বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
আগমী রোববার থেকে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে নিউজিল্যান্ড টি-টোয়েন্টিতে বাংলাদেশের উন্নতি

Paris
Update : মঙ্গলবার, ৪ মে, ২০২১

এফএনএস : ইংল্যান্ডের কাছে হেরে বিশ্বসেরার স্বাদ পাওয়া হয়নি, তবে ইংলিশদের সরিয়েই আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল নিউ জিল্যান্ড। র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদে দুই ধাপ এগিয়ে কিউইরা এখন ৫০ ওভারের ক্রিকেটের এক নম্বর দল। ওয়ানডের পাশাপাশি টি-টোয়েন্টিতে র‌্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে নিউ জিল্যান্ডের। ২০ ওভারের ক্রিকেটে এক ধাপ এগিয়েছে বাংলাদেশও, ওয়ানডেতে অবস্থান আগের মতোই সপ্তম। আইসিসির বার্ষিক হালনাগাদ হয়েছে সোমবার। ২০১৭-১৮ মৌসুমের পারফরম্যান্স বিবেচনার বাইরে চলে গেছে এবারের হালনাগাদে।

গত বছরের মে মাস থেকে দলগুলোর পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে শতভাগ, আগের দুই বছরের পারফরম্যান্স বিবেচনায় এসেছে শতকরা ৫০ ভাগ করে। গত এক বছরে নিজেদের একমাত্র ওয়ানডে সিরিজে গত মার্চে দেশের মাটিতে বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারায় নিউ জিল্যান্ড। বার্ষিক হালনাগাদে ৩ রেটিং পয়েন্ট পেয়ে ১২১ পয়েন্ট নিয়ে তারা ওঠে চূড়ায়। এক নম্বর থেকে এক ধাক্কায় চারে নেমে গেছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এক ধাপ পিছিয়ে ভারত নেমেছে তিনে। এই দুই দলেরই সমান ১১৫ পয়েন্ট, ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে বিরাট কোহলির দল।

গত এক বছরে ইংল্যান্ড ওয়ানডে সিরিজ হেরেছে অস্ট্রেলিয়া ও ভারতের বিপক্ষে, আয়ারল্যান্ডের বিপক্ষে হেরেছে একটি ম্যাচ। এর মূল্য দিতে হলো র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে। দুই ধাপ এগিয়ে ১১৮ পয়েন্ট নিয়ে দুই নম্বরে উঠেছে অস্ট্রেলিয়া। বাংলাদেশের (৯০ পয়েন্ট) মতো দক্ষিণ আফ্রিকা (১০৭ পয়েন্ট) ও পাকিস্তানেরও (৯৭ পয়েন্ট) অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। প্রোটিয়ারা আছে পাঁচ, পাকিস্তান ছয়ে। হালনাগাদে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার বেড়েছে ১ রেটিং পয়েন্ট করে, পাকিস্তান হারিয়েছে ৫ পয়েন্ট।

শ্রীলঙ্কাকে টপকে আটে উঠেছে ওয়েস্ট ইন্ডিজ (৮২ পয়েন্ট)। লঙ্কানরা (৭৯ পয়েন্ট) নেমে গেছে নয় নম্বরে। আগের মতো দশে আছে আফগানিস্তান (৬২ পয়েন্ট)। পরের তিনটি স্থানে নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে। নতুন রেটিংয়ের মেয়াদে মাত্র চারটি ওয়ানডে খেললেও নেদারল্যান্ডসকে র‌্যাঙ্কিংয়ে রাখা হয়েছে কোভিড মহামারীর কারণে তাদের বেশ কিছু ম্যাচ স্থগিত হওয়ার বিবেচনায়। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ১ রেটিং পয়েন্ট হারালেও এক ধাপ এগিয়ে ৯ নম্বরে উঠেছে বাংলাদেশ (২২৫ পয়েন্ট)।

শীর্ষে আছে যথারীতি ইংল্যান্ড। অবস্থান আরও সংহত হয়েছে তাদের (২৭৭ পয়েন্ট) দুইয়ে থাকা ভারতের (২৭২ পয়েন্ট) ব্যবধান বেড়ে যাওয়ায়। দুই ধাপ এগিয়ে তিনে আছে নিউ জিল্যান্ড, ৮ পয়েন্ট বেড়ে তাদের হয়েছে ২৬৩। ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়ের পুরস্কার পেয়েছে তারা। পাকিস্তান আছে আগের মতো চারে (২৬১ পয়েন্ট)। ৯ পয়েন্ট হারিয়ে ও দুই ধাপ পিছিয়ে পাঁচে নেমে গেছে অস্ট্রেলিয়া (২৫৮ পয়েন্ট)।

পরের দুটি স্থানে আগের মতোই দক্ষিণ আফ্রিকা (২৪৮ পয়েন্ট) ও আফগানিস্তান (২৩৬ পয়েন্ট)। শ্রীলঙ্কা এক ধাপ এগিয়ে উঠেছে আটে (২২৭ পয়েন্ট)। দুই ধাপ পিছিয়ে দশ নম্বরে নেমে গেছে দুবারের টি-টোয়েন্ট বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ (২২২ পয়েন্ট)। পরের দুটি স্থানে জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। পাকিস্তান ও জিম্বাবুয়ে টেস্ট সিরিজ শেষ হালনাগাদ করা হবে টেস্টের র‌্যাঙ্কিং। আগামী শুক্রবার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে দল দুটি।


আরোও অন্যান্য খবর
Paris