শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীসহ দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, বাড়তে পারে আরো তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান ৭ দিন বন্ধ তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধামুইরহাটে ভূয়া সিআইডি গ্রেফতার রাজশাহীতে বিভাগীয় পেনশন মেলা অনুষ্ঠিত

নতুন চারটি শ্রম আদালত হচ্ছে চার জেলায়

Paris
Update : সোমবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২১

এফএনএস : গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিল্লা ও ফরিদপুর জেলায় হচ্ছে শ্রম আদালত। নতুন চারটি শ্রম আদালত স্থাপনের জন্য অর্থ মন্ত্রণালয়ে নথি উপস্থাপনের প্রক্রিয়া চলছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। নাম প্রকাশ না করে একজন কর্মকর্তা জানান, গত ৯ ফেব্রুয়ারি মাসিক (জানুয়ারি) সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান সচিব কে এম আবদুস সালাম। সভায় গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিল্লা ও ফরিদপুর জেলায় নতুন চারটি শ্রম আদালত স্থাপনের বিষয়ে যথাসম্ভব দ্রুত কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়। গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিল্লা জেলায় প্রস্তাবিত শ্রম আদালতের পদ সৃজন, যানবাহন ও অফিস সরঞ্জামাদি টিওঅ্যান্ডইতে (টেবিল অব অর্গানাইজেশন অ্যান্ড ইকুয়েপমেন্ট) অন্তর্ভুক্ত করতে অর্থ বিভাগের চাওয়া তথ্যাদি শ্রম আপিল ট্রাইব্যুনাল এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর থেকে সংগ্রহ করে নথি উপস্থাপনের কার্যক্রম চলমান রয়েছে।

এছাড়া ফরিদপুর জেলায় শ্রম আদালতের পদসৃজন, যানবাহন ও অফিস সরঞ্জামাদি টিওঅ্যান্ডইতে অন্তর্ভুক্ত করতে অর্থ বিভাগ থেকে চাওয়া তথ্যাদি পাঠানোর জন্য গত ২০ জানুয়ারি শ্রম আপিল ট্রাইব্যুনালে চিঠি দেয়া হয়েছে বলেও জানান ওই কর্মকর্তা। সভায় সিলেট, বরিশাল ও রংপুরে নবগঠিত তিনটি শ্রম আদালতে মামলা নিষ্পত্তিসহ আদালতের কার্যক্রম পূর্ণাঙ্গভাবে সম্পন্ন করতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলা হয়। মন্ত্রণালয় সূত্রে আরও জানা গেছে, সিলেট, বরিশাল ও রংপুরে নবগঠিত তিনটি আদালতে ইতোমধ্যে চেয়ারম্যান নিয়োগ দেয়া হয়েছে। বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) থেকে নন-ক্যাডার প্রথম শ্রেণি থেকে রেজিস্ট্রার পদে নিয়োগের সুপারিশ করা হয়। তৃতীয় ও চতুর্থ শ্রেণির আউটসোর্সিং পদগুলোতে নিয়োগ দেয়া হয়েছে।

একই সঙ্গে সরাসরি নিয়োগযোগ্য জনবল নিয়োগের জন্য ছাড়পত্র দেয়া হয়েছে। এর মধ্যে সিলেট শ্রম আদালতে সরাসরি নিয়োগের লক্ষ্যে গত ২ ডিসেম্বর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এছাড়া ময়মনসিংহ বিভাগসহ পুরোনো জেলা শহরে নতুন শ্রম আদালত গঠনের কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। ময়মনসিংহ, দিনাজপুর, যশোর, কুষ্টিয়া, বগুড়া, পাবনা ও নোয়াখালী জেলায় নতুন সাতটি প্রস্তাবিত শ্রম আদালত গঠনের বিষয়ে কার্যক্রম গ্রহণ করা হবে।


আরোও অন্যান্য খবর
Paris