. ফজলে রাব্বী বকু, অতিরিক্ত পুলিশ সুপার একেএম আল মামুন চিশতী, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হারুন-অল রশিদ, সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খানসহ প্রমুখ।

বক্তারা বলেন, শেখ কামালের আধুনিক চিন্তা-চেতনার ধারণা তখন দেশের ক্রীড়াঙ্গনে নতুন মাত্রা যোগ করে। শেখ কামাল বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন। ক্রীড়াঙ্গন ছাড়াও সংস্কৃতি অঙ্গনে তার দৃপ্ত পদচারণা ছিল। নাটক করতেন, সেতার বাজাতেন। স্পন্দন শিল্পী গোষ্ঠী সৃষ্টি করেছিলেন। প্রাণচাঞ্চল্যে ভরপুর এক তরুণ ছিলেন। শেখ কামাল চলে গেলেও তার সাড়ে তিন বছরের কর্মকাণ্ডই বাঁচিয়ে রাখবে আজীবন। সভায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। এর আগে শেখ কামালের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এছাড়াও বৃক্ষ রোপন ও গাছের চারা বিতরণ করা হয়।

মান্দা
মান্দা প্রতিনিধি : নওগাঁর মান্দায় শেথ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১০টার কেন্দ্রীয় শহীদ মিনারে শেখ কামালের প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধাঞ্জলী প্রদান করে। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোল্লা এমদাদুল হক, ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম,

উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়সার হাবীব, উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা পরিতোষ কুমার মন্ডল, অধ্যক্ষ বেদারুল ইসলাম, মুক্তিযোদ্ধা আফছার আলী মন্ডল, মুক্তিযোদ্ধা খোদাবকস মিয়া, মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুল মান্নানসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। পরে শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে বেলা ১১টায় প্রসাদপুর রাধা-গোবিন্দ মন্দির সংলগ্ন এলাকায় আত্রাই নদীতে সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ধামইরহাট
ধামইরহাট প্রতিনিধি : নওগাঁর ধামইরহাটে শহীদ শেখ কামালের জন্মদিন পালিত হয়েছে। সকাল সাড়ে ১০টায় উপজেলা আওয়াম লীগ ও তার অঙ্গসংগঠনের আয়োজনে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মো.দেলদার হোসেন। বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক অধ্যক্ষ মো.শহীদুল ইসলাম,যুগ্ন সাধারণ সম্পাদক ওবায়দুল হক সরকার,মাহফুজার রহমান মুকুল,উপজেলা ছাত্রলীগের সভাপতি আবু সুফিয়ান হোসাইন,সাধারণ সম্পাদক আহসান হাবিব পান্নু প্রমুখ।

শিবগঞ্জে
শিবগঞ্জ প্রতিনিধি : শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মদিন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল-রাব্বির সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়রা খান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস ও মনাকষা ইউপি চেয়ারম্যান মির্জা শাহদাত হোসেন খুররমসহ অন্যরা। এর আগে শেখ কামালের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

নিয়ামতপুর
নিয়ামতপুর প্রতিনিধি : নওগাঁর নিয়ামতপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে জেলা পরিষদ মিলানায়তনে শেখ কামালের প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপির পক্ষ থেকে স্থানীয় নেতাকর্মীর মাধ্যমে পুস্পস্তবক অর্পনের মধ্য দিয়ে জন্মবার্ষিকীর অনুষ্ঠানের সূচনা করা হয়।

এরপর একে একে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন পুস্পস্তাবক অর্পন করেন। বেলা ১১টার দিকে স্বল্প পরিসরে জেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সেলিম উদ্দীনের পরিচালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়া মারীয়া পেরেরার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহম্মেদ। এ সময় বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম।


আরোও অন্যান্য খবর
Paris