শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীসহ দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, বাড়তে পারে আরো তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান ৭ দিন বন্ধ তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধামুইরহাটে ভূয়া সিআইডি গ্রেফতার রাজশাহীতে বিভাগীয় পেনশন মেলা অনুষ্ঠিত

রেকর্ডে ধোনিকে ছাড়িয়ে গেলেন কোহলি

Paris
Update : রবিবার, ২০ জুন, ২০২১

এফএনএস : ভারতের টেস্ট ইতিহাসের সফলতম অধিনায়ক হিসেবে নিজেকে আগেই প্রতিষ্ঠিত করেছেন বিরাট কোহলি। এবার আরেকটি রেকর্ডেও তিনি ছাড়িয়ে গেলেন সবাইকে। ৩২ বছর বয়সী ব্যাটসম্যান গড়লেন সাদা পোশাকে ভারতকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড। কোহলির এই অর্জনটি ধরা দিল বিশেষ একটি ম্যাচে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শনিবার নিউ জিল্যান্ডের বিপক্ষে টস করতে নেমেই নতুন উচ্চতায় পা রাখলেন তিনি।

৬০ টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়ে এতদিন মহেন্দ্র সিং ধোনির সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন কোহলি। এবার পূর্বসূরিকে ছাড়িয়ে রেকর্ডটি করে নিলেন শুধুই নিজের। সাউথ্যাম্পটনে মাইলফলকটি ছুঁয়ে ফেলতে পারতেন কোহলি শুক্রবারই। কিন্তু বৃষ্টির দাপটে টসই করা সম্ভব হয়নি ওই দিন। ২০১৪-১৫ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে ধোনির চোটে প্রথমবার টেস্ট নেতৃত্বের স্বাদ পান কোহলি।

অ্যাডিলেইডে সেই টেস্টে দল হারলেও কোহলি দুই ইনিংসে খেলেন ১১৫ ও ১৪১ রানের ইনিংস। পরে ওই সফরেই বক্সিং ডে টেস্টের পর ধোনি আচমকা টেস্ট ক্রিকেটকে বিদায় জানালে কোহলি দায়িত্ব পান পাকাপাকিভাবে। নিয়মিত অধিনায়ক হিসেবেও প্রথম ইনিংসে খেলেন ১৪৭ রানের ইনিংস।

সেই থেকে চলছে অধিনায়ক কোহলির জয়যাত্রা। কোহলি ও ধোনি ছাড়া ভারতকে পঞ্চাশ টেস্টে নেতৃত্ব দিতে পারেননি আর কেউ। এই দুইজনের পরে আছেন সৌরভ গাঙ্গুলি। তার অধিনায়কত্বে ৪৯ টেস্ট খেলেছে ভারত। ৪৭টি করে টেস্টে টস করেছেন মোহাম্মদ আজহারউদ্দিন ও সুনিল গাভাস্কার, ৪০ টেস্টে মনসুর আলি খান পতৌদি।

এই টেস্টের আগে কোহলির নেতৃত্বে ৩৬ টেস্ট জিতেছে ভারত। ধোনির নেতৃত্বে জয় ছিল ২৭টি, সৌরভের নেতৃত্বে ২১টি। ভারতের নেতৃত্বে সবচেয়ে বেশি রান (৫ হাজার ৩৯২) ও সবচেয়ে বেশি সেঞ্চুরির (২০) রেকর্ডও কোহলির।


আরোও অন্যান্য খবর
Paris