বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

পুলিশকে গ্রীষ্মকালীন পোশাক পরার নির্দেশ

Paris
Update : শনিবার, ১৩ মার্চ, ২০২১

এফএনএস : বাংলাদেশ পুলিশের সব সদস্যকে গ্রীষ্মকালীন ইউনিফর্ম (হাফ হাতা শার্ট) পরার নির্দেশ দেয়া হয়েছে। আগামী ১৬ মার্চ থেকে এ নির্দেশ কার্যকর হবে। গত বছরের ৩ মার্চ থেকে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ফুল স্লিভ শার্ট পরিধানের আদেশও বাতিল করা হয়েছে। গত বৃহস্পতিবার বাংলাদেশ পুলিশ সদর দফতরের অতিরিক্ত ডিআইজি (লজিস্টিক শাখা) মো. আতাউল কিবরিয়া স্বাক্ষরিত এক আদেশে এ নির্দেশ দেয়া হয়। আদেশে বলা হয়, বর্তমানে বাংলাদেশের আবহাওয়ায় শীত অনুভূত না হওয়ায় এবং বিভিন্ন এলাকায় গরমের কারণে আগামী ১৬ মার্চ থেকে গ্রীষ্মকালীন ইউনিফর্ম পরার নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

গত বছরের ১৬ মার্চ থেকে দেড় বছর পর পুলিশ সদস্যরা গ্রীষ্মকালীন পোশাক অর্থাৎ হাফ হাতা জামা পরতে যাচ্ছেন। ২০২০ সালের মার্চে গরম আসলে তাদের হাফ হাতা শার্ট পরার কথা থাকলেও করোনার সংক্রমণ রোধে দীর্ঘদিন ফুল হাতা শার্ট পরতে হয়েছে। এদিকে পুলিশকে আধুনিকায়নের অংশ হিসেবে যুক্ত হয়েছে সর্বাধুনিক অপারেশনাল গিয়ার। গত বছরের ১৫ ডিসেম্বর রাজারবাগ পুলিশ লাইন্সের বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে এ অপারেশন গিয়ারের উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। দায়িত্ব পালনরত পুলিশ সদস্যদের কাঁধে ভারী অস্ত্রের বদলে শরীরের পোশাকের সঙ্গে যুক্ত করে দেয়া হয়েছে অনেকগুলো পয়েন্ট সম্বলিত গিয়ার বেল্ট।

একজন পুলিশ সদস্য দায়িত্ব পালনের সময় যেসব সরঞ্জামাদির প্রয়োজন হয়, তার সবগুলো এই অপারেশন গিয়ারের সঙ্গে জুড়ে দেয়া হয়েছে। এই গিয়ার বেল্টে জনশৃঙ্খলা রক্ষায় পুলিশের জন্য অতি প্রয়োজনীয় সরঞ্জামগুলো এমনভাবে সংযোজন করা হয়েছে, যাতে দায়িত্বপালনকালে একজন পুলিশ সদস্য খুব সহজেই দরকারি জিনিস মুহূর্তের মধ্যেই পেয়ে যান। ট্যাকটিক্যাল বেল্টের সঙ্গে থাই হালোস্টার যুক্ত করে সেখানে স্মল আর্মস (ছোট অস্ত্র) রাখার ব্যবস্থা রয়েছে। এছাড়াও বেল্টের সঙ্গে এক্সপেন্ডেবল বাটন, টর্চলাইট, হ্যান্ডকাফ ও ওয়াটার বটল (পানির বোতল) রাখার সুযোগ রয়েছে। এছাড়াও পুলিশ সদস্যদের হাত ফ্রি রাখতে ওয়্যারলেস সেটও গিয়ার বেল্টে যুক্ত করা হয়েছে।

জরুরি মুহূর্তে দ্রুত মেসেজ আদান-প্রদান নিশ্চিত করতে ওয়ারলেস সেটের সঙ্গে একটি মাইক্রোফোন ও ওয়ারলেস সেট জুড়ে দেয়া হয়েছে। এতে দায়িত্ব পালনকালে পুলিশ সদস্যরা ওয়ালেস সেট মুখের কাছে না এনেই মেসেজ আদান-প্রদান করতে পারবেন। নতুন এই অপারেশন গিয়ার চালু করায় পুলিশ সদস্যদের আগের মতো কাঁধে বা হাতে করে অস্ত্র বহন করতে হয় না। হাত ফাঁকা থাকায় পুলিশ সদস্যরা জনগণের যে কোনো প্রয়োজনে দ ‘হাত ব্যবহার করে সহযোগিতা করছেন। তাছাড়াও সর্বাধুনিক এই অপারেশন গিয়ার বাংলাদেশ পুলিশকে একটি স্মার্ট লুক এনে দিয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris