বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

রিক্রুটিং এজেন্সির দালালদেরকে নিবন্ধনের আওতায় আনা হচ্ছে

Paris
Update : শনিবার, ৬ মার্চ, ২০২১

এফএনএস : বৈধভাবে বিদেশে কর্মী পাঠাতে রিক্রুটিং এজেন্সিগুলোকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় লাইসেন্স দিয়ে থাকে। মূলত ওসব প্রতিষ্ঠানের নামেই এদেশের কর্মীরা বিদেশে যায়। কিন্তু বাস্তবতা হচ্ছে যে এজেন্সির মাধ্যমে এদেশের কর্মীরা বিদেশ যাচ্ছে, তার নামও বেশির ভাগ কর্মী জানে না। তারা এলাকার পরিচিত দালাল বা মধ্যস্বত্বভোগীকেই শুধু চেনে। আর তাদের মাধ্যমেই লেনদেন করে রিক্রুটিং এজেন্সির মাধ্যমে কর্মীরা বিদেশ যাচ্ছে। ফলে দিন দিন অভিবাসন ব্যয় বেড়েই চলছে। এমনকি দালালদের খপ্পড়ে পড়ে নানা প্রতারণা ও হয়রানির খবরও প্রতিনিয়তই জাতীয় ও আন্তর্জাতিক মিডিয়ায় দেখা যায়।

এমন অবস্থায় অভিবাসন খাতের বেসরকারি গবেষণা সংস্থা রামরু অভিবাসন ব্যয় কমানো এবং হয়রানি বন্ধে অনেক দিন ধরেই মধ্যস্বত্বভোগীদের বৈধ প্রক্রিয়ায় আনার পরামর্শ দিয়ে আসছিল। বিগত ২০১৮ সালে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির পক্ষ থেকেও এমন পরামর্শ দেয়া হয়। শেষ পর্যন্ত দেরিতে দালাল বা মধ্যস্বত্বভোগীদের নিবন্ধনের প্রক্রিয়া চূড়ান্ত করতে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভায় একটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। ফলে অভিবাসন ক্ষেত্রে মধ্যস্বত্বভোগীকে নিবন্ধনের আওতায় আনার প্রক্রিয়া শুরু হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, রিক্রুটিং এজেন্সির হয়ে কাজ করা সারা দেশের মধ্যস্বত্বভোগী বা দালালদের নিবন্ধনের আওতায় আনা হচ্ছে। সেক্ষেত্রে মধ্যস্বত্বভোগী বা দালালদের পরিবর্তিত নাম হবে ‘স্থানীয় মার্কেটিং প্রতিনিধি’। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) চলতি সপ্তাহের মধ্যে রিক্রুটিং এজেন্সিগুলোকে তাদের প্রয়োজনীয় সংখ্যক মার্কেটিং প্রতিনিধি নিয়োগের নিমিত্তে রিক্রুটিং এজেন্সিকে নির্দেশনা প্রদানে সহযোগিতা করার জন্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিকে (বায়রা) চিঠি দিয়েছে।

বায়রার প্রশাসক বরাবর পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, গত ৭ অক্টোবর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ ও বায়রার সাথে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত মোতাবেক রিক্রুটিং এজেন্টদের প্রতিনিধি নিয়োগের বিষয়ে মন্ত্রণালয়, বিএমইটি ও বায়রার সমন্বয়ে গঠিত কমিটি গত ২২ অক্টোবর এক সভায় মিলিত হয়। ওই সভায় অবৈধ দালালদের প্রতারণা থেকে বিদেশ গমনেচ্ছু কর্মীদের রক্ষা করার উদ্দেশ্যে রিক্রুটিং এজেন্টদের প্রতিনিধিদের পদবি নির্ধারণ, নিয়োগ প্রক্রিয়া, সংখ্যা এবং প্রতিনিধিদের দায়িত্ব ও আচরণ বিষয়ে বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়। ওই সভার সিদ্ধান্ত মোতাবেক আগামী ৭ মার্চের মধ্যে রিক্রুটিং এজেন্সিগুলোকে প্রয়োজনীয় সংখ্যক প্রতিনিধি নিয়োগের নিমিত্তে রিক্রুটিং এজেন্সিকে নির্দেশনা প্রদানসহ বিএমইটিকে অবহিত করার জন্য বলা হয়েছে।

সূত্র জানায়, রিক্রুটিং এজেন্টদের স্থানীয় মার্কেটিং প্রতিনিধি নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে কার্যবিবরণীতে বলা হয়েছে, রিক্রুটিং এজেন্টরা নিজস্ব প্রক্রিয়ায় নিজেদের প্রতিনিধি নিয়োগপূর্বক বিএমইটিকে অবহিত করবে। প্রতিনিধিদের নিয়োগ ও তাদের সব দায় রিক্রুটিং এজেন্ট বহন করবে। নিয়োগকৃত প্রতিনিধিদের জীবনবৃত্তান্ত, জাতীয় পরিচয়পত্র, পুলিশ সনদ (নিজ থানা থেকে সংগৃহীত) ও নিয়োগপত্রসহ বিএমইটিকে অবহিত করবে। রিক্রুটিং এজেন্সির প্রতিনিধি সংখ্যা কতোজন হবে সে বিষয়েও সভায় সিদ্ধান্ত হয়। রিক্রুটিং এজেন্টগুলো প্রয়োজনীয় সংখ্যক প্রতিনিধি নিয়োগ করবে। তবে একই প্রতিনিধি একাধিক রিক্রুটিং এজেন্ট নিয়োগ করতে পারবে না। রিক্রুটিং এজেন্টরা নিয়োগকৃত প্রতিনিধিদের তালিকা বিএমইটিতে দাখিল করবে। বিএমইটি রিক্রুটিং এজেন্টদের তালিকা বিএমইটির সার্ভারে অন্তর্ভুক্তপূর্বক ওয়েবসাইটে প্রকাশ করবে।

সূত্র আরো জানায়, রিক্রুটিং এজেন্টদের প্রতিনিধিদের দায়িত্ব ও আচরণ কেমন হবে ওই প্রসঙ্গে সভায় সিদ্ধান্ত হয়, রিক্রুটিং এজেন্ট কর্তৃক নিয়োগকৃত প্রতিনিধি স্থানীয়ভাবে উপযুক্ত কর্মী সংগ্রহ করে সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্টের কাছে উপস্থাপন করবে। একটি রিক্রুটিং এজেন্সি কর্তৃক নিয়োগকৃত প্রতিনিধি অন্য কোনো রিক্রুটিং এজেন্সির কার্যক্রমের সাথে সম্পৃক্ত হতে পারবে না। রিক্রুটিং এজেন্টের প্রতিনিধিরা বিদেশে গমনেচ্ছু কর্মীর সাথে বা এ-সংক্রান্ত কোনো প্রকার আর্থিক লেনদেন করতে পারবে না। কর্মীর অভিবাসন সংক্রান্ত সব কার্যক্রমের জন্য বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী (রিক্রুটিং এজেন্ট লাইসেন্স ও আচরণ) বিধিমালা-২০১৯ এর ৭(২) ধারা অনুযায়ী সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্ট ও নিয়োগকৃত প্রতিনিধি উভয়ই দায়ী থাকবে।

এদিকে সৌদি আরব যেতে সর্বোচ্চ ১ লাখ ৬৫ হাজার টাকা ব্যয় নির্ধারণ করে দিয়েছে সরকার। অথচ বেসরকারি খাতে একজন পুরুষ অভিবাসী ওই দেশটিতে যেতে ৩ লাখ থেকে সাড়ে ৪ লাখ টাকা বা তারও বেশি খরচ করে। সরকার বিভিন্ন দেশে অভিবাসন ব্যয় নির্ধারণ করে দিলেও কোনো দেশের ক্ষেত্রেই সরকার নির্ধারিত ফি নেয়া হয় না। বরং দালালদের খপ্পড়ে পড়ে হাজারো বিদেশগামী সর্বস্ব হারাচ্ছে। কোনো এজেন্সিই তাদের দায়িত্ব নেয় না। তাই প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ওসব মধ্যস্বত্বভোগীকে তালিকাবদ্ধ করে নিয়মের মধ্যে আনার উদ্যোগ নিয়েছে। সারা দেশে রিক্রুটিং এজেন্সির হয়ে কাজ করা মধ্যস্বত্বভোগীদের সংশ্লিষ্ট এজেন্সির পরিচয়পত্র দিয়ে তাদের নিবন্ধন করা হলে দালালদের দৌরাত্ম্য অনেকটাই কমবে বলে সংশ্লিষ্টরা মনে করছে।

অন্যদিকে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক মো. শামছুল আলমকে প্রধান করে গঠিত কমিটির সভার প্রথম বৈঠক গত ২২ অক্টোবর অনুষ্ঠিত হয়। বৈঠকে বেসরকারি খাতে কর্মী পাঠানো এজেন্সিগুলোর মালিকদের সংগঠন বায়রার প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। ওই বৈঠকের কার্যবিরণী থেকে জানা যায়, অবৈধ দালালদের প্রতারণা থেকে বিদেশ গমনেচ্ছু কর্মীদের রক্ষা করার উদ্দেশ্যেই রিক্রুটিং এজেন্টের প্রতিনিধি নিয়োগের লক্ষ্যে গঠিত কমিটির সভায় দালাল বা মধ্যস্বত্বভোগী বা রিক্রুটিং এজেন্সির প্রতিনিধিদের ‘স্থানীয় মার্কেটিং প্রতিনিধি’ নামে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

এ বিষয়ে বিএমইটির পরিচালক (উপসচিব-কর্মসংস্থান) মোহাম্মদ মিজানুর রহমান ভূঁইয়া জানান, রিক্রুটিং এজেন্সিগুলো বায়রার সদস্য। তাই ওই সংগঠনের প্রশাসক বরাবর চিঠি দিয়ে ৭ মার্চের মধ্যে এজেন্সিগুলোর স্থানীয় মার্কেটিং প্রতিনিধির তালিকা বিএমইটি বরাবর পাঠানোর অনুরোধ করা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris