শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা

‘ইতিহাস মুছে দেওয়া যায় না’

Paris
Update : সোমবার, ১৫ মার্চ, ২০২১

এফএনএস : রেকর্ডটি নিয়ে গত জানুয়ারিতেই ছিল তোলপাড়, ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদো। তবে স্রেফ এটুকুতেই শেষ হয়নি আলোচনা। রেকর্ড নিয়ে ছিল বিতর্ক-সংশয়। রোনালদো নিজেও ছিলেন না খুব উচ্চকিত। এতদিনে খোলাসা হলো সেটির কারণ। পর্তুগিজ তারকা জানালেন, অপেক্ষায় ছিলেন তিনি পেলেকে ছাড়িয়ে যাওয়ার। অফিসিয়াল হিসাবে যদিও পেলেকে আগেই ছাড়িয়ে গেছেন রোনালদো। সেই পরিসংখ্যান অনুযায়ী, পেলের অফিসিয়াল গোল ৭৫৭টি।

৭৫৯ গোল নিয়ে শীর্ষে ছিলেন অস্ট্রিয়া ও চেকোশ্লাভাকিয়ার (সেই সময়কার) ফুটবলার ইয়োসেপ বিকান। মাস দুয়েক আগেই রোনালদোর গোল হয়ে যায় ৭৬০টি। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার স্বীকৃতি তখনই নানা জায়গা থেকেই দেওয়া হয় রোনালদোকে। কিন্তু সেই রেকর্ডের সঙ্গে একমত ছিলেন না অনেকেই। চেক ফুটবল অ্যাসোসিয়েশন দাবি করে, বিকানের ক্যারিয়ার পুনরায় পর্যালোচনা করে তারা এই স্ট্রাইকারের গোল পেয়েছেন ৮২১টি! পেলের নিজের মতে, তার অফিসিয়াল গোল ৭৬৭টি।

সাও পাওলোর রাজ্য দলের হয়ে ৯টি ও ব্রাজিলের সামরিক দলের হয়ে তার ১ গোল অফিসিয়াল হিসেবে বিবেচনার বাইরে রাখা হলেও তা অফিসিয়াল বলেই দাবি তার। আবার, ফুটবল পরিসংখ্যানের মোটামুটি বিশ্বস্ত সংস্থা বলে পরিচিত রেক.স্পোর্ট.সকার স্ট্যাটিসটিকস ফাউন্ডেশনের মতে, পেলের অফিসিয়াল গোল আসলে ৭৭৫টি। পেলের নিজের দাবির বাইরেও সাও পাওলোর নির্বাচিত দল ও সামরিক দলের হয়ে তার আরও ৮টি গোল সংস্থাটি খুঁজে পেয়েছে। বিপত্তির জায়গা হলো, সর্বজন স্বীকৃত অফিসিয়াল কিছু ফুটবল পরিসংখ্যানের ক্ষেত্রে নেই।

এখনকার মতো পরিসংখ্যানের খুঁটিনাটি বিস্তারিত হিসাব রাখা হতো না একসময়। আগের যুগের অনেক কিছুই তাই এখন পড়ে রয়েছে আড়ালে, কিংবা আছে ধোঁয়াশা। তবে অফিসিয়াল হিসাব বা বিতর্ক যেটাই থাকুক, রোনালদো নিজে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন পেলের দাবিকেই। জানুয়ারিতে ৭৬০ গোল হওয়ার পরও তাই উদযাপন করেননি। অপেক্ষায় ছিলেন পেলের দাবি করা ৭৬৭ গোল ছাড়িয়ে যাওয়ার।

ববার সেরি আর ম্যাচে কাইয়ারির বিপক্ষে হ্যাটট্রিক করে অবশেষে কাক্সিক্ষত মাইলফলকের দেখা পান রোনালদো। পেলেকে ছাড়িয়ে তার গোল এখন ৭৭০টি। ম্যাচের পর ইনস্টাগ্রামে দীর্ঘ একটি পোস্ট দিয়ে রোনালদো জানান তার ভাবনা। তার লেখার পুরোটা তুলে ধরা হলো এখানে। “ গত কয়েক সপ্তাহে খবর ও পরিসংখ্যানে ভরে গেছে যে, পেলের ৭৫৭ অফিসিয়াল গোল ছাড়িয়ে আমি বিশ্ব ফুটবলের ইতিহাসের শীর্ষ স্কোরার হয়ে গেছি।


আরোও অন্যান্য খবর
Paris