মঙ্গলবার

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা নিয়ামতপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড রাজশাহীতে নারীর মোবাইল ফোন-ব্যাগ ছিনতাই, তিন ছিনতাইকারী গ্রেফতার রাসিককে সুদৃঢ় আর্থিক ভিত্তির উপর দাঁড় করতে চাই : মেয়র কাতারের আমির আসছেন আজ, সম্ভাবনা কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যের বাজার দখলের সুযোগ বালিশকাণ্ডের সেই প্রতিষ্ঠান নির্মাণ করছে রাবির হল, অনিয়মের অভিযোগে দুদকের হানা/৩ সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

অস্কার ২০২১ : ‘প্রথম’ দিয়ে ঠাসা মনোনয়নের তালিকা!

Paris
Update : বুধবার, ১৭ মার্চ, ২০২১

এফএনএস : এত ‘প্রথম’ অস্কার এর আগে দেখেনি! ব্যাপারটা ঐতিহাসিকই বটে! অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের এবারের মনোনয়ন তালিকা বৈচিত্র্যে ঠাসা। ভ্যারাইটির বর্ণনায়, সর্বকালের সবচেয়ে বৈচিত্র্যময় মনোনয়ন তালিকা এটি। অভিনয়শিল্পী শাখায় মনোনীত ২০ তারকার মধ্যে সংখ্যালঘু আছেন ৯ জন। ২০১৫ ও ২০১৬ সালে অস্কারস সো হোয়াইট হ্যাশট্যাগ বিতর্ক ছড়িয়ে পড়লে অ্যাকাডেমি সদস্য হিসেবে নারী ও অশ্বেতাঙ্গদের সংখ্যা বৃদ্ধি করা হয়। এবারের সংক্ষিপ্ত তালিকা তারই প্রতিফলন বলা যায়।

দুই নারী নির্মাতা : অস্কারের আগের ৯২ বছরের ইতিহাসে কেবল পাঁচজন নারী নির্মাতা সেরা পরিচালক শাখায় মনোনয়ন পেয়েছেন। তবে এবারের আসরে সেরা পরিচালকের দৌড়ে আছে দুই নারীর নাম। তারা হলেন চীনের ক্লোয়ি জাও (নোম্যাডল্যান্ড) এবং ব্রিটিশ নির্মাতা এমারেল্ড ফেনেল (প্রমিসিং ইয়াং ওম্যান)। এমন ঘটনা এবারই প্রথম। তাই ফেনেল এতই আনন্দিত যে, তার কান্না থামছে না! টুইটারে তিনি নিজেই এই অনুভূতি জানিয়েছেন। এমারেল্ড ফেনেলের হাত ধরে প্রথমবার কোনো ব্রিটিশ নারী নির্মাতার নাম লেখা হলো অস্কারের সেরা পরিচালক শাখার মনোনয়নে।

অথচ ‘প্রমিসিং ইয়াং ওম্যান’ তার প্রথম ছবি! টিভি সিরিজ ‘কল দ্য মিডওয়াইফ এবং দ্য ক্রাউন-এ অভিনয়ের সুবাদে তিনি দর্শকদের কাছে পরিচিত। সেরা পরিচালক ছাড়াও সেরা চলচ্চিত্র এবং সেরা মৌলিক চিত্রনাট্য শাখার মনোনয়ন এসেছে তার ঝুলিতে। আমেরিকায় স্থায়ীভাবে থাকা ক্লোয়ি জাও সব মিলিয়ে চারটি শাখায় জন্য মনোনীত হয়েছেন। সেরা চলচ্চিত্র ও সেরা পরিচালক ছাড়াও তিনি আছেন সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য ও সেরা সম্পাদনা শাখায়।

তিনি যদি সবকটি জেতেন তাহলে আমেরিকান অ্যানিমেশন শিল্পের পথিকৃৎ ওয়াল্ট ডিজনির রেকর্ডে ভাগ বসাতে পারবেন। তিনিই একমাত্র অস্কারের এক আসরে চারটি পুরস্কার জিতেছিলেন। হতাশার কথা হলো, অ্যাকাডেমি কখনো নারীকেন্দ্রিক ছবিকে সেরা চলচ্চিত্র শাখায় স্বীকৃতি দেয়নি। এ কারণে গোল্ডেন গ্লোবস ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস জেতা ‘নোম্যাডল্যান্ড’ কারও কারও কাছে ফেবারিট হলেও বাজি ধরা যাচ্ছে না।

প্রথমবার কোরিয়ান অভিনেত্রী : ‘মিনারি’ তারকা ইয়া-জাং উনের মাধ্যমে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সংক্ষিপ্ত তালিকায় দক্ষিণ কোরিয়ান কোনো অভিনেত্রীর নাম উঠলো। ৭৩ বছর বয়সী এই বর্ষীয়ান অভিনেত্রী বলেন, স্বপ্নেও কখনো ভাবিনি কোরিয়ান অভিনেত্রী অস্কারের মনোনয়ন পেতে পারে। বিশ্বাসই হচ্ছে না আমিই সেটা পেয়েছি! ইয়া-জাং উনের সহশিল্পী স্টিভেন ইয়ান সেরা অভিনেতা শাখায় এবং লি আইজ্যাক চাঙ মনোনীত হয়েছেন সেরা পরিচালক হিসেবে। তারাও কোরিয়ান বংশোদ্ভুত আমেরিকান নাগরিক। ‘মিনারি’তে তুলে ধরা হয়েছে কোরিয়ান অভিবাসী একটি পরিবারের হৃদয়ছোঁয়া গল্প, যারা আশির দশকে আমেরিকায় পাড়ি জমিয়ে কৃষি খামার গড়ার চেষ্টা করে। সেরা চলচ্চিত্র শাখায়ও মনোনীত হয়েছে এটি।

মনোনয়নে শীর্ষে : ১৯৩০ সালের প্রেক্ষাপটে নির্মিত নেটফ্লিক্সের ‘ম্যাঙ্ক’ ৯৩তম অস্কারের সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক ১০টি শাখায় মনোনয়ন পেয়েছে। হলিউডের ধ্রুপদী ছবি ‘সিটিজেন কেইন’-এর (১৯৪১) অস্কারজয়ী চিত্রনাট্যকার হারম্যান জে. ম্যাঙ্কিয়েভিচের সাদাকালো বায়োপিক এটি। ‘সিটিজেন কেইন’ নির্মাণের প্রেক্ষাপট উঠে এসেছে এতে। ‘ম্যাঙ্ক’-এ নাম ভূমিকায় অভিনয়ের জন্য গ্যারি ওল্ডম্যান সেরা অভিনেতা শাখায় মনোনীত হয়েছেন। তিনি বলেছেন, আমাদের চলচ্চিত্র শিল্পে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের চেয়ে ঐতিহ্যবাহী কিছু নেই। আশা করি, আয়োজকরা আমাদের আশার আলো দেখাবেন যা সবাইকে করোনাকালের দুঃসময় থেকে বের করে আনবে।’

তিন বছর আগে ‘ডার্কেস্ট আওয়ার’-এ সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল চরিত্রে নৈপুণ্য দেখিয়ে অস্কারে সেরা অভিনেতা হন গ্যারি ওল্ডম্যান। আবারও অস্কারজয়ের হাতছানি তার সামনে। ‘ম্যাঙ্ক’ ছবিতে গ্যারি ওল্ডম্যানের সহশিল্পী আমান্ডা সাইফ্রায়েডের নাম আছে সেরা পার্শ্ব-অভিনেত্রী শাখার সংক্ষিপ্ত তালিকায়। এ ছাড়া সেরা পরিচালক শাখার মনোনয়নে জায়গা পেয়েছেন ডেভিড ফিঞ্চার। তবে চিত্রনাট্য শাখায় স্বীকৃতি না পাওয়ায় বোদ্ধাদের ধারণা, সেরা চলচ্চিত্র হবে না ‘ম্যাঙ্ক’।

আগের ৫৫ বছরের মধ্যে কেবল ‘দ্য সাউন্ড অব মিউজিক’ (১৯৬৫) এবং ‘টাইটানিক’ (১৯৯৭) চিত্রনাট্য শাখার মনোনয়ন ছাড়া সেরা চলচ্চিত্রের স্বীকৃতি বাগিয়ে নিতে পেরেছে। তাছাড়া সেরা সম্পাদনা বিভাগেও জায়গা পায়নি ‘ম্যাঙ্ক’। ১৯৮১ সালের পর থেকে ‘বার্ডম্যান’ (২০১৪) ছাড়া অস্কারে সেরা চলচ্চিত্র হওয়া সব ছবিই সম্পাদনার মনোনয়ন পেয়েছে। সুতরাং ‘ম্যাঙ্ক’-এর পরিণতি একইরকম হতে পারে যেমনটা ঘটেছিল ‘সিটিজেন কেইন’-এর বেলায়। ১৯৪১ সালের অস্কারে সেরা চলচ্চিত্র শাখায় পুরস্কার জেতে ‘হাউ গ্রিন ওয়াজ মাই ভ্যালি’।

ছয়টি করে মনোনয়ন পেয়েছে ‘দ্য ফাদার’, ষাটের দশকে কৃষ্ণাঙ্গদের রাজনৈতিক দল ব্ল্যাক প্যান্থার পার্টির গল্প নিয়ে নির্মিত ‘জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া’, কোরিয়ান ভাষায় বানানো ‘মিনারি’, আমাজন স্টুডিওর বধির রক ড্রামারকে ঘিরে নির্মিত ‘সাউন্ড অব মেটাল’, ষাটের দশকের প্রেক্ষাপটে ভিয়েতনাম যুদ্ধবিরোধী দলের সত্যি কাহিনি নিয়ে অ্যারন সরকিনের ‘দ্য ট্রায়াল অব দ্য শিকাগো সেভেন’ এবং আধুনিক যুক্তরাষ্ট্রে এক ভবঘুরে নারীর গল্পকথন ‘নোম্যাডল্যান্ড’।

‘ম্যাঙ্ক’ ও এই ছয়টির পাশাপাশি সেরা চলচ্চিত্র শাখায় মনোনীত হয়েছে মিটু হ্যাশট্যাগে অনুপ্রাণিত প্রতিশোধের আখ্যান ‘প্রমিসিং ইয়াং ওম্যান’। চলচ্চিত্র শিল্পের সর্বোচ্চ পুরস্কারটিতে এবার রয়েছে বেশকিছু চমকের বুনন। সেরা চলচ্চিত্র শাখায় মনোনীত আটটির মধ্যে কোনোটি ফেবারিট নয়। তাই এই পুরস্কার নিয়ে বাজি ধরা এবার বেশ কঠিন। ফলে হলফ করে বলা যায়, দারুণ হাড্ডাহাড্ডি লড়াই হবে।
নবীন-প্রবীনের গল্প : অভিনেতা-অভিনেত্রী শাখায় মনোনীতদের মধ্যে ভায়োলা ডেভিস (মা রেইনি’স ব্ল্যাক বটম), ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড (নোম্যাডল্যান্ড), ক্যারি মালিগ্যান (প্রমিসিং ইয়াং ওম্যান), অলিভিয়া কোলম্যান (দ্য ফাদার), অ্যান্থনি হপকিন্স (দ্য ফাদার) এর আগে অস্কার জিতেছেন। এবারের বাফটায় মনোনয়ন না পাওয়া কারি মালিগ্যানের অস্কারে মনোনীত হওয়াটা চমক।

স্যার অ্যান্থনি হপকিন্স ষষ্ঠবারের মতো অস্কার মনোনয়ন পেলেন। দ্য ফাদার ছবিতে বাস্তবতার ওপর নিয়ন্ত্রণ না থাকা এক ব্যক্তির চরিত্র ফুটিয়ে তুলেছেন ৮৩ বছর বয়সী এই ওয়েলশ তারকা। সবচেয়ে বেশি বয়সে সেরা অভিনেতা শাখায় মনোনয়ন পাওয়ার রেকর্ড গড়েছেন তিনি। তার সহশিল্পী অলিভিয়া কোলম্যান দুই বছর আগে ‘দ্য ফেবারিট’ ছবিতে অষ্টাদশ শতকের রানির চরিত্রে অনবদ্য অভিনয় করে সেরা অভিনেত্রী হন অস্কারে। এবার সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে তিনি পুরস্কার জিতেও যেতে পারেন। অভিনয়শিল্পীদের মধ্যে মোট ১১ জন প্রথমবার অস্কার মনোনয়ন পেয়েছেন। এ তালিকায় উল্লেখযোগ্যÑবুলগেরিয়ার মারিয়া বাকালোভা (বোরাট সাবসিকোয়েন্ট মুভিফিল্ম), অ্যান্ড্রা ডে (দ্য ইউনাইটেড স্টেটস ভার্সেস বিলি হলিডে), লাকিথ স্ট্যানফিল্ড (জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া)।


আরোও অন্যান্য খবর
Paris