বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

মে মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি রাজশাহী-রংপুরে, ঢাকায় কম

Paris
Update : শনিবার, ৫ জুন, ২০২১

এফএনএস : মে মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ২৭৭ মিলিমিটার। সেখানে বৃষ্টি হয়েছে ২০৩ মিলিমিটার। অর্থাৎ দেশে মে মাসে স্বাভাবিকের চেয়ে ২৬ দশমিক ৬ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। তবে রাজশাহী ও রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি এবং ময়মনসিংহ ও খুলনা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। পশ্চিমা লঘুচাপের অধিক প্রভাবে রাজশাহী ও রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে। মে মাসের তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য উল্লেখ করেছে আবহাওয়া অধিদপ্তর। তাদের তথ্যানুযায়ী, মে মাসে ঢাকায় স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ২৯২ মিলিমিটার, সেখানে হয়েছে ২০৯ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ২৮ দশমিক ৩ শতাংশ কম।

ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত ৩৮০ মিলিমিটার, সেখানে হয়েছে ৪০০ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ৫ দশমিক ১ মিলিমিটার বেশি। চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৩১০ মিলিমিটার, সেখানে হয়েছে ১৩৪ দশমিক ৯ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ৫৬ দশমিক ৯ শতাংশ কম। সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৫১০ মিলিমিটার, সেখানে হয়েছে ২৯১ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ৪২ দশমিক ৯ শতাংশ কম। রাজশাহী বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ১৯৬ মিলিমিটার, সেখানে হয়েছে ২৩৭ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ২০ দশমিক ৭ শতাংশ বেশি।

রংপুর বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ২৬১ মিলিমিটার, যেখানে হয়েছে ২৯১ দশমিক ৫ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ১১ দশমিক ৬ শতাংশ বেশি। খুলনা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ১৭৫ মিলিমিটার, যেখানে হয়েছে ১৭২ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৬ শতাংশ কম। বরিশাল বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ২৬০ লিমিটার, সেখানে হয়েছে ১২৭ মিলিমিটার, যা স্বাভাবিকের চেয়ে ৫১ দশমিক ১ শতাংশ কম।

বিশ্লেষণে আবহাওয়া অফিস আরও জানিয়েছে, ২৬ মে ঘূর্ণিঝড় ইয়াস বয়ে গেলেও ওই মাসে সবচেয়ে বেশি বাতাস রেকর্ড হয়েছে ৩ মে। ঢাকায় এ দিন ঘণ্টায় সর্বোচ্চ ৭৪ কিলোমিটার বেগে বাতাস বয়ে যায়। মে মাসে দেশে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ১ দশমিক ১ ডিগ্রি এবং ০.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। আর এ মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে খুলনায় ২৩ মে ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।


আরোও অন্যান্য খবর
Paris