শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৯ বছরের বন্ধ্যাত্ব ঘোচানোর মিশনে ওয়েস্ট ইন্ডিজ

Paris
Update : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১

এফএনএস : দীর্ঘ ২৯ বছর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজ জিতেছিলো ওয়েস্ট ইন্ডিজ। এরপর প্রোটিয়াদের কাছে সাতটি সিরিজই হারে ক্যারিবীয়রা। এবার সেই বন্ধ্যাত্ব ঘোচাতে চায় ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দীর্ঘদিন সিরিজ জিততে না পারার কষ্ট ভুলতে চায় ক্যারিবীয়রা। সেই লক্ষ্য নিয়ে নিজ মাঠে প্রোটিয়াদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের লড়াই শুরু করছে ওয়েস্ট ইন্ডিজ। অন্য দিকে ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজ জয়ের দীর্ঘ ধারাবাহিকতা অব্যাহত রাখতে চায় দক্ষিণ আফ্রিকা।

বৃহস্পতিবার সেন্ট লুসিয়ায় রাত ৮টায় শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ১৯৯২ সালে প্রথম টেস্ট ক্রিকেটে মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। ক্যারিবিয়ান সফরে ১ ম্যাচের টেস্ট সিরিজটি জিতেছিলো ক্যারিবীয়রা। এরপর সাতটি সিরিজ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। সবগুলোতে জয় প্রোটিয়াদের। সিরিজগুলো ছিল পাঁচ-চার ও তিন ম্যাচের। হোম-অ্যাওয়ে সিরিজের সবগুলোতে দাপট দেখিয়েছে জিতেছিলো দক্ষিণ আফ্রিকা। দীর্ঘ ২৯ বছর হয়ে গেল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।

এবার সেই বন্ধ্যাত্ব ঘোচাতে চায় ক্যারিবীয়রা। দলের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট সেই লক্ষ্যের কথা জানিয়েছেন, ‘দীর্ঘদিন হয়ে গেল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আমরা সিরিজ জিততে পারিনি। এবার সিরিজ জিততে চাই আমরা। সকলেই রেকর্ড বইয়ের খবর জানে। তাই এবার রেকর্ড বইয়ে নতুনত্ব আনতে চায় ছেলেরা। সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই আমরা মাঠে নামবো।’ পক্ষান্তরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখতে চায় দক্ষিণ আফ্রিকা। নতুন অধিনায়ক ডিন এলগার বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমাদের রেকর্ড খুবই ভালো।

আমাদের লক্ষ্য এই রেকর্ড ধরে রাখা। সিরিজ জিততে হলে আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে। ওয়েস্ট ইন্ডিজের কন্ডিশনে দল ভালো খেলবে বলে আমি আশাবাদি।’ এ বছরের জানুয়ারি পাকিস্তান সফরে দুই ম্যাচের টেস্ট হারের পর দক্ষিণ আফ্রিকার অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া হয় কুইন্টন ডি কককে। এরপর দলের দায়িত্ব পান এলগার। গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজ জয়ের পর দেশের মাটিতে শ্রীলংকার সাথে সিরিজ ড্র করে ওয়েস্ট ইন্ডিজ।

এখন পর্যন্ত টেস্টে ২৮বার মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের জয় ১৮টিতে, ক্যারিবীয়দের জয় মাত্র ৩টিতে। বাকী ৭ টেস্ট ড্র হয়েছে। ২০১৪ সালে সর্বশেষ টেস্ট খেলেছিলো দু’দল। নিজেদের মাটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিলো দক্ষিণ আফ্রিকা।


আরোও অন্যান্য খবর
Paris