শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিকল্পনা সাজাতে দেরি হয়েছে : জামাল

Paris
Update : বুধবার, ২৬ মে, ২০২১

এফএনএস : কখনও চোখে মুখে বিরক্তি, কখনও হতাশা-এভাবেই ক্যামেরাবন্দী হলেন জামাল ভূইয়া। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক পরিষ্কার ভাষায় বললেন, ভারত ও আফগানিস্তানের তুলনায় নিজেদের পরিকল্পনা সাজাতে দেরি হয়েছে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের প্রস্তুতি সেরেছে দল। এদিনের প্রস্তুতি নেওয়ার কথা ছিল সৌদি আরবে। কিন্তু সোমবার হঠাৎ করেই সৌদি আরবে যাওয়া বাতিল হয়ে যায়। আদৌ সেখানে যাওয়া হবে কিনা, প্রস্তুতি ম্যাচ খেলা হবে কিনা, তা নিয়ে অনিশ্চয়তা কাটেনি এখনও। অনুশীলনের ফাঁকে অধিনায়ক জামাল জানালেন, সৌদি আরবে যেতে না পারায় ক্ষতি হয়েছে দলের।

সরাসরি বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) সমালোচনার তিরে বিদ্ধ না করলেও জানালেন, পরিকল্পনা সাজাতে দেরি হওয়ার কথা। “(সৌদি আরব না যেতে পারার) ক্ষতি তো আছে, কারণ আফগানিস্তান এক মাস আগে প্রস্তুতি শুরু করেছে, ভারতও অনেক আগে শুরু করেছে, ওরা তো ইতোমধ্যে পরিকল্পনা করেছে কার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে। সৌদি গেলে খেলোয়াড়দের জন্য ভালো হতো। সেখানে আবহাওয়ার পার্থক্য আছে, পরিবেশ, মাঠের পার্থক্য আছে, কিন্তু আমরা তো যাচ্ছি না।” “ওরা (ভারত ও আফগানিস্তান) তো ভালো প্ল্যানিং করেছে।

অনেক আগে থেকে পরিকল্পনা করছে। আর আমরা তো মাত্রই শুরু করলাম। অন্য কোনো দলের সঙ্গে নির্দিষ্ট করে আমাদের কোনো খেলা নাই। খেলোয়াড়রা এসব কিছু আয়োজন করে না। এটা করে ফেডারেশন। ওরা চেষ্টা করছে কিন্তু যে জিনিস ওরা চাইছে, ওরা তো পারছে না।” বাছাইয়ের প্রথম পর্বে ভুটানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলে কাতার ও ভারতের মুখোমুখি হয়েছিল দল। লড়াই করে কাতারের কাছে হারলেও ভারতের বিপক্ষে জিততে জিততে করেছিল ড্র। এ পর্যন্ত দলের পাওয়া একমাত্র পয়েন্টও সল্ট লেকে ভারতের বিপক্ষের ড্র থেকে পাওয়া। প্রস্তুতি ম্যাচের গুরুত্ব বোঝাতে সে উদাহরণও টানলেন জামাল। “(সৌদি আরব যেতে না পারায়) খেলোয়াড়দের মন খারাপ হয়েছে।

আমরা তো বাইরে যাচ্ছি না। অন্য দেশের সঙ্গে কখনও ফ্রেন্ডলি ম্যাচ খেলা হয় না। এটা নিয়ে আমরাও আলোচনা করছি।“ “সবচেয়ে ভালো হয় অন্য দেশের সঙ্গে খেললে, তাই না? দুই বছর আগে আমরা ভুটানের বিপক্ষে খেলেছি (প্রীতি ম্যাচ), এরপর আমরা কাতার ও ভারতের বিপক্ষে খেলেছি, (আমাদের খেলা) ভালো হইছে না?” মূল লড়াই শুরুর আগে দলে হানা দিয়েছে চোট। ছিটকে গেছেন সেরা একাদশে নিয়মিতদের অনেকে। হাঁটুর চোটে নাবীব নেওয়াজ জীবন বাদ পড়েছেন আগেই। এরপর ক্যাম্প থেকে ছিটকে যান বিশ্বনাথ ঘোষ, আশরাফুল ইসলাম রানা ও ভারতের বিপক্ষে গোল করা ফরোয়ার্ড সাদ উদ্দিন।

অনিয়মিতদের পরখ করে নেওয়ার জন্য প্রস্তুতি ম্যাচ জরুরি ছিল বলে মনে করেন জামাল। “প্রস্তুতি ম্যাচ খেললে বোঝা যাবেৃ.কিছু করার নাই। যারা আছে, তারা খেলবে। প্রভাব পড়বে কিনা, সেটা খেলার পরে বুঝতে হবে। আগে প্রীতি ম্যাচ খেলি, তারপর দেখি দলে কোন কোন ঘাটতি আছে। যেকোনো প্রস্তুতি ম্যাচ খেললে ভালো। নতুন খেলোয়াড় আছে। নতুন ট্যাকটিক্যাল বিষয় আসছে। প্রস্তুতি ম্যাচ খেললে ভালো।” পূর্বপরিকল্পনা অনুযায়ী ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে আফগানিস্তান।

ঢাকায় বসে এই ম্যাচগুলোতে এখন চোখ রাখবেন জেমি ডে। এরপরই প্রতিপক্ষ নিয়ে বিশ্লেষণ শুরু হবে বলে জানালেন জামাল। “ আফগানিস্তানের খেলা আছে ইন্দোনেশিয়ার বিপক্ষে। কোচ এই ম্যাচগুলো দেখবে, তারপর আমরা আলাপ করব। অন্য টিম নিয়ে বিশ্লেষণ এখনও শুরু হয়নি।” সূচি অনুযায়ী কাতারে আগামী ৩ জুন আফগানিস্তান, ৭ জুন ভারত এবং ১৫ জুন ওমানের বিপক্ষে বাছাইয়ের ম্যাচ খেলবে বাংলাদেশ।


আরোও অন্যান্য খবর
Paris