শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা

ভালোবাসায় সিক্ত মাহমুদউল্লাহ

Paris
Update : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১

এফএনএস : মাহমুদউল্লাহর অবসরের সিদ্ধান্ত ঘিরে রীতিমতো নাটক চলছে! আনুষ্ঠানিকভাবে টিম ম্যানেজমেন্ট থেকে শুরু করে বিসিবি কাউকেই টেস্ট ছেড়ে দেওয়ার বিষয়টি জানাননি মাহমুদউল্লাহ। কেবলমাত্র সতীর্থদের নিজের অবস্থান জানিয়েছেন। সতীর্থরাই হারারে টেস্টের পঞ্চম দিনে মাঠে নামার আগে ‘গার্ড অব অনার’ দিয়েছেন। ম্যাচ শেষে আবার সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই সতীর্থদের বিভিন্ন পোস্টে ভালোবাসায় সিক্ত হলেন মাহমুদউল্লাহ। রোববার ম্যাচ শেষে মাহমুদউল্লাহকে ঘিরে উৎসব চলে। ম্যাচসেরার পুরস্কার নেওয়ার পর এই অলরাউন্ডারকে জড়িয়ে ধরেন সাকিব আল হাসান।

ড্রেসিংরুমে মাহমুদউল্লাহকে ঘিরে চলে উৎসব। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে সেসব ছবি দিয়ে মাহমুদউল্লাহর প্রতি নিজেদের ভালোবাসা প্রকাশ করেছেন তারা। তামিম ইকবাল নিজের ফেসবুক পেজে লিখেছেন, ‘লাল বলের ক্রিকেটে আপনার সেবার জন্য ধন্যবাদ মাহমুদউল্লাহ রিয়াদ ভাই। সীমিত পরিসরের ক্রিকেটে দারুণ কিছু সময় কাটানোর অপেক্ষায় আছি।’ মাহমুদউল্লাহকে জড়িয়ে ধরে একটি ছবি পোস্ট করে মুশফিকুর রহিম ক্যাপশন করেছেন, ‘আপনার ৫০তম টেস্টে ম্যাচে ম্যান অব দ্য পুরস্কার এবং ম্যাচ উইনিং পারফরম্যান্সের জন্য অভিনন্দন।

দারুণ জয় পেয়েছি।’ নিজের অভিষেক টেস্টের কথা মনে করিয়ে রুবেল হোসেন লিখেছেন, ‘রিয়াদ ভাই সবসময় আমার কাছে বড় অনুপ্রেরণা। আমরা একসঙ্গে টেস্ট অভিষেক করেছিলাম। ভবিষ্যতে আর একসঙ্গে সাদা জার্সিতে খেলা হবে না ভেবে খারাপ লাগছে। তবে আশা করছি, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটে আরও দীর্ঘ সময় পাবো ইনশাআল্লাহ্।’ হারারে টেস্টে সেঞ্চুরি করা নাজমুল হোসেন শান্ত লিখেছেন, ‘আমি যেকোনও দলে খেলি না কেন, তার মতো একজন রত্নকে ড্রেসিংরুমে পেয়েছি। আপনার থেকে অনুপ্রেরণার পাশাপাশি অনেক কিছু শিখেছি। টেস্ট ক্রিকেটে দেশকে যে সেবা দিয়েছেন সেজন্য ধন্যবাদ।

সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করুক।’ মাহমুদউল্লাহর সঙ্গে ট্রফি নিয়ে অধিনায়ক মুমিনুল হক লিখেছেন, ‘রিয়াদ ভাই এটা অনেক বড় সম্মানের। আপনার অবদান ও ভালোবাসার জন্য আপনাকে ধন্যবাদ।’ উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান হাস্যোজ্জ্বল ছবি পোস্ট করে লিখেন, ‘আপনি সবসময় আমার জন্য আদর্শ ও অনুপ্রেরণা হয়ে ছিলেন। আপনার অধীনে আমার ক্যারিয়ার শুরু করেছি। আপনার থেকে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্যাপ পেয়েছি। সর্বদা আপনার মনোভাব এবং তাড়না দেখে আমি অনুপ্রাণিত হয়েছি। ভালোবাসি, আপনি যেভাবে আমাকে পথ দেখিয়েছেন।

আরও অনেক বছর লাল-সবুজের জার্সিতে আপনাকে দেখতে মুখিয়ে আছি। আপনার জন্য শুভকামনা।’ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ লিখেছেন, ‘ঈশ্বরীয় পুণ্যের অধিকারী এক দুর্দান্ত খেলোয়াড় আপনি! বিশ্বাস করতে কষ্ট হচ্ছে, আপনি টেস্ট ক্রিকেট ছাড়ছেন। খেলোয়াড়, ভক্তরা আপনাকে এ ফরম্যাটের ক্রিকেটে মিস করবে। আমি আপনার থেকে অনেক কিছু শিখেছি। আরও শিখতে মুখিয়ে আছি। আপনি যে নতুন চ্যালেঞ্জ গ্রহণ করছেন তা উপভোগ করুন।’ লিটন দাস লিখেছেন, ‘একটি টেস্ট ম্যাচ জেতা সবসময়েই গর্বের। রিয়াদ ভাইয়ের সঙ্গে খেলতে পারা আমার জন্য দারুণ ব্যাপার। সাদা জার্সিতে আপনাকে আমরা অবশ্যই মিস করবো।’

পেসার আবু জায়েদ রাহী মাহমুদউল্লাহকে নিয়ে আবেগঘন পোস্ট দিয়েছেন, ‘একজন ভালো নেতা এবং একজন দারুণ ক্রিকেটার। আপনি সবসময় আমার পক্ষে ছিলেন এবং আমাকে আরও ভালো ক্রিকেটার হতে সাহায্য করেছেন। বাংলাদেশ টেস্ট ক্রিকেটে আপনার অবদান সবসময় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আমরা আপনাকে সাদা জার্সিতে মিস করবো।’ যুব বিশ্বকাপজয়ী দলের পেসার শরিফুল ইসলাম লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ। একমাত্র টেস্ট ম্যাচ জিতেছি। এই জয়ে মাহমুদউল্লাহ রিয়াদ ভাই অনেক অবদান রেখেছেন। তবে ভাবতে অবাক লাগছে যে রিয়াদ ভাইয়ের পক্ষে এটিই শেষ টেস্ট ম্যাচ। আপনাকে লাল বলের ক্রিকেটে অনেক মিস করবো।’

জাতীয় দলের বাইরে থাকা ইমরুল কায়েস লিখেছেন, ‘আমার একজন কাছের মানুষ, বন্ধু, বড় ভাই- যাকে আমি সবসমায় শ্রদ্ধা করি, তিনি মাহমুদউল্লাহ রিয়াদ। তার সিদ্ধান্তকে আমি সবসময় সম্মান করি। তার বাকি ক্যারিয়ার সফল হোক। টেস্ট ক্রিকেট আপনাকে মিস করবে।’ গত বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে টেস্টে হতাশাজনক পারফরম্যান্সের পর গুঞ্জন ওঠে, টেস্ট থেকে বাদ পড়ছেন মাহমুদউল্লাহ। সেই গুঞ্জন সত্যিও হয় জিম্বাবুয়ের বিপক্ষে ঠিক তার পরের একমাত্র টেস্টে বাদ পড়ে।

এমনকি গত বছরের মার্চে বিসিবি ঘোষিত কেন্দ্রীয় টেস্ট চুক্তিতে ছিলেন না মাহমুদউল্লাহ। স্বাভাবিকভাবেই ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে লাল বলে উপেক্ষিত ছিলেন তিনি। ধারণা করা হচ্ছে, অভিমানেই মাহমুদউল্লাহর এমন সিদ্ধান্ত। প্রসঙ্গত, ৫০ ম্যাচে ৯৪ ইনিংসে মাহমুদউল্লাহর রান ২ হাজার ৯১৪। ৩৩.৪৯ গড়ে ৫ সেঞ্চুরি ও ১৬ হাফসেঞ্চুরি আছে তার নামের পাশে। এ ছাড়া ৬৬ ইনিংসে বোলিং করে ৪৩ উইকেট নিয়েছেন তিনি।


আরোও অন্যান্য খবর
Paris