শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বিতীয়ার্ধের তিন মিনিটের ঝড়ে পিএসজির বড় জয়

Paris
Update : রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১

এফএনএস : নেইমার, মাউরো ইকার্দি ও কিলিয়ান এমবাপ্পের দ্বিতীয়ার্ধের তিন মিনিটের ঝড়ে শুক্রবার লিগ ওয়ানে ১০ জনের মন্টিপিলিয়ারকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি। এই জয়ে লিলির থেকে তিন পয়েন্ট এগিয়ে টেবিলের শীর্ষস্থানটি ধরে রাখলো মরিসিও পোচেত্তিনোর দল। কাল পিএসজির হয়ে শততম ম্যাচ খেলতে নেমেছিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। ম্যাচের দ্বিতীয় গোলটিও তিনিই দিয়েছেন। এ ছাড়া এমবাপ্পে দুটি ও ইকার্দির এক গোলে ফরাসি জায়ান্টদের বড় জয় নিশ্চিত হয়। বিরতির আগে এমবাপ্পের এক গোলে এগিয়ে গিয়েছিল পিএসজি। দ্বিতীয়ার্ধের ৬০-৬৩ মিনিট দলকে আরো তিনটি গোল উপহার দিয়েছেন নেইমার, ইকার্দি ও এমবাপ্পে।

পার্ক ডি প্রিন্সেসে কাল দর্শকশুন্য মাঠে ম্যাচটি অনুষ্ঠিত হয়। এমবাপ্পেকে ফাউলের অপরাধে ১৯ মিনিটেই মন্টিপিলিয়ারের সুইস গোলরক্ষক জোনাস ওমলিনকে মাঠ ছাড়তে হলে বাকি সময়টা সফরকারীদের একজন কম নিয়ে খেলতে হয়েছে। গত ২ জানুয়ারি পোচেত্তিনো দায়িত্ব গ্রহণের পর তার অধীনে প্রথম ম্যাচে সেইন্ট-এতিয়েনের সাথে ড্র করার পর এ নিয়ে টানা চতুর্থ জয় তুলে নিল বর্তমান চ্যাম্পিয়নরা। টটেনহ্যাম হটস্পারের সাবেক বস পোচেত্তিনো কোভিড-১৯’এ আক্রান্ত হবার পর এক সপ্তাহ বিশ্রামে থেকে কাল আবারো ডাগ আউটে ফিরেছিলেন। সুস্থ হয়ে ফিরে এসে নিজের অনুভূতির কথা জানাতে গিয়ে পোচেত্তিনো বলেছেন, ‘আমি ভাল অনুভব করছি।

দলে ফিরে আসাটা সব সময়ই আনন্দের।’ দ্বিতীয় স্থানে থাকা লিলির থেকে পিএসজি এখন দুই পয়েন্ট এগিয়ে শীর্ষে রয়েছে। পাঁচ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে লিঁও। আজ লিলি ইন-ফর্ম রেনের ও লিঁও ডার্বি প্রতিদ্বন্দ্বী সেইন্ট-এতিয়েনের মোকাবেলা করবে। করোনাভাইরাসের কারণে ইতোমধ্যেই সেইন্ট-এতিয়েনের সাতজন খেলোয়াড় সেল্ফ আইসোলেশনে রয়েছেন। কালকের ম্যাচে নেইমার, ইকার্দি, এমবাপ্পে, এ্যাঞ্জেল ডি মারিয়াকে নিয়ে সাজানো পিএসজির শক্তিশালী আক্রমনভাগের বিপক্ষে মন্টিপিলিয়ারের রক্ষনভাগ কোনভাবেই পেরে উঠেনি।

২০১৭ সালে ২২২ মিলিয়ন ইউরোর বিশ^ রেকর্ড চুক্তিতে পিএসজিতে যোগ দেবার পর শততম ম্যাচে কাল নেইমার দিয়েছেন ৮১তম গোল। যদিও গুরুত্বপূর্ণ মুহূর্তে ইনজুরির কারণে প্যারিসে তার সময়টা মোটেই ভাল কাটেনি। কিন্তু আক্রমনভাগে পিএসজির জয়ে সহায়তা করতে তার অবদানের সাথে কার্যত কারো তুলনাই হয়না। তবে কালকের ম্যাচে নিজেকে সকলের থেকে কিছুটা হলেও এগিয়ে রেখেছিলেন এমবাপ্পে। পোচেত্তিনোর অধীনে কালই ফরাসি এই তরুন প্রথম গোল পেয়েছেন। পিএসজি বস বলেন, ‘আজকের আগেও আমি এমবাপ্পের পারফরমেন্স নিয় সন্তুষ্টি প্রকাশ করেছি।

আজ গোল পাওয়াতে আমি আরো বেশী খুশী। কারণ একজন স্ট্রাইকারের জন্য গোল পাওয়াটা আত্মবিশ^াস অনেকটাই বাড়িয়ে দেয়। কিন্তু আমরা জানতাম তার জন্য গোলটা সময়ের ব্যপার ছিল।’ ১৬ মিনিটে বিশ^কাপ জয়ী ফরাসি এই তরুনকে ফাউল করে বসে সুইস গোলরক্ষক ওমলিন। প্রাথমিক ভাবে হলুদ কার্ড দেখানো হলেও ভিএআর রিভিউ শেষ পর্যন্ত তাকে লাল কার্ড প্রদান করে। একজন বেশী খেলোয়াড় থাকার সুবিধাকে পুরোপুরি কাজে লাগিয়ে ৩৪ মিনিটে ডি মারিয়ার সহযোগিতায় এমবাপ্পে বদলী গোলরক্ষক দিমিত্রি বারটডকে পরাস্ত করলে পিএসজি এগিয়ে যায়। বিরতির পর ইনজুরির কারণে নিয়মিত গোলরক্ষক কেইলর নাভাসকে আর মাঠে নামাতে পারেননি পোচেত্তিনো।

অধিনায়ক মারকুইনহোসও দ্বিতীয়ার্ধের শুরুতেই ইনজুরির কারণে মাঠত্যাগে বাধ্য হন। ম্যাচ শেষে অবশ্য পিএসজি বস নিশ্চিত করেছেন দুজনের কারোরই ইনজুরি ততটা গুরুতর নয়। ৬০ মিনিটে এমবাপ্পের এসিস্টে নেইমার ব্যবধান দ্বিগুন করেন। পরের মিনিটেই ইকার্দি ব্যবধান ৩-০’তে নিয়ে যান। চার ম্যাচে এটি ইকার্দির তৃতীয় গোল। ৬৩ মিনিটে ইকার্দির সহযোগিতায় এমবাপ্পে নিজের দ্বিতীয় ও দলের হয়ে চতুর্থ গোল পূরণ করেন। মৌসুমে এটি এমবাপ্পের ১৪তম গোল। ম্যাচের শেষের দিকে লেভিন কুরযাওয়ার দুর্দান্ত ওভারহেড কিক কোনমতে রক্ষা করেন বারটড, নাহলে ব্যবধানটা হয়ত আরো বাড়তে পারতো।


আরোও অন্যান্য খবর
Paris