শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা মুজিবনগর সরকার আমাদের প্রেরণা : আসাদ

অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষা শুরু হবে ১৮ ফেব্রুয়ারি

Paris
Update : সোমবার, ১ ফেব্রুয়ারি, ২০২১

এফএনএস : জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের অনার্স ২য় বর্ষ (বিশেষ) পরীক্ষা আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। চলবে আগামী ৭ মার্চ পর্যন্ত। গতকাল রোববার বিকেলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, অনার্স ২য় বর্ষ (বিশেষ) পরীক্ষা আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। চলবে আগামী ৭ মার্চ পর্যন্ত। পরীক্ষা প্রতিদিন দুপুর দেড়টায় অনুষ্ঠিত হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (িি.িহঁ.ধপ.নফ) থেকে জানা যাবে। সাত কলেজের ১৭-১৮ শিক্ষাবর্ষের মাস্টার্স পরীক্ষা ফেব্রুয়ারিতে: ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের মাস্টার্স (১৭-১৮) শেষ পর্বের পরীক্ষা ফেব্রুয়ারি মাসে এবং অনার্স নতুন তৃতীয় বর্ষের (১৭-১৮) পরীক্ষা মার্চের প্রথম দিকে শুরু হবে।

ল সাত কলেজের সমন্বয়ক ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বিষয়টি নিশ্চিত করেছেন। সেলিম উল্লাহ খোন্দকার বলেন, আমরা শিক্ষার্থীদের আগেই জানিয়েছি মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। ফরম পূরণ যখনই হোক পরীক্ষা নির্ধারিত সময়েই হবে। অনান্য পরীক্ষার সময়সূচির সঙ্গে সমন্বয় করার জন্য পাঁচ থেকে ১০ দিন পেছাতে পারে। তবে পরীক্ষা অবশ্যই ফেব্রুয়ারিতেই শুরু হবে। ফরম পূরণের তারিখও আশা করি এই সপ্তাহে দিয়ে দিবে। আগামী ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে অনার্স তৃতীয় বর্ষের (পুরাতন) পরীক্ষা। ইতোমধ্যে গত ২৫ জানুয়ারি থেকে শুরু হয়েছে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা।

যার ফলে অনার্স চতুর্থ বর্ষের মধ্যে যাদের তৃতীয় বর্ষে মানোন্নয়ন পরীক্ষা রয়েছে তারা পড়েছেন বিপাকে। তৃতীয় বর্ষের প্রকাশিত সময়সূচিতে দেখা যাচ্ছে, চলমান চতুর্থ বর্ষের পরীক্ষা যেদিন, তার ঠিক পরদিনই আবার তৃতীয় বর্ষের পরীক্ষা রয়েছে। মানোন্নয়ন পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে চতুর্থ বর্ষের পরীক্ষা ও তৃতীয় বর্ষের পরীক্ষার সময়সূচিতে কোনো সমন্বয় করা হবে কিনা জানতে চাইলে আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, একইদিনে তো আর রেগুলার আর মানোন্নয়ন পরীক্ষার তারিখ পড়েনি।

শিক্ষার্থীরা আবেদন করলে বিশ্ববিদ্যালয় বিবেচনা করবে কিনা এটা বিশ্ববিদ্যালয়ের বিবেচনার বিষয়। অনার্স দ্বিতীয় বর্ষ (স্পেশাল), ডিগ্রি, অনার্সের নতুন সেশনগুলোসহ আমাদের ১৯টি পরীক্ষা নিতে হবে। কলেজ খোলার আগেই আমরা পরীক্ষাগুলো শেষ করার চেষ্টা করবো। অনার্স নতুন সেশনের পরীক্ষাগুলোও দ্রুত নেয়া হবেঅ এ ছাড়া নতুন তৃতীয় বর্ষের পরীক্ষা আশা করি মার্চের প্রথম দিকেই শুরু করতে পারবো বলেও জানান এই সমন্বয়ক।


আরোও অন্যান্য খবর
Paris