মঙ্গলবার

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা নিয়ামতপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড রাজশাহীতে নারীর মোবাইল ফোন-ব্যাগ ছিনতাই, তিন ছিনতাইকারী গ্রেফতার রাসিককে সুদৃঢ় আর্থিক ভিত্তির উপর দাঁড় করতে চাই : মেয়র কাতারের আমির আসছেন আজ, সম্ভাবনা কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যের বাজার দখলের সুযোগ বালিশকাণ্ডের সেই প্রতিষ্ঠান নির্মাণ করছে রাবির হল, অনিয়মের অভিযোগে দুদকের হানা/৩

দেশে করোনায় মৃত্যু দুই শতাধিক, শনাক্ত ১২১৯৮

Paris
Update : বুধবার, ১৪ জুলাই, ২০২১

আরা ডেস্ক : দেশে করোনায় আক্রান্ত হয়ে আরও ২০৩ জনের মৃত্যু হয়েছে। গত সোমবার সকাল আটটা থেকে গতকাল মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছে ১২ হাজার ১৯৮ জন। আগের দিনের তুলনায় করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্ত কিছুটা কমেছে। মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তেরর সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এর আগে ২৪ ঘণ্টায় রোগী শনাক্ত হয়েছিল ১৩ হাজার ৭৬৮, যা মহামারী শুরুর পর থেকে একদিনে সবচেয়ে বেশি। ওই সময় মৃত্যু হয়েছিল ২২০ জনের। গত ২৪ ঘণ্টায় মোট ৪১ হাজার ৭৫৫ জনের নমুনা পরীক্ষা করা হয়।

পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ২৯ দশমিক ২১ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩১ দশমিক ২৪ শতাংশ। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ৪৭ হাজার ১৫৫ জন। মোট মৃত্যু হয়েছে ১৬ হাজার ৮৪২ জনের। স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৮৯ হাজার ১৬৭ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৬৪৬ জন।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৬১ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। খুলনা বিভাগে মৃত্যু হয়েছে ৫৩ জনের। চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ৩০ জন, রাজশাহীতে ২৭ জন এবং রংপুর বিভাগে মৃত্যু হয়েছে ১৫ জনের। বাকিরা অন্যান্য বিভাগের। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম নতুন করোনাভাইরাস সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এই ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ বেশি-কম হলেও মাসখানেকের বেশি সময় ধরে দেশে করোনা পরিস্থিতি উদ্বেগজনক অবস্থায় পৌঁছেছে।

দেশে করোনার ডেল্টা ধরনের দাপটে দৈনিক সংক্রমণ এবং করোনায় মৃত্যু কয়েক গুণ বেড়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে গত ১ জুলাই থেকে দেশে সর্বাত্মক লকডাউন চলছে। সব ধরনের অফিসের পাশাপাশি গণপরিবহনও চলাচল বন্ধ রয়েছে। আগামী ২১ জুলাই ঈদুল আজহা উপলক্ষে এই বিধিনিষেধ আট দিনের জন্য শিথিল করা হয়েছে। তবে এমন এক সময়ে এই বিধিনিষেধ শিথিল করা হয়েছে যখন দেশে দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে নতুন নতুন রেকর্ড হচ্ছে।

সংক্রমণের উর্ধ্বমুখী প্রবণতায় বর্তমানে বিশ্বে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হচ্ছে যেসব দেশে সেই তালিকায় ১১তম অবস্থানে চলে এসেছে বাংলাদেশ। আর করোনায় মৃত্যুর দিক দিয়ে বাংলাদেশ এখন নবম অবস্থানে। গত এক সপ্তাহে বিশ্বজুড়ে করোনা সংক্রমণ ও মৃত্যু বিবেচনায় নিয়ে এই তালিকা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, গতকাল সোমবার পর্যন্ত বিশ্বে করোনা রোগী শনাক্ত হয়েছে ১৮ কোটি ৬৬ লাখ ৩৮ হাজার ২৮৫ জন। আর মৃত্যু হয়েছে ৪০ লাখ ৩৫ হাজার ৩৭ জনের। এখন পর্যন্ত সবচেয়ে রোগী শনাক্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে।

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে ব্রাজিলএবং তারপরে রয়েছে ভারত। সোমবার দেওয়া তথ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে ব্রাজিলে। দেশটিতে রোগী শনাক্ত হয়েছে ৪৮ হাজার ৫০৪ জন, আর এ সময় মৃত্যু হয়েছে ১ হাজার ২০৫ জনের। দ্বিতীয় অবস্থানে থাকা ইন্দোনেশিয়ায় রোগী শনাক্ত হয়েছে ৪০ হাজার ৪২৭ জন। মৃত্যু হয়েছে ৮৯১ জনের। তৃতীয় অবস্থানে থাকা ভারতে রোগী শনাক্ত হয়েছে ৩৭ হাজার ১৫৪ জন।

দেশটিতে মৃত্যু হয়েছে ৭২৪ জনের। করোনার ডেল্টা ধরনের দাপটে ধুঁকছে টিকা উৎপাদনকারী দেশ রাশিয়াও। সোমবার দেশটি আগের ২৪ ঘণ্টায় ৭১০ জনের মৃত্যুর কথা জানিয়েছে। রোগী শনাক্ত হয়েছে ২৫ হাজার ১৪০ জন। মৃত্যুর দিক দিয়ে চতুর্থ এবং রোগী শনাক্তের দিক দিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে রাশিয়া। মহামারী শুরু হওয়ার পর দেশটিতে এখনই সবচেয়ে বেশি রোগী শনাক্ত ও মৃত্যুর ঘটনা ঘটছে।


আরোও অন্যান্য খবর
Paris