বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
যুদ্ধকে ‘না’ বলতে বিশে^র প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আগমী রোববার থেকে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে

তানোরে লকডাউনে বিয়ের হিড়িক!

Paris
Update : মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১

তানোর প্রতিনিধি : রাজশাহীর তানোরে করোনা লকডাউনে বিয়ের হিড়িক পড়েছে। করোনা মহামারির মধ্যে সামাজিক অনুষ্ঠান বন্ধের সরকারি নির্দেশনা থাকলেও তা উপেক্ষা করা হচ্ছে। ঈদের আগের দিন থেকে গত এক সপ্তাহে উপজেলায় প্রায় দুই শতাধিক বিয়ে সম্পন্ন হয়েছে বলে জানা গেছে। এদিকে লকডাউনে আনুষ্ঠানিকতার মাধ্যমে বিয়ের হিড়িকের জন্য স্থানীয়রা নিকাহ্ রেজিস্ট্রারদের দায়ী করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি করেছে।

উপজেলা নিকাহ্ রেজিস্ট্রার ও হিন্দু বিয়ে রেজিস্ট্রারের সূত্রে জানা গেছে, মুন্ডুমালা ও তানোর পৌরসভাসহ এই উপজেলার সাতটি ইউনিয়নে ঈদুল আজহার ছুটিতে অনেকে কর্মস্থল থেকে বাড়ি এসেছেন। করোনা ভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে চলমান কঠোর বিধিনিষেধ ঈদ উপলক্ষে সপ্তাহখানেক শিথিল করেছিল সরকার। আর এই সুযোগে মানুষ তড়িঘড়ি করে বিয়ের আয়োজন শুরু করে। এমনকি বর্তমানে চলমান লকডাউনেও এই উপজেলার গ্রামগঞ্জে বিয়ের আয়োজন চলছেই।

গত ছয় দিনে দুই শতাধিক বিয়ে সম্পন্ন হয়েছে। তানোর পৌরসভার সদ্যবিবাহিত ইকবাল হোসেন বলেন, ‘এই করোনায় আমরা সবাই ঘরবন্দী হয়ে আছি। কিন্তু বয়স তো থেমে নেই। তাই পরিবারের সিদ্ধান্তে আমাকে বিয়ের পিঁড়িতে বসতে হলো। বয়স বেশি হলে সম্ভাব্য সন্তানের ভবিষ্যৎ গড়া অসম্ভব হবে, এমন চিন্তা মাথায় রেখেই পরিবার আমাকে বিয়ে করিয়েছে। তানোর পৌরসভার নিকাহ্ রেজিস্ট্রার সালাউদ্দিন ইসলাম বলেন, এবার বিয়ে একটু বেশি হচ্ছে।

আমার পৌরসভা এলাকায় প্রতিদিনই বিয়ে হচ্ছে। একই সঙ্গগে বিবাহ বিচ্ছেদের ঘটনাও বেড়েছে। উপজেলার হিন্দু বিয়ে রেজিস্ট্রার বিশ্বজিৎ চৌধুরী বলেন, উপজেলার দুই পৌরসভা ও সাত ইউনিয়নে ২১০টি গ্রাম আছে। এর মধ্যে প্রায় ৫০টি গ্রামে হিন্দুধর্মসহ অন্যান্য ধর্মের মানুষের বসবাস। এবারে ঈদুল আজহা উপলক্ষে লকডাউনের মধ্যেও বেশ কিছু বিয়ে হয়েছে। এখনো বিয়ে হচ্ছে।

তিনি আরও বলেন, আগে হিন্দু বিয়ে রেজিস্ট্রি হতো না। এখন বিয়ে রেজিস্ট্রি হয়। তাই বিয়ের পরিসংখ্যান পাওয়া যাচ্ছে। তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পংকজ চন্দ্র দেবনাথ বলেন, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত আয়োজনে প্রাপ্ত বয়স্কদের বিয়ে হলে বাধা হবে না প্রশাসন।


আরোও অন্যান্য খবর
Paris