মঙ্গলবার

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেতো : প্রধানমন্ত্রী শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পানির তীব্র সংকট, ভোগান্তিতে রোগী-স্বজনরা নিয়ামতপুরে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড রাজশাহীতে নারীর মোবাইল ফোন-ব্যাগ ছিনতাই, তিন ছিনতাইকারী গ্রেফতার রাসিককে সুদৃঢ় আর্থিক ভিত্তির উপর দাঁড় করতে চাই : মেয়র কাতারের আমির আসছেন আজ, সম্ভাবনা কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যের বাজার দখলের সুযোগ বালিশকাণ্ডের সেই প্রতিষ্ঠান নির্মাণ করছে রাবির হল, অনিয়মের অভিযোগে দুদকের হানা/৩

রাজশাহী বহরমপুরে আরডিএর নিষেজ্ঞা ভঙ্গ করে রাস্তার উপরেই ভবন নির্মানের অভিযোগ

Paris
Update : বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহানগরীর বহরমপুর মোড়ে এলাকায় রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের নিষেজ্ঞা ভঙ্গ করে রাস্তার উপরে ভবন নির্মানের অভিযোগ উঠেছে। রাস্তার উপরে পিলার দিয়ে ভবন নির্মান করছেন নজরুল ইসলাম নামের এক কথিত ব্যক্তি। এ বিষয় এলাকাবাসী বাধা দিলে ভবন নির্মানের মালিক স্থানিয় মাস্তান ভাড়া করে জোর পূর্ব পিলার ও ভবন নির্মানের কাজ চালিয়ে যাচ্ছে।
ঘটনা সূত্রে জানা গেছে, রাজশাহী নগরীর বহরমপুর মোড় থেকে উত্তর দিকে ১০০ গজ সামনে গিয়ে বাম দিকে রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক কর্মচারি লালটুর বাড়ির উত্তর পাস দিয়ে একটি ৬ ফিট রাস্তা পশ্চিম দিকে পাড়ার ভেতরে যায়।

লালটুর বাড়ির উত্তর পাসে ৬ ফিট রাস্তার ডান পাসে নতুন একটি ভবন নির্মান করছেন নজরুল ইসলাম নামের এক ব্যক্তি। নিয়ম নিতি না মেনে ভবনের পিলার ৬ ফিট রাস্তার উপরে নির্মান করছে। এতে রাস্তাটি ৩ ফিট সরু হয়ে চলা চলের সমস্যা হচ্ছে। এ বিষয় আরডিএর অভিযোগ দিলে আরডিএর আরিফুল ইসলাম ঘটনা স্থলে গিয়ে নির্মান কাজ বন্ধের নির্দেশ দেন। পরে আরডিএ থেকে ওই ভবন নির্মান কাজ বন্ধে নোটিশ প্রদান করেন ওই নির্মানকৃত ভবন মালিক নজরুল ইসলাম কে। নোটিশের অনুলিপি রাজপাড়া থানা অফিসার ইনচার্জ বরাবর ইসু করা হয়েছে বলে জানান আরডিএর কর্মকর্তা আরিফুল ইসলাম।

আরডিএর কর্তৃপক্ষের নিষেজ্ঞা ভঙ্গ করে তারা ভবন নির্মান কাজ করছেন জোর পূর্বক। এছাড়া তার নির্মানকৃত বাড়ির প্রাচীর রাস্তার তিন ফিট উপরে নির্মান করেছেন বহু দিন আগেই জোর পূর্বক। সেই প্রাচীর না ভাঙ্গলে ওই রাস্তা ৬ ফিট কর হবে না। এ জন্য তার নতুন নির্মানকৃত বাড়ির কাজ বন্ধের নিদের্শ দিয়েছে আরডিএ কর্তৃপক্ষ। জানান গেছে, আরডিএ ইমারত নির্মান নীতি মালা অনুপাতে ভবনের সীমানা প্রাচীর নির্মানে ২ থেকে ৩ ফিট যায়গা ছেড়ে সীমানা প্রাচীর নির্মান করা। সে খানে যায়গা ছাড়াতো দুরের কথা ৬ ফিট রাস্তার মধ্যে ৩ ফিট রাস্তার উপরে ভবনের পিলার নির্মান করছেন। এতে এলাকাবাসী বাধা দিলে ভবন নির্মান মালিক মাস্তান দিয়ে হুমকির মুখে রেখেছে এলাকাবাসীদের বলে অভিযোগ করেন স্থানিয়রা।

নির্মাকৃত ভবনের পেছনের বাড়ির মালিক ফারুক হোসেন জানান, পশ্চিম দিকে রাস্তাটি ৬ ফিট। বহরমপুর মৌজার নকশাতে উল্লেখ রয়েছে ৬ ফিট রাস্তা। রাস্তার দক্ষিন দিকে শিক্ষা বোর্ডের সাবেক কর্মচারী লালটু বাড়ি নির্মান করার সময় ২ ফিট রাস্তার উপরে তার সিলিং দিয়েছে। এতে রাস্তা ৬ ফিট থেকে ২ ফিট সরু হয়ে গেছে। এখন উত্তর পাসে নজরুল ইসলাম যে ভবন নির্মান করছে সে রাস্তার ২ ফিট উপরে ভবনের পিলার নির্মান করছে। এতে রাস্তা তিন ফিট হয়ে গেছে। এছাড়া তার নির্মানকৃত বাড়ি বেলকুনি বারান্দা রাস্তার তিনফিট উপরে নির্মান করেন জোর পূর্বক অনেক আগেই। সেই বারান্দা না ভাঙ্গলে রাস্তা ৬ ফিট হবে না বলে জানান তিনি।

এ বিষয় রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, নজরুল ইসলাম কে ভবন নির্মানে নিষেজ্ঞা করে একটি নোটিশ প্রদান করা হয়েছে। সেই নোটিশ রাজপাড়া থানা ওসি বরাবর ইসু করা হয়েছে। ওই ভবন নির্মানের কাজ যদি তার পরেও করে থাকেন তা হলে থানা পুলিশ কে দ্রুত ব্যবস্থা নেবে। এ বিষয় রাজপাড়া থানা অফিসার ইনচার্জ মাঝারুল ইসলাম জানান, আরডিএর কর্তৃপক্ষে বেশ কিছু চিঠি থানায় রয়েছে। প্রতিটি নোটিশ দেখে ওই সব ভবন নির্মান মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার জন্য থানার অফিসার কে দায়িত্ব দেয়া হয়েছে বলে জানান তিনি।


আরোও অন্যান্য খবর
Paris