শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যেই ভারতে বিশ্বের বড় ধর্মীয় জমায়েত

Paris
Update : শনিবার, ৩ এপ্রিল, ২০২১

এফএনএস : ভারতের উত্তরাঞ্চলীয় শহর হরিদ্বারে বৃহস্পতিবার বিশ্বের সবচেয়ে বড় ধর্মীয় জমায়েতে জড়ো হতে শুরু করেছে হিন্দু ধর্মের লাখ লাখ মানুষ। ভারতে এখন করোনার দ্বিতীয় ঢেউ চলছে, এমতাবস্থায় সংক্রমণ বাড়ার ব্যাপারে সতর্ক করে দিয়েছে বিশেষজ্ঞরা। তবে সেই সতর্কতা উপেক্ষা করেই লাখে লাখে মানুষ জড়ো হচ্ছে এই কুম্ভমেলায়। কয়েক মাসব্যাপী এই কুম্ভমেলা হিন্দুদের অন্যতম বড় ধর্মীয় উৎসব। সাধারণত প্রতি ১২ বছর পর পর এই কুম্ভমেলা হয়ে থাকে। এই সময় কোটির ওপর হিন্দু ধর্মাবলম্বী চারটি তীর্থস্থানে জড়ো হয়ে ধর্মীয় আচার-আচরণ পালন করে।

উত্তরাখণ্ড রাজ্যে হিমালয়ের পাদদেশে হরিদ্বারে চলতি বছরের কুম্ভমেলা হচ্ছে। এখানে ভক্তরা জড়ো হয়ে প্রার্থনা করে এবং গঙ্গার পবিত্র জলে নিজেদের পাপ মোচনে বিভিন্ন ধর্মীয় আচার পালন করে। হিন্দু ভক্তরা বিশ্বাস করে নির্দিষ্ট কিছু দিনে নদীটির পানি ‘অমৃত’ হয়ে যায়। তবে করোনাভাইরাস জনিত পদক্ষেপের কারণে এবার কুম্ভমেলা পিছিয়ে দেয়া হয়। এটা সাধারণত জানুয়ারি মাসে মকর সংক্রান্তিতে হয়ে থাকে কিন্তু গঙ্গায় পবিত্র গোসল করার অনুমতি দেয়া থেকে বিরত থাকে সরকার।

সাধারণত সাড়ে তিন মাসব্যাপী এই মেলা হয়ে থাকে। তবে সরকার এবার সেটা কমিয়ে এক মাস করেছে। ফেস্টিভেল কর্মকর্তা হারবার সিং বলেছেন, বৃহস্পতিবার উৎসব শুরু হয়েছে। গঙ্গার তীরে পবিত্র স্নান করেছে ভক্তরা। আর ধর্মীয় ব্যক্তিরা ধর্মীয় আচার-আচরণ পালন করেছে। উৎসব আনুষ্ঠানিকভাবে শুরু করতে ধর্মীয় গুরুদের আসার আগে ধর্মীয় পতাকা উত্তোলন করা হয়।


আরোও অন্যান্য খবর
Paris