শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীসহ দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, বাড়তে পারে আরো তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান ৭ দিন বন্ধ তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধামুইরহাটে ভূয়া সিআইডি গ্রেফতার রাজশাহীতে বিভাগীয় পেনশন মেলা অনুষ্ঠিত

প্রতি মাসে এলপিজির দাম নির্ধারণ করে দেবে সরকার

Paris
Update : সোমবার, ২২ মার্চ, ২০২১

এফএনএস : বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সারাদেশে তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম নির্ধারণে ফর্মুলা প্রকাশ করতে যাচ্ছে। ফলে প্রথমবারের মতো দেশে এলপিজির দাম সরকারিভাবে নির্ধারণ করা হবে। মূলত গ্রাহকদের এলপিজির দাম নিয়ে বিড়ম্বনা কমাতে জ¦ালানি বিভাগের অনুরোধে বিইআরসি দাম নির্ধারণের শুনানি করে। সৌদি সিপি অনুযায়ী দেশে এলপিজির দাম নির্ধারণ হবে। সেজন্য সৌদি সিপি এবং ভ্যাটটা দামের সঙ্গে ওঠানামা করবে।

অন্য সকল বিষয় পরবর্তী গণশনানি পর্যন্ত ঠিক রাখা হবে। তবে বিইআরসি চেষ্টা করছে ভ্যাটটিও নির্দিষ্ট করতে। বছর দুই আগেও এপিজির ১২ কেজির এক বোতলের ভ্যাট ছিল ৯ টাকা। এখন সেটি দামের সঙ্গে ওঠানামা করে। ভ্যাটটি নির্দিষ্ট করে দেয়া সম্ভব হলে শুধু সৌদি সিপির হিসেব করলেই দাম নির্ধারণ করা যেতো। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, এদেশে সৌদির এলপিজি বাজার দরের সঙ্গে এলসি মার্জিন, আমদানিতে জাহাজ ভাড়া, দেশের অভ্যন্তরে কয়েক ধাপের পরিবহন ব্যয়, ডিলারের লভ্যাংশ, উদ্যোক্তার মুনাফা ধরে এলজির দাম হিসেব করা হয়। এখন নতুন ফর্মুলাতে সৌদি সিপি এবং ভ্যাট ছাড়া প্রতি মাসের দাম নির্ধারণে সব কিছু ঠিক রাখা হবে। গণশুনানির পর বিইআরসির পক্ষ থেকে আদেশ দেয়া হবে। তাতে সৌদি সিপি এবং ভ্যাট ছাড়া অন্য কিছু পরিবর্তন করতে হলে পুনরায় গণশুনানি হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। মাঝ পথে ইচ্ছামতো ওসব খরচ এবং আয় বাড়ানোর কোন সুযোগ থাকবে না।

সূত্র জানায়, এলপিজির দাম নির্ধারণের বিষয়ে বিইআরসি নানামুখী চাপে ছিল। একদিকে আদালত, জ¦ালানি বিভাগ এবং ভোক্তার চাপ আর অন্যদিকে ব্যবসায়ীদের চাপ। এলপিজির উদ্যোক্তারা শুরুতে এ ধরনের প্রক্রিয়ার সঙ্গে থাকতে না চাইলেও পরবর্তীতে শুনানিতে যেতে বাধ্য হয়েছে। তবে এখন উদ্যোক্তারা এ বিষয়ে আর কোন চাপ দিচ্ছে না। গত ১৪ জানুয়ারি এলপিজির দর নির্ধারণে গণশুনানি করে বিইআরসি। সাধারণত কমিশন আইন অনুযায়ী সরকারি গ্যাস এবং বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো ব্রেক ইভেনে (লাভ ক্ষতির সমতা বিন্দু) চলার মতো আর্থিক সংস্থান করে দেয়।

ওই শুনতিতে কারিগরি কমিটি প্রতি মাসে এলপিজির দাম নির্ধারণের সুপারিশ করেছে। সারাদেশে সরকারি এলপিজি বিক্রি হয় সাড়ে ১২ কেজির বোতলে আর বেসরকারি এলপিজি ১২ কোজির বোতলে বিক্রি হয়। বিইআরসির কারিগরি কমিটি প্রতি কেজি ৭২ টাকায় বিক্রির সুপারিশ করে। ওই হিসাবে সাড়ে ১২ কোজির সরকারি এলপিজির দাম পড়বে ৯০২ টাকা আর ১২ কোজির বেসরকারি এলপিজির বোতল প্রতি দাম পড়বে ৮৬৬ টাকা। মূল্য নির্ধারণের প্রস্তাবে সরকারি কোম্পানি ৬০০ থেকে বাড়িয়ে ৭০০ টাকা করার প্রস্তাব করেছিল।

আর বেসরকারি কোম্পানিগুলোর কমিয়ে এক হাজার ২৬৯ টাকা নির্ধারণের প্রস্তাব করে। তবে একটি বেসরকারি কোম্পানি তাদের এলপিজির দাম বোতল প্রতি এক হাজার ২৪ টাকা নির্ধাণের প্রস্তাব করে। কিন্তু বিইআরসির মূল্যায়ন কমিটির মতে, এই সরকারি এলপিজির দাম বাড়িয়ে যে ৩৩৩ টাকা ২৪ পয়সা পাওয়া যাবে সেটি একটি ভর্তুকি তহবিলে জমা রাখা হবে। ওই অর্থ সরকার জ¦ালানি খাতের ভর্তুকিতে কাজে লাগাবে।

তবে গ্রাহকের কাছ থেকে এভাবে ভর্তুকির টাকা তোলা কতোটা যৌক্তিক তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ প্রসঙ্গে বিইআরসি সদস্য মকবুল-ই ইলাহী চৌধুরী জানান, বিইআরসি একটি ফর্মুলা দিতে যাচ্ছে। ওই ফর্মুলা অনুযায়ী প্রতি মাসে এলএনজির দাম নির্ধারণ করে দেয়া হবে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে বিষয়টি সঙ্গতিপূর্ণ। সারা বিশে^ যেভাবে এ ধরনের পেট্রোলিয়াম পন্যের দাম নির্ধারণ হয় একইভাবে এখানেও করা হবে।


আরোও অন্যান্য খবর
Paris