শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা

রাজশাহী বিভাগে করোনায় মৃত্যু সংখ্যা হাজার ছাড়ালো

Paris
Update : শনিবার, ১০ জুলাই, ২০২১

স্টাফ রিপোর্টার : গত বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় এদের মৃত্যু হয়েছে। এটি বিভাগে এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এর আগে ৬ জুলাই এক দিনে ২৪ জনের মৃত্যু হয়েছিল। নতুন ২২ জন নিয়ে এ বিভাগে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো এক হাজার ২০ জন। আর গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে নতুন করে ১ হাজার ২৪৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এটিও বিভাগে এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এর আগে ১ জুলাই ১ হাজার ২৭৯ জনের করোনা শনাক্ত হওয়ার মধ্য দিয়ে বিভাগটিতে শনাক্তের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।

গতকাল শুক্রবার দুপুরে প্রেরিত রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমা আক্তার স্বাক্ষরিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। প্রেরিত তথ্যে বলা হয়, গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে ৫ হাজার ১৯৩ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ২৪৬ জনের। পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ২৩ দশমিক ৯৯ শতাংশ।

আগের দিন ৪ হাজার ৫৩০ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৮ জনের করোনা শনাক্ত হয়েছিল। শনাক্তের হার ছিল ২৩ দশমিক ১৩ শতাংশ। আর নতুন ১ হাজার ২৪৬ জন নিয়ে বিভাগে মোট করোনা রোগীর সংখ্যা ৬৪ হাজার ৯৪১। শনাক্ত ব্যক্তিদের মধ্যে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ পাবনায় ৩৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া রাজশাহীতে ২৬৩, চাঁপাইনবাবগঞ্জে ২৯, নওগাঁয় ৪১, নাটোরে ২২৮, জয়পুরহাটে ৩৪, বগুড়ায় ১৭০ ও সিরাজগঞ্জে ১৩৩ জনের করোনা শনাক্ত হয়েছে।

রাজশাহী স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা যায়, এই বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ১২ এপ্রিল। এরপর গত বছরের ২৯ জুন শনাক্ত রোগীর সংখ্যা পাঁচ হাজার ছাড়ায়। এরপর ২০ জুলাই শনাক্ত রোগীর সংখ্যা ১০ হাজার, ৪ আগস্ট ১৫ হাজার ও ৩০ সেপ্টেম্বর ২০ হাজার এবং চলতি বছরের ২০ জানুয়ারি ২৫ হাজার, ১৯ এপ্রিল ৩০ হাজার, ৩০ মে ৩৫ হাজার, ৯ জুন ৪০ হাজার, ১৭ জুন ৪৫ হাজার, ২৪ জুন ৫০ হাজার, ৩০ জুন ৫৫ হাজার, ৫ জুলাই ৬০ হাজার এবং

শুক্রবার ৬৪ হাজার ছাড়াল শনাক্ত রোগী। আর শুধু জুলাই মাসেই ৯ হাজার করোনা শনাক্ত হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও ২২ জনের মৃত্যু হয়েছে। বিভাগে আগের দিন ২৪ ঘণ্টায় মারা গিয়েছিলেন ১১ জন। নতুন ২২ জন নিয়ে বিভাগে মৃত্যের সংখ্যা ১ হাজার ২০। এ ২৪ ঘণ্টায় মৃত ব্যক্তিদের মধ্যে রাজশাহীতে ৬ জন, বগুড়ার ৯, নওগাঁর ৩, জয়পুরহাটের ২ ও চাঁপাইনবাবগঞ্জে ১ জন।

আর বিভাগে এ পর্যন্ত মৃত ১ হাজার ২০ জনের মধ্যে সর্বোচ্চ ৪৫৩ জনের মৃত্যু হয়েছে বগুড়ায়। দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে রাজশাহীতে ১৮৭ জনের। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১২১, নওগাঁয় ৯৯, নাটোরে ৬৫, জয়পুরহাটে ৩৮, সিরাজগঞ্জে ৩০ ও পাবনায় ২৬ জনের মৃত্যু হয়েছে।

প্রেরিত স্বাস্থ্য বিভাগের প্রতিবেদন বিশ্লেষণ করে আরও দেখা গেছে, গত বছরের ২৬ এপ্রিল রাজশাহী বিভাগে প্রথম করোনা রোগী মারা যান। বিভাগের এখন পর্যন্ত ১ হাজার ২০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত বছর বিভাগে মারা যান ৩৬৬ জন। আর এ বছর এখন পর্যন্ত মারা গেছেন ৬৫৪ জন। এর মধ্যে গেল জুন মাসেই মারা গেছেন ৩২৬ জন। আর জুলাই মাসের ৯ দিনে মারা গেছেন ১৩০ জন।

এদিকে, বিভাগে গত ২৪ ঘণ্টায় আরও সুস্থ হয়েছেন ৯৪৫ জন। এটি গত এক মাসের মধ্যে এক দিনে সর্বোচ্চ সুস্থ। আগের দিন সুস্থ হয়েছিলেন ৫৪৩ জন। নতুন ৯৪৫ জন নিয়ে বিভাগে মোট সুস্থ হয়েছেন ৪৪ হাজার ৪৩১ জন। বর্তমানে বিভাগের ৮ জেলায় হাসপাতালে চিকিৎসাধীন ৭ হাজার ৯৯০ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ২০৭ জন। বিভাগে হাসপাতালের বাইরে বাড়িতে চিকিৎসা নিচ্ছেন ১২ হাজার ৫২০ জন।


আরোও অন্যান্য খবর
Paris