শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাজশাহী বিভাগে একদিনে রেকর্ড শনাক্ত, মৃত্যু ২১ জন

Paris
Update : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিভাগে গত রোববার সকাল ৮টা থেকে গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১৩৩৯ জনের। এটি এখন পর্যন্ত এক দিনে এই বিভাগের সর্বোচ্চ শনাক্ত। এর আগে ১ জুলাই বিভাগে এক দিনে সর্বোচ্চ ১২৭৯ জনের করোনা শনাক্ত হয়েছিল। এছাড়া গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে মারা গেছেন ২১ জন।

গতকাল দুপুরে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমা আক্তার স্বাক্ষরিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে নমুনা পরীক্ষার সংখ্যা বেড়েছে। এ সময়ে ৫ হাজার ৪৭৬ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৩৩৯ জনের। আগের দিন ৪ হাজার ৮৩৫ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ১৫৩ জনের করোনা শনাক্ত হয়েছিল।

২৪ ঘণ্টায় নতুন ১ হাজার ৩৩৯ জন নিয়ে বিভাগে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৮ হাজার ৫৩। শনাক্ত ব্যক্তিদের মধ্যে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বগুড়াতে ৩২৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া রাজশাহীতে ৩০৪, চাঁপাইনবাবগঞ্জে ২১, নওগাঁয় ৭১, নাটোরে ১১৪, জয়পুরহাটে ২৮, সিরাজগঞ্জে ২৫২ ও পাবনায় ২২২ জনের করোনা শনাক্ত হয়েছে। বিভাগের করোনা পরীক্ষাগুলো আরটি-পিসিআর, র‌্যাপিড অ্যান্টিজেন ও জিন-এক্সপার্ট মেশিনে হয়ে থাকে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান থেকে জানা যায়, এই বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ১২ এপ্রিল রাজশাহীতে। গত বছরের ২৯ জুন শনাক্ত রোগীর সংখ্যা পাঁচ হাজার ছাড়ায়। এরপর ২০ জুলাই শনাক্ত রোগীর সংখ্যা ১০ হাজার, ৪ আগস্ট ১৫ হাজার, ৩০ সেপ্টেম্বর ২০ হাজার, চলতি বছরের ২০ জানুয়ারি ২৫ হাজার, ১৯ এপ্রিল ৩০ হাজার, ৩০ মে ৩৫ হাজার, ৯ জুন ৪০ হাজার, ১৭ জুন ৪৫ হাজার, ২৪ জুন ৫০ হাজার, ৩০ জুন ৫৫ হাজার, ৫ জুলাই ৬০ হাজার, ১০ জুলাই ৬৫ হাজার ও আজ ৬৮ ছাড়াল শনাক্ত রোগী।

এরমধ্যে জুলাই মাসের ১২ দিনে ১২ হাজার ২৯৯ জনের করোনা শনাক্ত হয়েছে। প্রতিবেদনে বলা হয়, করোনায় রাজশাহী বিভাগের আট জেলার মধ্যে ছয় জেলায় গত ২৪ ঘণ্টায় আরও ২১ জনের মৃত্যু হয়েছে। বিভাগে আগের দিন ২৪ ঘণ্টায় মারা গিয়েছিলেন ২৩ জন। নতুন ২১ মৃত্যু নিয়ে বিভাগে মৃত্যের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৭৪ জনে। ২৪ ঘণ্টায় মৃত ব্যক্তিদের মধ্যে সর্বোচ্চ মৃত্যু হয়েছে নাটোরে ৬ জন। এছাড়া বগুড়ায় ৪ জন, জয়পুরহাট, রাজশাহী ও পাবনায় ৩ জন করে এবং নওগাঁয় ২ জন মারা গেছেন।

বিভাগে এ পর্যন্ত মোট মৃত ১ হাজার ৭৪ জনের মধ্যে সর্বোচ্চ ৪৬৯ জনের মৃত্যু হয়েছে বিভাগের বগুড়া জেলাতে। দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে রাজশাহী জেলায় ১৯৪ জনের। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১২২ জন, নওগাঁয় ১০২ জন, নাটোরে ৮০ জন, জয়পুরহাটে ৪৪ জন, সিরাজগঞ্জে ৩৩ জন এবং পাবনায় ৩০ জনের মৃত্যু হয়েছে করোনায়।

এদিকে, রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও সুস্থ হয়েছেন ৬৯০ জন। আগের দিন সুস্থ হয়েছিলেন ৮৩৫ জন। নতুন ৬৯০ জন নিয়ে বিভাগে মোট সুস্থ হয়েছেন ৪৬ হাজার ৪২৮ জন। বর্তমানে বিভাগের ৮ জেলায় হাসপাতালে চিকিৎসাধীন ৮ হাজার ৫৯৭ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ২৩৭ জন। বিভাগে হাসপাতালের বাইরে বাড়িতে চিকিৎসা নিচ্ছেন ১৩ হাজার ২৮ জন।


আরোও অন্যান্য খবর
Paris