শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা

আইপিলে ১০ পরিবর্তন!

Paris
Update : শনিবার, ১০ এপ্রিল, ২০২১

এফএনএস : বিশ্বের সবচেয়ে জমজমাট ঘরোয়া টি-টোয়েন্টির আসর। সেরা ক্রিকেটারদের মিলনমেলা বললেও ভুল বলা হবে না। প্রতিযোগিতাটির অংশ হতে চান না, এমন ক্রিকেটার খুঁজে পাওয়া ভার। ক্রিকেট বিশ্বকে আরেকবার উত্তেজনার সাগরে ভাসতে প্রস্তুত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মঞ্চ। শুক্রবার বাংলাদেশ সময় রাত ৮টায় মুম্বাই ইন্ডিয়ান্স-রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ম্যাচ দিয়ে পর্দা উঠছে ভারতীয় ঘরোয়া প্রতিযোগিতাটির ১৪তম আসরের। যদিও নিয়ম-কানুন ও অভ্যন্তরীণ অনেক কিছুই পাল্টে গেছে ২০২১ আইপিএলে। খেলায় নিয়মে যেমন পরিবর্তন এসেছে, তেমনি পাল্টে গেছে দলের নামও। তাছাড়া করোনাভাইরাসের কারণে এবার হোম ম্যাচের সুবিধাও পাচ্ছে না দলগুলো।

আইপিএল উন্মাদনায়ে ডুব দেওয়ার আগে তেমনই ১০ পরিবর্তন জেনে নিন-
বেঁধে দেওয়া ইনিংসের সময় : এবারের আইপিএলে সবচেয়ে বড় পরিবর্তন সম্ভব এটিই। ইনিংস শেষ করার সময় বেঁধে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। প্রত্যেক দলকে ইনিংস শেষ করতে হবে ৯০ মিনিটের মধ্যে। ২০ ওভারের এই সময়কালে থাকছে আবার ৫ মিনিটের স্ট্র্যাটেজিক টাইম-আউট। অর্থাৎ, ১২০ বল শেষ করতে সময় পাওয়া যাবে ৮৫ মিনিট। এই সময়ের মধ্যে ইনিংস শেষ করতে না পারলে জরিমানা গুনতে হবে। তবে কোনও কারণে যদি ম্যাচ দেরিতে শুরু হয়, কিংবা অন্য কোনও সমস্যা থাকে, সেক্ষেত্রে ওভার প্রতি সময় হিসাব করে বাড়তি সময় পাবে দলগুলো।

শুধু ফিল্ডিং দলের জন্য নয়, ব্যাটসম্যানদের কারণেও যদি বিলম্ব হয়, তাহলে তারাও শাস্তি পাবেন। গত মৌসুমের অনেক ম্যাচ আগের বেঁধে দেওয়া সময়ে শেষ করতে পারেনি, তাই এবার সময়ের কড়াকড়ি জারি করেছে আইপিএল কর্তৃপক্ষ।

ঘণ্টাব্যাপী সুপার ওভার : দেখা গেলো কোনও ম্যাচ টাইয়ে শেষ হয়েছে। ফল নিষ্পত্তির জন্য সুপার ওভারে যেতে হবে। কিন্তু সেই সুপার ওভার একঘণ্টার বেশি হতে পারবে না। নতুন নিয়ম অনুযায়ী, সুপার ওভার এই সময়ের মধ্যেই শেষ করতে হবে। যদি শেষ করা না যায়, তাহলে দুই দলকে সমান ১ পয়েন্ট করে ভাগ করে দেওয়া হবে। আসলে আইপিএলকে নির্দিষ্ট সময়ের মধ্যে রাখতেই এই নিয়ম করা হয়েছে। গত মৌসুমে একটি ম্যাচ সুপার ওভারেও শেষ করা যায়নি, পরে আরও একটি সুপার ওভার লেগেছিল। তাই এবার সুপার ওভারের সময়ও নির্ধারণ করে দিয়েছে আইপিএল কর্তৃপক্ষ।

থার্ড আম্পায়ার : শর্ট রান দেখার দায়িত্বভার এখন থার্ড আম্পয়ারের। ক্রিকেট আইনের ১৮ ধারায় বলা আছে, যদি একজন ব্যাটসম্যান অথবা দুই ব্যাটসম্যানই রান নেওয়ার সময় ক্রিজ পার করে ব্যাট মাটিতে ছোঁয়াতে ব্যর্থ হয়, সেটি শর্ট রান হিসেবে বিবেচিত হবে। ২০২০ সালের আইপিএলে এই নিয়ম মেনেই রান পূর্ণ করেছিলেন কিংস ইলেভেন পাঞ্জাবের (বর্তমান পাঞ্জাব কিংস) ক্রিস জর্ডান। কিন্তু ‘ভুলবশত’ ফিল্ড আম্পাায়ার শর্ট রানের কল করেছিলেন। ম্যাচটি খুব অল্প ব্যবধানে হেরেছিল পাঞ্জাব। তাই এবার থার্ড আম্পায়ারকে দেওয়া হয়েছে এই দায়িত্ব।

সফট সিগনালে পরিবর্তন : থার্ড আম্পায়ারের কাছে কোনও সিদ্ধান্ত ছেড়ে দিতে হলে ফিল্ড আম্পায়ারদের তাদের নিজস্ব সিদ্ধান্তও জানাতে হয়, যার নাম ‘সফট সিগন্যাল’। থার্ড আম্পায়ারের যদি সিদ্ধান্ত জানানোর সময় কোনও দ্বিধা থাকে, তাহলে তিনি ফিল্ড আম্পয়ারের সফট সিগন্যালকে প্রাধান্য দেন। তবে আইপিএলে এমনটা থাকছে না। ফিল্ড আম্পায়ার কোনও সিদ্ধান্ত জানতে চাইলে থার্ড আম্পায়ারই নেবেন চূড়ান্ত সিদ্ধান্ত। গত ভারত-ইংল্যান্ড সিরিজে এরকম এক সফট সিগন্যালে বিরাট কোহলি ক্ষোভ ঝারার পর আইপিএলে নিয়ম পরিবর্তন করা হয়েছে।

নো-বল ডাকবেন কে : আইপিএলের নতুন নিয়ম বলছে, ফিল্ড আম্পায়ারের দেওয়া নো-বল বাতিল করার ক্ষমতা রাখবেন থার্ড আম্পায়ার। আইপিএলের এই পথে হাঁটার কারণ হলো ‘হিউম্যান এররস’ কমানো। আগে অন-ফিল্ড নো-বলে কোনও রকম হস্তক্ষেপ করতে পারতেন না থার্ড আম্পায়ার।
নাম পরিবর্তন : এবারের আইপিএলে নাম পরিবর্তন করে মাঠে নামছে কিংস ইলেভেন পাঞ্জাব। বলিউড অভিনেত্রী প্রীতি জিনতার দল ‘ইলেভেন’ শব্দটা বাদ দিয়ে নতুন নাম করেছে ‘পাঞ্জাব কিংস’। লোগো-জার্সি পাল্টিয়ে নতুন উদ্যমে মাঠে নামার অপেক্ষায় তারা। এবারই প্রথমবার নাম পাল্টেছে ফ্র্যাঞ্চাইজিটি। দেখা যাক, খোলস পাল্টানো সাফল্য বয়ে আনে কিনা লোকেশ রাহুলের নেতৃত্বাধীন পাঞ্জাব কিংসে?

দিল্লি ক্যাপিটালসে নতুন নেতৃত্ব : কাঁধের চোটে ২০২১ সালের আইপিএল শেষ হয়ে গেছে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক শ্রেয়াস আইয়ারের। তার অনুপস্থিতিতে দলটিকে এবার নেতৃত্ব দেবেন উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পান্ত। মজার ব্যাপার হলো, ২০১৭ সালে রঞ্জি ট্রফিতে দিল্লিকে নেতৃত্ব দিয়েছিলেন পান্ত; যদিও দলটিতে সেসময় ছিলেন গৌতম গম্ভীর, নিতিশ রানা, নাভদীপ সাইনি। দেখা যাক আইপিএলে তিনি কেমন করেন?

জার্সি-স্পন্সরে নতুনত্ব : বেশিরভাগ দলে যোগ হয়েছে নতুন স্পন্সর, পাল্টে গেছে জার্সি। মুম্বাই ইন্ডিয়ান্স ও পাঞ্জাব কিংসের সঙ্গে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও রাজস্থান রয়্যালসের জার্সি নকশায় এসেছে নতুনত্ব। এমনকি চেন্নাই সুপার কিংসের জার্সিতেও এসেছে পরিবর্তন। কাঁধের দুই পাশে দুটি স্ট্রিপ যোগ করা হয়েছে ভারতীয় সেনাবাহিনীকে শ্রদ্ধা জানিয়েছে।আছে ইনজুরি সমস্যা : রাজস্থান রয়্যালসের জন্য বড় ধাক্কা।

অন্তত আইপিএলের প্রথম অংশ খেলতে পারবেন না তাদের ইংলিশ পেসার জোফরা আর্চার। কিছুদিন আগে এই পেসারের আঙুলে অস্ত্রোপচার করা হয়েছে। যদিও রাজস্থান আশা করছে, আইপিএলের দ্বিতীয় ধাপে তাকে পাওয়া যাবে।

নেই কোনও হোম ভেন্যু : করোনাভাইরাসের কারণে এবারের আইপিএল হবে ছয় ভেন্যুতে- চেন্নাই, মুম্বাই, কলকাতা, দিল্লি, বেঙ্গালুরু ও আহমেদাবাদে। কোনও দলই তাদের হোম ভেন্যুতে খেলতে পারবে না। যেমন কলকাতা নাইট রাইডার্সের কোনও ম্যাচ হবে না কলকাতায়, চেন্নাই সুপার কিংসের খেলা নেই চেন্নাইয়ে। অর্থাৎ, কোনও দল যেন হোমের সুবিধা না পায়, সেই কারণেই এই পরিকল্পনা আইপিএল কর্তৃপক্ষের। প্রথম লেগের খেলা হবে চেন্নাই ও মুম্বাইয়ে। এরপর টুর্নামেন্ট গড়াবে বেঙ্গালুরু, কলকাতা ও দিল্লিতে। আর আহমেদাবাদে আয়োজন করা হবে প্লে অফ ও ২০২১ আইপিএলের ফাইনাল।


আরোও অন্যান্য খবর
Paris