শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা

ভারত ট্রানজিট সুবিধা দেওয়ার রহনপুর রেলপথ হয়ে নেপালে যাচ্ছে চীনের সার

Paris
Update : মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারি, ২০২১

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : দেশের পশ্চিমাঞ্চলের জেলা চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলবন্দর দিয়ে ভারত হয়ে নেপালে যাচ্ছে চীনের তৈরি সার। রহনপুর রেলওয়ে স্টেশন হয়ে গত ৩ দিনে সাড়ে ৭ হাজার মেট্রিক টন সার নেপালে গিয়েছে। ট্রেনযোগে রহনপুর রেলবন্দর থেকে ভারতের সিন্দাবাদ হয়ে নেপালে রপ্তানি হচ্ছে এসব সার। গত শনিবার রাতে ৩য় দফায় ২ হাজার ৫০০ মেট্রিক টন ইউরিয়া সারবাহী একটি র‌্যাক (সম্পূর্ণ ট্রেনের ২৪টি ওয়াগন) ভারত হয়ে নেপালের বীরগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায়।
রহনপুর রেলস্টেশন মাস্টার মির্জা কামরুল ইসলাম রবিবার রাতে ঢাকা পোস্টকে জানান, চীন থেকে বাংলাদেশের মংলা বন্দর দিয়ে এসব সার আমদানি করে নেপাল।

পরে মংলা বন্দর হতে যশোরের নোয়াপাড়া স্টেশনে সারগুলো র‌্যাকে বোঝাই করে রহনপুর রেলবন্দর দিয়ে ভারত হয়ে নেপালে নিয়ে যাওয়া হচ্ছে। মুঠোফোনে তিনি আরো জানান, গত ৩ ও ৫ ফেব্রুয়ারি বাংলাদেশের রহনপুর-ভারতের সিন্দাবাদ রুট দিয়ে ৫ হাজার মেট্রিক টন এবং শনিবার রাতে তৃতীয় দফায় ২ হাজার ৫০০ মেট্রিক টন সারবাহী ৩টি র‌্যাক বাংলাদেশের শেষ স্টেশন রহনপুর দিয়ে ভারত হয়ে নেপালের বীরগঞ্জ স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যায়। এ রেলবন্দর দিয়ে মোট ৩০ হাজার মেট্রিক টন সার নেপাল যাবে বলে তিনি জানান ।

রহনপুর শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা মোখতার হোসেনও নেপালে সার যাওয়ার বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, নেপাল সার আমদানির জন্য এর আগে বিকল্প রুট ব্যবহার করতো। কিন্তু রহনপুর-ভারতের সিন্দাবাদ-নেপালের বীরগঞ্জ রুটের দুরত্ব ও খরচ কম হওয়ায় এই পথ ব্যবহারকেই সবচেয়ে উপযোগী মনে করছে নেপাল। এতে বাংলাদেশ ও ভারত দুই দেশই রাজস্ব লাভ করছে। আগামীতে ত্রিদেশীয় এই রেললাইনের আরো সম্প্রসারণ ও সংস্কার করলে এবং কূটনৈতিক তৎপরতা বাড়ালে বাংলাদেশ, ভারত ও নেপালের মধ্যে পন্য আমদানি-রপ্তানি বৃদ্ধি পাবে।

এফএনএস জানায়, বাংলাদেশ থেকে নেপালে সার রফতানিতে ট্রানজিট সুবিধা দিয়েছে ভারত। বিবিআইএন (বাংলাদেশ-ভুটান-ভারত-নেপালসংযুক্তি) সংযোগ এবং উপ-আঞ্চলিক সহযোগিতার এক বিরাট অগ্রগতি হিসেবে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর ও ভারতের সিঙ্গাবাদ রেলপথ দিয়ে বাংলাদেশ থেকে নেপালে সার রফতানিতে ট্রানজিট সুবিধা দিয়েছে ভারত। গতকাল সোমবার ঢাকার ভারতীয় হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে উল্লেখ করা হয়, ১৯৭৬ সালে বাংলাদেশ ও নেপালের মধ্যে স্বাক্ষরিত একটি চুক্তির অধীনে বাংলাদেশ থেকে নেপালে পণ্য রফতানি করা হয় এবং অন্যান্য দেশ থেকে নেপালের আমদানি করা পণ্যগুলো ভারতীয় অঞ্চলের মধ্য দিয়ে ‘ট্রাফিক ইন ট্রানজিট’ হিসেবে পরিবহন করা হয়।

নেপালের সঙ্গে রফতানি ও স্থল বাণিজ্যের জন্য ভারত বিশেষভাবে বাংলাদেশকে ট্রানজিট সুবিধা দিয়ে আসছে। রেলপথে ট্রাফিক ইন ট্রানজিট মূলত দু’টি ভারত-বাংলাদেশ ক্রসিং পয়েন্ট, রহনপুর (বাংলাদেশ)-সিঙ্গাবাদ (ভারত) এবং বিরল (বাংলাদেশ)-রাধিকাপুর (ভারত) রেলপথ হয়ে পরিবহন করা হয়। বাংলাদেশ থেকে প্রতি বছর একটি উল্লেখযোগ্য পরিমাণ আমদানি করা সার নেপালে পাঠানো হচ্ছে। চলতি বছরের ৩ ফেব্রুয়ারি বাংলাদেশ রেলওয়ে নেপালে রফতানি করা সার বোঝাই প্রথম ট্রেনটি ভারতীয় রেলওয়ের কাছে হস্তান্তর করে।

বর্তমানে রেলওয়ে ট্রানজিট ব্যবহার করে প্রায় ২৭ হাজার মেট্রিক টন সার নেপালে রফতানি করা হবে। সূত্র জানায়, পরে নেপালে আরও ২৫ হাজার মেট্রিকটন সার রফতানির পরিকল্পনা রয়েছে। এ পদক্ষেপগুলো আঞ্চলিক সহযোগিতা জোরদার এবং সংশ্লিষ্ট দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে।


আরোও অন্যান্য খবর
Paris