শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাজশাহীতে হাসপাতালে বাড়ছে রোগী তীব্র তাপপ্রবাহের কারণে প্রাইমারি স্কুলে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে : জাতিসংঘ রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত রাজশাহীতে বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ধামুইরহাটে ভূয়া সিআইডি গ্রেফতার রাজশাহীতে বিভাগীয় পেনশন মেলা অনুষ্ঠিত স্ত্রীকে কারাদণ্ড দেওয়া নিয়ে পাকিস্তানের সেনাপ্রধানকে ইমরান খানের হুমকি ইরানের ইসফাহান কেন হামলার টার্গেট?

ট্রাম্পের বিচার না হলে আবার হামলা হতে পারে, বললেন ডেমোক্র্যাট নেতারা

Paris
Update : শনিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২১

এফএনএস : ডনাল্ড ট্রাম্প ক্যাপিটলের দাঙ্গা উস্কে দিয়েছিলেন এবং দোষী সাব্যস্ত না হলে ‘তিনি আবার এমনটি ঘটাতে পারেন’ বলে সতর্ক করেছে মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট প্রতিনিধিরা। ক্যাপিটলের দাঙ্গা উস্কে দেওয়ার জন্য দোষারোপ করে গত মাসে ট্রাম্পকে অভিশংসিত করে মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ। এই পরিষদ থেকে আসা আইনপ্রণেতারা চলতি সপ্তাহে সেনেটরদের কাছে তাদের মামলা উপস্থাপন করেছেন। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে ট্রাম্পের অভিশংসনের বিচারে ডেমোক্র্যাট কৌঁসুলিরা ওই সহিংসতার সঙ্গে ট্রাম্পের সম্পর্ক তুলে ধরতে দাঙ্গাকারীদের বলা কথা ব্যবহার করেছেন, পাশাপাশি এই দাঙ্গায় দীর্ঘমেয়াদি ক্ষতি হয়েছে বলেও দাবি করেছেন; জানিয়েছে বিবিসি।

তাদের মামলা এগিয়ে নিতে ডেমোক্র্যাটরা পুলিশ, ক্যাপিটলের কর্মী, গোয়েন্দা কর্মকর্তা ও বিদেশি গণমাধ্যমের বর্ণনাও উপস্থাপন করেছেন।নিজেদের চূড়ান্ত বক্তব্য হিসেবে তারা বলেছেন, ট্রাম্প সম্পদ, জনগণ ও গণতন্ত্রের ক্ষতি করেছেন। নিজের পদক্ষেপের জন্য ট্রাম্প কোনো অনুশোচনা প্রকাশ করেননি জানিয়েছে ডেমোক্র্যাট প্রতিনিধি ট্রেড লিউ বলেন, “যেহেতু অভিশংসন, দোষী সাব্যস্ত করা ও অযোগ্য ঘোষণা করা শুধু অতীতের বিষয়ের সঙ্গেই সম্পর্কিত নয়, এটি ভবিষ্যতের সঙ্গেও সম্পর্কিত, তাই কোনো ভবিষ্যৎ কর্মকর্তা, কোনো ভবিষ্যৎ প্রেসিডেন্ট যেন একই কাজ না করতে পারেন তা নিশ্চিত করা দরকার।”

প্রতিনিধি পরিষদের কৌঁসুলি ডেভিড সিসিলিনি জানান, কিছু দাঙ্গাকারী স্বীকার করেছে তারা ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসিকে খুন করার পরিকল্পনা করেছিল আর আইনপ্রণেতারা যেখানে লুকিয়ে ছিলেন সেই বেইসমেন্ট ‘সিল’ করে দিয়ে ‘গ্যাস চালু করে দেওয়ার’ কথা বলাবলি করছিল অন্যরা। তিনি বলেন, “আমাদের কেউ কখনো কল্পনাও করেনি যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পাঠিয়ে দেওয়া একদল দাঙ্গাবাজের কারণে আমরা মৃত্যুর ঝুঁকিতে পড়তে পারি।” ডেমোক্র্যাট কৌঁসুলিদের যুক্তিপর্ব শেষ হওয়ার পর সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের আইনজীবীরা শুক্রবার তাদের যুক্তি তুলে ধরবেন। ট্রাম্পের আইনজীবীরা বলছেন, গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে জালিয়াতিপূর্ণ বলে ঘোষণা করার সময় ট্রাম্প তার বাক স্বাধীনতার অধিকার ব্যবহার করেছেন।

ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে ১০০ আসনের সেনেটের দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন হবে। কিন্তু সেনেটে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের আসন সংখ্যা ৫০-৫০ হওয়ায় এ ক্ষেত্রে ডেমোক্র্যাট সদস্যের সঙ্গে আরও অন্তত ১৭ জন রিপাবলিকান সদস্যের সমর্থন লাগবে। এখনও পর্যন্ত রিপাবলিকান সেনেটরদের অধিকাংশই ট্রাম্পের প্রতি বিশ্বস্ত থাকায় সেটি সম্ভব হবে না বলে ধারণা করা হচ্ছে। সে ক্ষেত্রে ট্রাম্প খালাস পাবেন। তারপরও ট্রাম্প যদি দোষী সাব্যস্ত হন তবে সেনেট তাকে ফের নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে অযোগ্য ঘোষণার পক্ষে ভোট দিতে পারে। ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলা ও পরে সৃষ্ট দাঙ্গায় একজন পুলিশ সদস্যসহ পাঁচ জন নিহত হন।


আরোও অন্যান্য খবর
Paris