শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
ক্যানসারে আক্রান্ত হতদরিদ্র কৃষক আবুল কালামকে বাঁচাতে সাহায্যের আবেদন তানোর উপজেলা নির্বাচনে চ্যালেঞ্জের মুখে ময়না রাজশাহী নগরীতে গাঁজা, ফেন্সিডিল ও ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ গ্রেফতার ৪ রাজশাহী চিনিকলের ঘটনা তদন্তে পক্ষপাতিত্বের অভিযোগ, বরখাস্ত ৩ পেলে-ম্যারাডোনাকে পেছনে ফেলে সেরা মেসি ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে মিয়ানমারের সামরিক জান্তা : জাতিসংঘ ‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ’ নাটোরে ডেকে নিয়ে স্কুলছাত্রকে কুপিয়ে হত্যা, ৪ বন্ধু আটক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীকে স্বাগত জানালেন ভুটানের প্রধানমন্ত্রী রাজশাহী এডিটরস ফোরামের সভা অনুষ্ঠিত

রাজশাহীতে নানা আয়োজনে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন

Paris
Update : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১

স্টাফ রিপোর্টার : গতকাল রাজশাহীতে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী, মুজিববর্ষ ও জাতীয় শিশু দিবস বাংলাদেশ আওয়ামী লীগ রাজশাহী মহানগর নানান কর্মসূচীর মধ্যে দিয়ে উৎসাহ ও উদ্দীপনার সাথে উদযাপন করে। কর্মসূচীসমূহের মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল ১০.৩০টায় স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পুষ্পস্তবক অর্পণ শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সভাপতি ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটন। বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার।

এসময় লিটন বলেন, ১৯২০ সালের ১৭মার্চ রাত ৮টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহন করেন শেখ পরিবারের আদরের খোকা, যিনি ধীরে ধীরে হয়ে উঠেছিলেন বাঙ্গালীর বঙ্গবন্ধু ও মুজিব ভাই। তাঁর হাত ধরেই আসে বাঙ্গালীর স্বাধীনতা, জন্ম নেয় বাংলাদেশ। আজ তাঁর ১০১তম জন্মদিনে সারা দেশে উৎসবের ফোয়ারা ছুটছে। জনতার নেতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান না থাকলে তাঁর আদর্শ ও অনুপ্রেরণা আজও বাঙ্গালীর মননে গেঁথে আছে। শ্রদ্ধা ও ভালোবাসায় কৃতজ্ঞ চিত্তে তাঁকে স্মরণ করছে বাঙ্গালী জাতি।

বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন/৩
ডাবলু সরকার বলেন, ফরিদপুর মহকুমার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শেখ লুৎফর রহমান ও সায়েরা খাতুনের ঘর আলোকিত করে আজকের এই দিনে জন্মগ্রহন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীটি জাতীয় শিশু দিবস পালন করছে জাতি। আমরা বঙ্গবন্ধুকে সারা বিশ্বে তুলে ধরতে চাই। বাঙ্গালী জাতির স্বপ্নদ্রষ্টা ও প্রবক্তা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সহ-সভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল,

বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, রেজাউল ইসলাম বাবুল, নাঈমুল হুদা রানা, বদরুজ্জামান খায়ের, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, আসাদুজ্জামান আজাদ, আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাড. আসলাম সরকার, মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, কৃষি বিষয়ক সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, আইন সম্পাদক অ্যাড. মুসাব্বিরুল ইসলাম, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, বন ও পরিবেশ সম্পাদক রবিউল আলম রবি, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, শিক্ষা বিষয়ক সম্পাদক আনসারুল হক, শিল্প ও বানিজ্য সম্পাদক ওমর শরীফ রাজিব, শ্রম সম্পাদক আব্দুস সোহেল,

সাংস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, উপ-প্রচার সম্পাদক সিদ্দিক আলম, সদস্য অ্যাড. মোজাফফর হোসেন, এনামুল হক কলিন্স, নজরুল ইসলাম তোতা, শাহাব উদ্দিন, আশরাফ উদ্দিন কান, অ্যাড. শামসুন্নাহার মুক্তি, বীর মুক্তিযোদ্ধা ডাঃ আব্দুল মান্নান, আতিকুর রহমান কালু, আব্দুস সালাম, অ্যাড. শামীমা আক্তার খাতুন, মজিবুর রহমান, আলিমুল হাসান সজল, জয়নাল আবেদীন চাঁদ, ইউনুস আলী, খায়রুল বাশার শাহীন, অ্যাড. রাশেদ-উন-নবী আহসান, মাসুদ আহম্মেদ, কে এম জুয়েল জামান, আশীষ তরু দে সরকার অর্পণ সহ থানা আওয়ামী লীগ, ওয়ার্ড আওয়ামী লীগ ও সকল সহযোগি সংগঠনের নেতাকর্মীবৃন্দ। আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে দলীয় কার্যালয়ে মানবভোজ বিতরন করা হয়।

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে সকালে জেলা শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. মোঃ হুমায়ুন কবীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ডিআইজি আব্দুল বাতেন, পুলিশ কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক, পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন ও বীর মুক্তিযোদ্ধা শফিকুর রহমান রাজা বক্তৃতা করেন।

আলোচনা শেষে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানের শুরুতে জাতির পিতার জন্মদিন উপলক্ষ্যে বিভাগীয় কমিশনার শিশুদের নিয়ে কেক কাটেন। এর আগে জাতির পিতার প্রতিকৃতিতে রাজশাহী বিভাগীয় কমিশনার, রাজশাহী জেলা প্রশাসক ও অন্যান্য দপ্তর প্রধানগণ পুষ্পস্তবক অর্পণ করেন।

খাবার বিতরণ
প্রেস বিজ্ঞপ্তি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া মাহফিল ও এতিমদের মাঝে উন্নতমানের বস্ত্র ও খাবার বিতরণ করা হয়েছে। বুধবার দুপুর ২টায় জামেয়া ইসলামিয়া শাহ মখদুম মাদ্রাসার তিন শতাধিক শিক্ষার্থীর মাঝে উন্নতমানের বস্ত্র ও খাবার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যান উপ-কমিটির সহযোগিতায় এই বস্ত্র ও খাবার বিতরণ করা হয়। বস্ত্র ও খাবার বিতরণ শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের শহীদ সদস্যবৃন্দ, জাতীয় চার নেতা ও মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

রাজশাহী শিক্ষা র্বোড
প্রেস বিজ্ঞপ্তি: রাজশাহী শিক্ষা বোর্ডে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় “বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ও বর্তমান বাংলাদেশ” বিষয়ে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর নূরল আলম এবং “বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও বর্তমান শিক্ষা ব্যবস্থা” বিষয়ে বক্তব্য রাখেন প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার, ভূতত্ব ও খনি বিদ্যা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব ড. মো: মোয়াজ্জেম হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক মো: আরিফুল ইসলাম, কলেজ পরিদর্শক প্রফেসর মো: হাবিবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিদর্শক প্রফেসর দেবাশীষ রঞ্জন রায়, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) জনাব মো: বাদশা হোসেন, অফিসার্স কল্যাণ সমিতির সভাপতি ও উপ-বিদ্যালয় পরিদর্শক জনাব মো: মুঞ্জুর রহমান খান ও বাংলাদেশ আন্তঃ শিক্ষা বোর্ড কর্মচারী ফেডারেশনের মহাসচিব ও কর্মচারী ইউনিয়নের সভাপতি মোহা: হুমায়ুন কবীর (লালু)। অনুষ্ঠান সঞ্চালকের দায়িত্বে ছিলেন বোর্ডের উপ-বিদ্যালয় পরিদর্শক জনাব মো: মুঞ্জুর রহমান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহা. মোকবুল হোসেন।

রুয়টে
প্রেস বিজ্ঞপ্তি : বিভিন্ন কর্মসূচি আয়োজনের মধ্যে দিয়ে যথাযথ মর্যাদায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্ম দিবস এবং জাতীয় শিশু দিবস। সুর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনসহ বিভিন্ন ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে রুয়েটে এই দিবস পালনের কর্মসূচি শুরু হয়। এরপর সকাল ১০ টায় প্রশাসনিক ভবন থেকে উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখের নেতৃত্বে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা যা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। জাতির জনকের প্রতিকৃতিতে প্রথমে পুস্পস্তব অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখ। এছাড়া শিক্ষক সমিতি, কর্মকতা সমিতি, কর্মচারী সমিতি এবং বিভিন্ন হলসহ ছাত্রলীগ রুয়েট শাখার পক্ষ থেকে জাতির জনকের প্রতিকৃতিতে পৃথক পৃথকভাবে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এছাড়া দিবসটি উপলক্ষ্যে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখ।

রাজশাহী জলো পরষিদ
প্রেস বিজ্ঞপ্তি : সকাল ৮টায় নগরীর লক্ষ্মীপুর মোড়ে রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার ও শাহানা আখতার জাহানের নেতৃত্বে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অপর্ণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন প্রকৌশলী মাসুক-ই-মাহমুদ, প্রধান হিসাবরক্ষক আব্দুল মান্নান,উপ-সহকারী প্রকৌশলী সুজাউল হাসান, সার্ভেয়ার আলিফ আলী ও চেয়ারম্যানের ব্যাক্তিগত সচিব মোঃ সামাউন ইসলাম, ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইন্সটিটিউটের অধ্যক্ষ মাহমুদ হোসেন সহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। এসময় বঙ্গবন্ধুর ম্যুরালে আরো পুস্পস্তবক অপর্ণ করে ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইন্সটিটিউটের পক্ষ থেকে জেলা পরিষদ চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং কলেজ অধ্যক্ষ সহ উক্ত কলেজের শিক্ষক-শিক্ষর্থী সহ কর্মকর্তা ও কর্মচরীবৃন্দ। পরিশেষে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তপক অপর্ণ করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাজশাহী জেলা ইউনিটের নেৃতবৃন্দ। পুস্পস্তবক অপর্ণ শেষে রাজশাহী জেলা পরিষদ কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল সহ প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়।

রাজশাহী পিআইডি
প্রেস বিজ্ঞপ্তি: আঞ্চলিক তথ্য অফিস, রাজশাহী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করে। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। এ উপলক্ষ্যে আঞ্চলিক তথ্য অফিসের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপপ্রধান তথ্য অফিসার মোঃ তৌহিদুজ্জামান সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিভাগীয় জেলা তথ্য অফিসের পরিচালক মোহা. ফরহাদ হোসেন, আঞ্চলিক তথ্য অফিস, রাজশাহীর সিনিয়র তথ্য অফিসারদ্বয় মহা.শামসুজ্জামান এবং ফারুক মো. আব্দুল মুনিম বক্তব্য রাখেন।

রাকাব
প্রেস বিজ্ঞপ্তি : রাকাব-এর ১০দিন ব্যাপি গৃহীত কর্মসূচির অংশ হিসাবে ব্যাংকের পক্ষ থেকে রাকাব প্রধান কার্যালয় চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যূরালে পুস্পার্ঘ্য অর্পণ ব্যাংকের সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইসমাইল হোসেন। এসময় উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের মহাব্যবস্থাপক (নিরীক্ষা, হিসাব ও আদায়) মোঃ কামিল বুরহান ফিরদৌস; সকল বিভাগের বিভাগীয় প্রধান; বিভাগীয় নিরীক্ষা কর্মকর্তা, রাজশাহী; জোনাল নিরীক্ষা কর্মকর্তা, রাজশাহী; প্রকল্প পরিচালক, এসইসিপি, রাজশাহী; ব্যবস্থাপক, এলপিও, রাজশাহী; রাকাব কর্মচারী সংসদ (সিবিএ); বঙ্গবন্ধু পরিষদ, অফিসার্স এসোসিয়েশন এবং অফিসার্স ফোরামের নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীবৃন্দ। এর আগে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইসমাইল হোসেন সূর্যোদয়ের সাথে সাথে প্রধান কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচির উদ্বোধন করেন।

রেশম বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে রেশম বোর্ড প্রধান কার্যালয় ও আঞ্চলিক রেশম সম্প্রসারণ কার্যালয়, রাজশাহী বর্ণিল আলোক সজ্জায় সজ্জিত করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীগণসহ বোর্ডের মহাপরিচালক মু: আবদুল হাকিম জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। তারপর বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে কেক কাটা হয়। এরপর আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মু: আবদুল হাকিম, মহাপরিচালক, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় জাতির পিতার দর্শন, দেশের প্রতি, দেশের মানুষের প্রতি, শিশুদের প্রতি তাঁর অকৃত্রিম ভালোবাসা এবং তাঁর দীর্ঘ সংগ্রামী জীবনের উপর আলোকপাত করা হয়। আলোচনা শেষে জাতির পিতা ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের এবং স্বাধীনতা সংগ্রামে বীর শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

রাজশাহী চেম্বার
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির বোর্ড রুমে ছোট পরিসরে দোয়ার আয়োজন করা হয়। দোয়া পরিচালনা করেন রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি মসজিদের ইমাম জনাব মোঃ ইসমাইল হোসেন। এ সময় উপস্থিতি ছিলেন রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি জনাব মোঃ মনিরুজ্জামান, সিনিয়র সহ-সভাপতি জনাব মাসুদুর রহমান রিংকু, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির পরিচালকবৃন্দ সর্বজনাব মোঃ শাহাদৎ হোসেন বাবু, মোঃ সাদরুল ইসলাম, রিয়াজ আহমেদ খান, সুলতান মাহমুদ সুমন, মোঃ আসাদুজ্জামান রবি সাবেক পরিচালকবৃন্দ সর্বজনাব গোলাম সারওয়ার স্বপন, মোঃ হারুন উর রশীদ, এম শরীফ।

রাজশাহী প্রেসক্লাব
প্রেস বিজ্ঞপ্তি : যথাযোগ্য মর্যাদায় পালন করেছে রাজশাহী প্রেসক্লাব, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ ও বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই সংগঠন। বুধবার বিকেলে নগরীর সাহেববাজার জিরোপয়েন্ট প্রেসক্লাব চত্বরে মুজিববর্ষ উপলক্ষ্যে ২০০টি ফলজ বৃক্ষ বিতরণ ও সমাবেশের আয়োজন করা হয়। রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের এই কর্মসূচিতে সহযোগিতা করে স্বাধীনতার স্বপক্ষের অরাজনৈতিক সামাজিক সংগঠন বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই। ফলজ বৃক্ষ স্মৃতি পরিষদের সদস্য নাজমুল ইসলামের সৌজন্যে বিতরণ করা হয়। রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্ব এবং বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই’র আহ্বায়ক ও রাজশাহী প্রেসক্লাব সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা পরিচালনায় কর্মসূচিতে বক্তব্য রাখেন- রাজশাহী প্রেসক্লাবের আজীবন সদস্য কলামিস্ট মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা, বিশিষ্ট সাংবাদিক গোলাম সারওয়ার, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সহ-সভাপতি সালাউদ্দিন মিন্টু, সদস্য নাজমুল ইসলাম, ডা. রোকনুজ্জামান রিপন, বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই’র সদস্য রিক্সা ভ্যান চালক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাসুদুজ্জামান কাজল, স্মৃতি পরিষদ সদস্য রাকিবুল হাসান শুভ প্রমুখ।

রাজশাহী নার্সিং কলেজ
প্রেস বিজ্ঞপ্তি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে রাজশাহী নার্সিং কলেজে বুধবার সকাল সাড়ে ৮টায় অধ্যক্ষ ড. ফয়েজুর রহমান সকল শিক্ষক ও শিক্ষার্থীদের নিয় জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন। এরপর অধ্যক্ষের নেতৃত্বে সকল শিক্ষক-শিক্ষার্থী সকাল ৯ টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) ক্যাম্পাসে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে সাড়ে ৯টায় সেখান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে নগরীর লক্ষিপুর মোড় প্রদক্ষিণ করে রাজশাহী নার্সিং কলেজে এসে শেষ হয়। এরপর সকাল ১০টায় কলেজের মিলনায়তনে বঙ্গবন্ধুর ১০১তম জন্মদিনের কেক কাটা হয়। পরে পর্যাক্রমে বঙ্গবন্ধুর জীবন-দর্শনের উপর বিশেষ প্রামান্যচিত্র প্রদর্শন, মনোমুগ্ধকর সঙ্গীতানুষ্ঠান, নাট্যাভিনয়, আলোচনা সভা এবং সবশেষে দোয়া মাহফিলের মধ্যদিয়ে কর্মসূচির সমাপ্তি হয়। সকল কর্মসূচিতে অধ্যক্ষ, সকল শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাগমারায় প্রশাসন
মচমইল থেকে সংবাদদাতা : রাজশাহীর বাগমারায় উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদের সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজশাহী-৪(বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক। একাডেমিক সুপারভাইজার আব্দুল মুমীত এর পরিচালনায় বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, বাগমারা থানার অফিসার ইনচার্জ মোস্তাক আহম্মেদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ গোলাম রাব্বানী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী প্রমুখ। এ সময় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী সহ গণ্যমান্য ব্যত্বিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে এক শত পাউন্ডের একটি বিশাল আকৃতির কেক কাটা হয়। অনুষ্ঠান শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদদের স্মরণে এবং দেশ ও জাতির কল্যাণে দোয়া এবং করোনা ভাইরাসের কবল থেকে বিশ্ববাসীকে রক্ষায় দোয়া অনুষ্ঠিত হয়।

চারুকলা মহাবিদ্যালয়
প্রেস বিজ্ঞপ্তি : নানা কর্মসূচির মধ্য দিয়ে রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল বুধবার (১৭ মার্চ) সকাল সাড়ে ৮টায় অধ্যক্ষ রেজাউল ইসলাম সকল শিক্ষকদের নিয় জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন। এরপর অধ্যক্ষের নেতৃত্বে সকল শিক্ষক সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে সকাল ১০টায় কলেজের শিক্ষক মিলনায়তনে বঙ্গবন্ধুর ১০১তম জন্মদিনের কেক কাটা হয়। এরপর পর্যাক্রমে বঙ্গবন্ধুর জীবন-দর্শনের উপর বিশেষ প্রামান্যচিত্র প্রদর্শন, আলোচনা সভার আয়োজন করা হয়। অধ্যক্ষ রেজাইল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন সহকারী অধ্যাপক ইমরুল কায়েস, আঞ্জুমানআরা, হারুন আর রশিদ এবং সিনিয়র শিক্ষক মুসলিমা হাফিজ চৌধুরানী, জারমান আলি, আক্তারা পারভীন প্রমুখ। সবশেষে দোয়া মাহফিলের মধ্যদিয়ে কর্মসূচির সমাপ্তি হয়। এসময় শিক্ষক ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

রাজশাহী স্বাস্থ্য প্রকৌশল
স্টাফ রিপোর্টার : ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, রাজশাহী বিভাগ, রাজশাহীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০২১ উদযাপিত করা হয়েছে। এ উপলক্ষে রাজশাহী স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর জাতীয় পতাকা উত্তলোনের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। আনন্দঘন পরিবেশে গতকাল সকালে শিল্পকলা একাডেমী রাজশাহীতে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, রাজশাহী বিভাগের নির্বাহী প্রকৌশলী সাইদুর রহমানসহ ছোট ছোট শিশুরা। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, রাজশাহী বিভাগের উপ-সহকারী প্রকৌশলী জাহাঙ্গির আলম, হিসাব রক্ষক মনোয়ারুল ইসলাম, কম্পিউটার অপারেটর আনোয়ার হোসেনসহ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

দুর্গাপুর
স্টাফ রিপোর্টার, দুর্গাপুর : দুর্গাপুর উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন আলোচনা সভা, পুরস্কার বিতরনী ও নৃগোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহি কর্মকর্তা মহসীন মৃধার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ও স্বাস্থ্য ও পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য প্রফেসর ডা. মনসুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বানেছা বেগম, মোতালেব মোল্লা, রাজশাহী জেলা পরিষদের সদস্য ও পৌর আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আব্দুল মান্নান ফিরোজ, জেলা মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সভাপতি আ, ও, ন, ম নূরুল আলম হিরু, দুর্গাপুর থানা অফিসার ইনচার্জ হাশমত আলী, অফিসার ইনচার্জ (তদন্ত) আব্দুল লতিফ, ইউপি চেয়ারম্যান মোজাহার আলী, শমসের আলী, রিয়াজুল ইসলাম।

মান্দা
মান্দা প্রতিনিধি : সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তপোধ্বনী ও সকাল ৯ টায় নওগাঁর মান্দা উপজেলাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলীর মধ্যদিয়ে দিবসের শুভ সূচনা করা হয়। পরে ইউএনও আব্দুল হালিমের সভাপতিত্বে পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় টেলিকনফারেন্সে বক্তব্য দেন এমপি মুহা. ইমাজ উদ্দিন প্রামানিক। সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোল্লা এমদাদুল হক, ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইমরানুল হক, মান্দা থানার ওসি শাহিনুর রহমান, মুক্তিযোদ্ধা খোদাবকস মিয়া, উপজেলা শিক্ষা কর্মকর্তা শেখ শাহ আলম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়সার হাবীব, শিক্ষক কান্তি কুমার সরকার প্রমুখ। শেষে ১২৯ জনের মাঝে ঐচ্ছিক তহবিল ও বাণিজ্য মন্ত্রণালয় হতে প্রাপ্ত ৫ লাখ ৭০ হাজার টাকার চেক, ক্ষুদ্র নৃগোষ্ঠীর ২০ শিক্ষার্থীকে বাইসাইকেল, এক লাখ টাকার শিক্ষাউপকরণ ও ৬ লাখ টাকার শিক্ষাবৃত্তি এবং প্রশিক্ষিত যুবকদের মাঝে ঋণের চেক বিতরণ করা হয়। একই অনুষ্ঠানে কুইজ ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা। উপজেলা আওয়ামী লীগ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করেছে। এছাড়া রেবা আখতার আলিম মাদরাসা, গোটগাড়ী শহিদ মামুন সরকারি হাইস্কুল ও কলেজ, মান্দা মমিন শাহানা সরকারি কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়।

চারঘাট
চারঘাট প্রতিনিধি : দিনের প্রথম প্রহরে ৩১ বার তপধ্বনি এবং সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন এবং সকাল ৯ টায় আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞ্যাপন-সহ চারঘাট পাইলট উচ্চ বিদ্যালয় চত্বরে সু-বিশাল কেক কাটা, আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। চারঘাট উপজেলা প্রশাসন এবং উপজেলা আওয়ামী লীগ, চারঘাট মডেল থানা, উপজেলা ছাত্রলীগ-সহ বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন পৃথক-পৃথক ভাবে এই দোয়া মাহফিল এবং কেক কাটার আয়োজন করেন। উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সামিরার সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব ফকরুল ইসলাম। প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন, পৌর মেয়র একরামুল হক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, জেলা আ’লীগের অন্যতম সদস্য সাইফুল ইসলাম বাদশা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিয়তি রানী কৈরী, মডেল থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর আলম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া বিপ্লব, ছাত্রলীগ সভাপতি আল-মামুন তুষার, সাধারণ সম্পাদক রায়হানুল হক রানা প্রমুখ।


আরোও অন্যান্য খবর
Paris