শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা

চারঘাট পৌরসভা প্রকল্প বাস্তবায়নে ব্যর্থতায় উন্নয়ন বঞ্চিত পৌরবাসী

Paris
Update : মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১

একে আজাদ (সনি), চারঘাট : চারঘাট পৌরসভা কতৃপক্ষের উদাসীনতা আর ঠিকাদারদের গাফিলতির কারণে ইউজিআইআইপি-৩ প্রকল্পের ২য় ধাপের প্রায় ১৭ কোটি টাকার রাস্তা ও ড্রেনের কাজ নির্ধারিত সময়ের পরেও শেষ হয়নি। আর প্রকল্পের ২য় ধাপের কাজ ঠিকমত বাস্তবায়ন করতে না পারায় চারঘাট পৌরসভা ৩য় ধাপের প্রায় ১৮ কোটি টাকার বরাদ্দ পায়নি। জানা যায়, ২০১৭ সালের ৩১ শে সেপ্টেম্বর চারঘাট-বাঘা আসনের সংসদ সদস্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম চারঘাট পৌরসভায় ইউজিআইআইপি-৩ প্রকল্পের ২য় ধাপের প্রায় ১৭ কোটি টাকার রাস্তা ও ড্রেনের কাজের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন।

এতে ২ টি প্যাকেজে প্রায় ১৭ কিলোমিটার রাস্তা ও ড্রেন রয়েছে প্রায় সাড়ে ৫ কিলোমিটার। বড় মাপের উন্নয়ন প্রকল্প দেখে চারঘাট পৌরবাসী পৌরসভার আমূল পরিবর্তনের সপ্ন দেখেন। কিন্তু কিছুদিন পরেই পৌরবাসীর সে সপ্ন ভোগান্তিতে রুপ নেয়। বিএনপি সমর্থিত মেয়র জাকিরুল ইসলাম বিকুল ও পৌর কতৃপক্ষের অবহেলায় ১৭ কোটি টাকার সে প্রকল্প এখনও আলোর মুখ দেখেনি। ঠিকমত প্রকল্প বাস্তবায়ন করতে না পারায় উল্টো হাতছাড়া হয়েছে ইউজিআইআইপি-৩ প্রকল্পের ৩য় ধাপের প্রায় ১৮ কোটি টাকা।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ একাধিক সূত্র জানায়, ইউজিআইআইপি-৩ প্রকল্পের ২য় ধাপের ১৭ কোটি টাকার কাজ শুরু হয় ২০১৭ সালের জুনে। প্রকল্পের নির্ধারিত সময় অনুযায়ী কাজ শেষ হবার কথা ২০১৯ সালের জুনে। নির্ধারিত সময়ে কাজ শেষ করতে না পারায় পরে আরো দুইবার সময় বর্ধিত করা হয়। বর্ধিত সময়ের সর্বশেষ মেয়াদ ছিল ২০২০ সালের এপ্রিল পর্যন্ত। কিন্তু দুইবার সময় বর্ধিত করেও ঠিকাদার প্রতিষ্ঠান কাজ শেষ করতে পারেনি। দ্রুত কাজ শেষ করতে প্রকল্প পরিচালক একাধিক বার চিঠি দিলেও পৌর কতৃপক্ষ নির্বিকার। কাজের নতুন করে সময়ও বর্ধিত করা হয়নি।

এতে গুরুত্বপূর্ণ এ কাজগুলো বাস্তবায়ন নিয়ে পৌরবাসী চরম ভোগান্তির শিকার হচ্ছেন। পৌর শহরের ব্যবসা-বাণিজ্যের প্রাণকেন্দ্র চারঘাট-বানেশ্বর রোডের সরদহ এলাকার ড্রেনের উন্নয়ন কাজে স্থবিরতার ফলে বেড়েছে জনভোগান্তি। প্রধান সড়কে দীর্ঘদিন যাবত বালি, পাথর, মাটি রাখায় অল্প বৃষ্টিতে কাঁদা ও রোদের সময় ধুলায় জনসাধারণের চলাচলে পোহাতে হয় সীমাহীন দুর্ভোগ।

চারঘাট পৌর বাসিন্দা ও পিস ফ্যাসিলেটেটর গ্রুপ রাজশাহী জেলার সমন্বয়কারী সাইফুল ইসলাম বাদশা বলেন, বর্তমান মেয়র ও তার টিম ১৭ কোটি টাকার এ কাজ বাস্তবায়নে পৌরবাসীর সাথে তামাশা করছে। প্রকল্প বাস্তবায়ন করতে না পারায় দীর্ঘদিন যাবৎ পৌরবাসী সীমাহীন দূর্ভোগের শিকার হচ্ছে। ৩য় ধাপের বরাদ্দ ফেরত গেছে। কোটি কোটি টাকার উন্নয়ন বঞ্চিত হচ্ছে চারঘাট পৌরসভা। এদিকে ১৭ কোটি টাকার এ কাজ নিয়ে পৌর কতৃপক্ষ ও ঠিকাদার প্রতিষ্ঠান একে অপরকে দোষারোপ করছেন। দুটি প্যাকেজে কাজগুলো বাস্তবায়ন করছে ঠিকাদারি প্রতিষ্ঠান লিটন ট্রেডার্স, ঝিনাইদহ ও এম এম ডাবলু এইচ এম এম এস (ঔঠ), রাজশাহী।

ঠিকাদার ওয়াসিম আলী বলেন, আমরা নির্ধারিত সময়ে কাজ শেষ করতে প্রস্তুত ছিলাম। কিন্তু চারঘাট পৌর কতৃপক্ষ ঠিকমত কাজের জায়গা বুঝিয়ে দিতে পারেনি। সরদহ স্কুলের সামনের জায়গা এখনো ক্লীয়ার করে পাইনি। এজন্যই কাজ সময়মত শেষ করা সম্ভব হয়নি। চারঘাট পৌরসভার নির্বাহী প্রকৌশলী রেজাউল করিম বলেন, একাধিকবার সময় বাড়িয়েও কাজ শেষ করা সম্ভব হয়নি এটা সঠিক। তবে এজন্য দায়ী ঠিকাদার প্রতিষ্ঠান গুলো।

তাদের হাতে আরো অনেক কাজ থাকায় আমাদের কাজটাকে তারা কম গুরুত্ব দিয়েছে। এ বিষয়ে জানতে চাইলে চারঘাট পৌরসভার সচিব রবিউল ইসলাম বলেন, ২য় ধাপের কাজ সময়মত বাস্তবায়নে আমরা ব্যর্থ। এ দায় আমাদের সবার। কাজ ঠিকমত শেষ করতে না পারায় ৩য় ধাপের বরাদ্দ আমরা পাইনি। অন্যান্য পৌরসভা ৩য় ধাপের কাজ করছে, আর আমরা এখনো ২য় ধাপে বসে আছি। এখনো জানিনা ২য় ধাপের এ কাজ কবে নাগাদ শেষ হবে।


আরোও অন্যান্য খবর
Paris