শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা মুজিবনগর সরকার আমাদের প্রেরণা : আসাদ

চারঘাট ও লালপুরের হাটে স্বাস্থ্যবিধির বালাই নেই

Paris
Update : শুক্রবার, ২ জুলাই, ২০২১

চারঘাট প্রতিনিধি : সারাদেশের ন্যায় রাজশাহীর চারঘাটেও চলছে কঠোর বিধিনিষেধ। তবে এ বিধিনিষেধের মধ্যেই গতকাল শুক্রবার (২ জুলাই) উপজেলার নিমপাড়া ইউনিয়নের নন্দনগাছীতে বসেছে ছাগলের হাট। হাটে ক্রেতা-বিক্রেতার কাছে মাস্ক থাকলেও, অধিকাংশের মুখে ছিল না মাস্ক। তাদের মাস্ক ছিল থুতনির নিচে। তবে প্রশাসনের লোক ও সাংবাদিক দেখলেই তড়িঘড়ি করে মাস্ক পরছেন তারা। এছাড়া হাটে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারেও উদাসীনতা দেখা গেছে মানুষের মাঝে। শুক্রবার (২ জুলাই) দুপুরে নিমপাড়া ইউনিয়ন পরিষদ চত্ত্বরের এ হাটে সরেজমিন দেখা যায়, হাটে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে স্বাস্থ্যবিধি মানার কোনো বালাই নেই।

সামাজিক দূরত্ব মানছেন না কেউ। এদিকে ছাগলের হাটকে কেন্দ্র করে ঐ এলাকায় নসিমন, ভ্যানসহ অন্যান্য ছোট যানবাহন চলাচল বেড়েছে। কিছু দোকানও খোলা দেখা যায়। স্থানীয়রা জানান, প্রতি সপ্তাহের শুক্রবার ও সোমবার ছাগলের হাট বসে। এটি উপজেলার সবচেয়ে বড় ছাগলের হাট। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় কঠোর লকডাউন থাকা সত্ত্বেও যথারীতি বসেছে ছাগলের হাট।

নন্দনগাছী বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি রেজাউল ইসলাম বলেন, ছাগলের হাট বসানোর অনুমতি আছে কিনা আমার জানা নেই। গতবার নন্দনগাছী হাট বাজারের স্বাস্থ্যবিধি নিশ্চিতের দায়িত্ব ছিল আমাদের উপরে, আমরা দায়িত্ব পালন করেছি। এবার স্বাস্থ্যবিধি নিশ্চিত করার জন্য আনসার সদস্যদের নিয়োজিত করা হয়েছে। তারা স্বাস্থ্যবিধি মানার জন্য ক্রেতা বিক্রেতাদের অনুরোধ করছে।

তবে অনেকেই স্বাস্থ্যবিধি মানছেনা। ইউনিয়ন পরিষদ চত্ত্বরে স্বাস্থ্যবিধি না মেনে ছাগলের হাট বসানো সম্পর্কে জানতে চাইলে নিমপাড়া ইউনিয়ন করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান বলেন, আজ পরিষদ চত্ত্বরে হাট বসেছে কিনা আমার জানা নাই। খোঁজ নিয়ে দেখছি। যদি স্বাস্থ্যবিধি না মানে তবে স্থানীয় প্রশাসনের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

লালপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, করোনা সংক্রমণ প্রতিরোধে কঠোর লকডাউনের ২য় দিনে নাটোরের লালপুরের গোপালপুর হাটে মানুষের ঢল ও সমাগম দেখা গেছে। এতে স্থানীয় প্রশাসনের নিরব ভূমিকা চোখে পড়ে। গতকাল শুক্রবার সকাল থেকে বিধিনিষেধ আরোপ না মেনে ও সামাজিক দূরত্ববজায় না রেখে সাপ্তাহিক গোপালপুর হাট জমজমাট ভাবে বসেছে। যা বিধিনিষেধ আরোপে হাট উন্মুক্ত জাগায় স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে হাট বসার কথা থাকলেও বাস্তবে তা বিভিন্ন রুপ দেখা গেছে।

নিয়মের তোয়াক্কা না করে লালপুর উপজেলার গোপালপুর পৌরসভা এলাকার সদর হাট বসেছে জমজমাট ভাবে। হাটে মানুষের ঢল নেমেছে জনসমাগম চোখে পড়ার মতো, সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখার বালাই নেই। হাটের প্রবেশ পথে উপজেলা নির্বাহী অফিসার এর ও তাঁর গাড়ীর পেছনে লালপুর থানা পুলিশের গাড়ী দেখা গেছে। উপজেলা নির্বাহী অফিসার (দায়িত্বপ্রাপ্ত) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাম্মী আক্তারকে তাঁর লাল রঙের সরকারী গাড়ীতে বসে থাকতে দেখা গেছে।

অথচ তাঁর গাড়ীর আশে পাশে মানুষের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। মানুষের আনাগোনা দেখে মনে হচ্ছে স্বাভাবিক অবস্থা বিরাজ করছে। কোন প্রকারের লকডাউনের বালাই নেই। আর হাটের ভিতর মানুষের আনাগোনায় জমে উঠেছে গোপালপুর সাপ্তাহিক হাট। প্রতি সপ্তাহে শুক্রবার ও সোমবার ২ দিন এই হাট নিয়মিত বসে বলে জানা গেছে। বিভিন্ন এলাকা থেকে মানুষ আসে এই হাটে। ফলে গোপালপুর হাটে মানুষের সমাগম এর কারণে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে। ফলে সচেতন মানুষের মধ্যে করোনা ভাইরাসের আতংক ছড়িয়ে পড়েছে।

এবিষয়ে সচেতন মহল জানান, সরকার মানুষের ভালোর জন্য বিধিনিষেধ আরোপ করে কঠোর লকডাউন দিয়েছে। যাতে করোনা সংক্রমণ ছড়িয়ে না পড়ে। অথচ গোপালপুর বাজারে সাপ্তাহিক হাট বসার জন্য বিভিন্ন এলাকার মানুষের সমাগম দেখা গেছে। যা বিধিনিষেধ আরোপে নিষিদ্ধ করা হয়েছে। এবিষয়ে গোপালপুর বাজার বণিক সমিতির সভাপতি বদিউর রহমান বদর বলেন, সরকারী নিয়ম অনুযায়ী হাট বসেছে।

এ বিষয়ে লালপুর উপজেলা নির্বাহী অফিসার (দায়িত্বপ্রাপ্ত) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাম্মী আক্তার বলেন, গত ২ দিনের বৃষ্টির জন্য স্কুল ও কলেজের মাঠে পানি জমে রয়েছে। এই সমস্যার কারণে গোপালপুর বাজারে হাট বসতে দেওয়া হয়েছে। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে হাটের দোকান বসানোর জন্য কাঁচামালের ব্যসায়ীদের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি আরো বলেন, গোপালপুর বাজার সমিতির সভাপতিকে ও ইজারাদারকে বিষয়টি মনিটরিং করতে নির্দেশ দেওয়া হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris