মঙ্গলবার

১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাহে রমজানের সওগাত

Paris
Update : মঙ্গলবার, ৪ মে, ২০২১

মুহম্মদ আলতাফ হোসেন : মাহে রমজানের আজ একুশতম দিবস। পবিত্র মাহে রমজান হচ্ছে আল-কুরআনের মাস। কুরআন নাযিলের মাস। আর পবিত্র কুরআন হচ্ছে আম্বিয়ায়ে কেরামের উপর নাযিলকৃত আল্লাহর সর্বশেষ কিতাব ও বিধান। কোরআন আল্লাহর কালাম এবং তাঁর আদেশ ও নিষেধ। এর মাধ্যমেই তিনি মানুষকে আইন ও জীবন ব্যবস্থা দিয়েছেন।

তাই, আল্লাহর পবিত্র কোরআন যে মাসে নাযিল হয়েছে সে মাসটিও সর্বাধিক বরকতময় মাস। এ প্রসঙ্গে আল্লাহ বলেন ঃ ‘রমযান মাসে কোরআন নাযিল করা হয়েছে। এতে রয়েছে মানুষের জন্য হেদায়াত এবং পথ চলার নির্দেশিকা ও সত্য-মিথ্যার পার্থক্য করার সুস্পষ্ট দলীল প্রমাণ।’ (সূরা বাকারা-১৮৫)

এই আয়াতে রমাযান মাসে কোরাআন নাযিল করার কথা বলা হয়েছে এবং এও বলা হয়েছে যে, এ হচ্ছে মানুষের জীবন বিধান ও পথ চলার নির্দেশিকা। কোরআন না পড়ে কিংবা না বুঝে শুধু চুমু খেলে অথবা সুন্দর গিলাফ পরিয়ে ভালভাবে তাকে সাজিয়ে রেখে দিলে হেদায়াত পাওয়া যাবে না। কোরআনকে বুঝতে হবে এবং তা থেকে জীবনের সকল ক্ষেত্রে আল্লাহ প্রদত্ত বিধান খুঁজে নিতে হবে।

সূরা কদরে বলা হয়েছে ঃ আমি এই কোরাআন কদরের রাত্রে নাযিল করেছি। আর কদরের রাত হচ্ছে রমযান মাসে। অর্থাৎ হেরা গুহায় যে দিন প্রথম কোরআন নাজিল হয় সে দিনটি ছিল রমজান মাসেরই একটি দিন। হজরত জিবরীল রমজান মাসে প্রতি রাতে রাসূলুল্লাহ (সা)-কে কোরআন শিক্ষা দিতেন।’

হযরত ফাতেমা (রা) থেকে অপর এক বর্ণনায় এসেছে: ‘হযরত জিবরীল (আ) প্র্রতি বছর রমজানে একবার রাসূলুল্লাহর (সা) কাছে কোরআন অবতীর্ণ করতেন। কিন্তুু তাঁর ইন্তেকালের বছর দু’বার রাসূলুল্লাহর (সা) কাছে কোরআন পেশ করেন।’ পবিত্র কোরআনের কারণেই মাহে রমযানের মর্যাদা। তাছাড়া অন্যান্য কয়েকটা আসমানী কিতাবও এই রমযান মাসেই নাযিল হয়েছে। এদিক থেকে রমযানের মর্যাদার উৎস একাধিক। রাসূলুল্লাহ (সা) বলেছেন ঃ রমজানের ১ম রাত্রে হযরত ইবরাহীম (আ)-এর উপর সহীফা, ৬ই রমজান হযরত মূসা (আ)-এর উপর তাওরাত, ১৩ই রমযান হযরত ঈসা (আ)-এর উপর ইঞ্জিল, ১৮ই রমযান হযরত দাঊদ (আ)-এর নিকট যবুর এবং ২৪শে রমজান (দিবাগত রাত) কোরআন নাযিল হয়েছে।

অর্থাৎ এই রমযান মাসেই অতীতের উম্মতগুলোর কাছেও আল্লাহর হেদায়াতের বাণী এসেছিল। এদিক থেকে রমযান হচ্ছে মহা কল্যাণ, পুরস্কার ও হেদায়াতে ভরা মওসুম। তাইতো রমযানে কোরআন পড়া ও শেখা আরো বেশি উত্তম। কোরআন সম্পর্কে রাসূলুল্লাহ (সা) বলেছেন ঃ তোমরা কোরআন পড়। হাশরের দিন কোরআন নিজ সাথীদের জন্য সুপারিশ করবে।

আমরা কোরআন পড়া বলতে বুঝি শুধু তেলাওয়াত করা। অর্থ ও ব্যাখ্যা বুঝার কোন প্রয়োজন অনুভব করি না। অথচ সাধারণ যুক্তিতেও দেখা যায় যে, আমরা যে কোন ভাষায় কোন কিছু পড়ি তা বুঝার জন্যই পড়ি। না বুঝার জন্য কেউ পড়িনা। অথচ সর্বশ্রেষ্ঠ গ্রন্থ কোরআন পড়ার ক্ষেত্রে অসহায় ও সীমাবদ্ধ হয়ে পড়ি। আমরা এজন্য নিজেদের শক্তি-সামর্থের সদ্ব্যবহার করি না।

কোরআন না বুঝে পড়লেও সওয়াব হবে। কিন্তুু কোরআনের প্রতি এই জুলুম কেন? কেন আমরা কোরআন বুঝে পড়ার চেষ্টা করি না এবং আল্লাহর আদেশ-নিষেধের সাথে সরাসরি পরিচিত হই না?
পবিত্র কোরআন আমাদের বলছে ঃ আমরা আপনার নিকট যে কিতাব নাযিল করেছি তা বরকতপূর্ণ। লোকেরা যেন এর আয়াতগুলো নিয়ে চিন্তা-ভাবনা করে এবং জ্ঞানী লোকেরা যেন অবশ্যই তা থেকে শিক্ষা গ্রহণ করে।


আরোও অন্যান্য খবর
Paris