শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা মুজিবনগর সরকার আমাদের প্রেরণা : আসাদ

শ্রীলঙ্কায় যুদ্ধাপরাধ জাতিসংঘের নতুন প্রস্তাব চায় ব্রিটেন

Paris
Update : বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১

এফএনএস : শ্রীলঙ্কায় ২৬ বছর ধরে চলা গৃহযুদ্ধে মানবাধিকার লংঘনকারীদের জবাবদিহিতার আওতায় আনতে ও ক্ষতিগ্রস্তদের ন্যায়বিচার নিশ্চিতের আহ্বান জানিয়ে জাতিসংঘ নতুন একটি প্রস্তাব গ্রহণ করতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাজ্য এবং অন্যরা এ-সংক্রান্ত খসড়া প্রস্তাবটি এরইমধ্যে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের (ইউএনএইচআরসি) সদস্যদের মধ্যে বিলি করেছে বলে জানিয়েছে বিবিসি। সোমবার থেকে জেনিভায় ইউএনএইচআরসির চার সপ্তাহব্যাপী বসন্তকালীন অধিবেশন শুরু হয়েছে। এই অধিবেশনের শেষ দিকেই প্রস্তাবটি গৃহীত হবে বলে মনে করা হচ্ছে। দুই যুগের বেশি সময় ধরে চলা গৃহযুদ্ধে শ্রীলঙ্কার বাহিনী এবং তামিল বিদ্রোহী উভয়ের বিরুদ্ধেই বর্বরতা চালানোর অভিযোগ রয়েছে। ওই যুদ্ধ অন্তত এক লাখ মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল।

“নির্মম ওই গৃহযুদ্ধে ক্ষতিগ্রস্ত সব সম্প্রদায় এক দশক পরও হত্যার শিকার বা নিখোঁজ হওয়া প্রিয়জনদের জন্য ন্যায়বিচারের অপেক্ষায় আছে; তাদেরকে এখনও সংঘাত ও সহিংসতার প্রতিক্রিয়াকে মোকাবেলা করতে হচ্ছে,” বলেছেন দক্ষিণ এশিয়া ও কমনওয়েলথ বিষয়ক ব্রিটিশ প্রতিমন্ত্রী লর্ড আহমাদ। শ্রীলঙ্কা বিষয়ে ইউএনএইচআরসিতে যুক্তরাজ্য নেতৃত্বাধীন ছয় সদস্যের যে মূল অংশ আছে তাতে জার্মানি ও কানাডাও সদস্য বলে জানিয়েছে বিবিসি। লর্ড আহমাদ বলেছেন, জাতিসংঘ শ্রীলঙ্কার গৃহযুদ্ধে নিপীড়ন নিয়ে নতুন প্রস্তাব নিলে তা হবে দেশটির বৈচিত্রপূর্ণ সব সম্প্রদায় ও বিশ্বাসী গোষ্ঠীর মধ্যে সমঝোতা ও শান্তিপূর্ণ সম্পর্ক সৃষ্টির ক্ষেত্রে একধাপ অগ্রগতি। জাতিসংঘ এবং অন্যান্য দাতা সংস্থার ধারণা, তামিল টাইগারদের বিরুদ্ধে লঙ্কান বাহিনীর যুদ্ধের চূড়ান্ত পর্যায়ে ৪০ হাজারেরও বেশি মানুষকে হত্যা করা হয়েছিল, যাদের বেশিরভাগই ছিল সংখ্যালঘু তামিল বেসামরিক নাগরিক।

২০০৯ সালের মে মাসে তামিল বিদ্রোহীদের গুঁড়িয়ে দিয়ে ২৬ বছরের যুদ্ধের শেষ করে শ্রীলঙ্কা। ওই গৃহযুদ্ধে লঙ্কান বাহিনী ও তামিল টাইগার উভয়েই বর্বরতা চালিয়ে ছিল অভিযোগ করে আসছে জাতিসংঘের মানবাধিকার কার্যালয়। যুদ্ধে কয়েক হাজার মানুষ নিখোঁজও হয়েছিল; তামিল বিদ্রোহীদের মধ্যে যারা ধরা পড়েছিল বা আত্মসমর্পণ করেছিল, শ্রীলঙ্কার নিরাপত্তা সংস্থাগুলো তাদেরকে গুম করে ফেলে বলেও অভিযোগ আছে। তখন থেকেই নিহত, নিখোঁজ তামিলদের পরিবারের সদস্যরা দোষীদের জবাবদিহিতার আওতায় আনার ও ন্যায়বিচার নিশ্চিতের দাবি জানিয়ে আসছে। আন্তর্জাতিক চাপের মুখে পড়ে ২০১৫ সালে শ্রীলঙ্কার তখনকার সরকার মানবাধিকার লংঘনের অভিযোগ তদন্ত এবং বিদেশি বিচারকদের মাধ্যমে যুদ্ধাপরাধের বিচারের প্রতিশ্রুতি দিয়েছিল।

ইউএনএইচআরসিতে শ্রীলঙ্কার গৃহযুদ্ধে মানবাধিকার লংঘন ও নিপীড়ন নিয়ে সর্বসম্মতিক্রমে নেওয়া আগের প্রস্তাবে বিদেশি বিচারকদের মাধ্যমে বিচার পরিচালনার বিষয়টি ছিল। সংখ্যাগুরু সিংহলিদের ভোটে জাতীয়তাবাদী একটি প্ল্যাটফর্ম থেকে নির্বাচনে জেতার কয়েক মাস পর শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট গোটাবে রাজপাকসে ২০২০ সালের ফেব্রুয়ারিতে ওই প্রস্তাব থেকে নিজেদের প্রত্যাহার করে নেন। গত বছর তিনি তার সমর্থকদেরকে ‘যুদ্ধের নায়কদের সঙ্গে বিশ্বাসঘাতকতার যুগের’ অবসান হতে যাচ্ছে বলে আশ্বস্ত করেছিলেন। ‘যুদ্ধের নায়ক’ বলতে তিনি মানবাধিকার লংঘনের দায়ে অভিযুক্ত সৈনিকদের ইঙ্গিত করেছিলেন বলেই ধারণা পর্যবেক্ষকদের।


আরোও অন্যান্য খবর
Paris