শুক্রবার

১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! বাগমারায় এক স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া! বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে আরডিএ’র জায়গা দখল করে স্থাপনা নির্মাণ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা

পাখি গ্রাম নলডাঙ্গার সমসখলসী

Paris
Update : বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি, ২০২১

আনোয়ারুল ইসলাম শেলী, নলডাঙ্গা : প্রায় সারা বছরই এই গ্রামের ফসলের মাঠ, পুকুর পাড়, আম, কাঁঠাল, শিমুল, তেঁতুল, খেজুর, তালগাছ আর বাঁশঝাড় সবখানেই হরেক প্রজাতির পাখির দেখা মেলে। দেশীয় নানা প্রজাতির পাখির সঙ্গে শীতের শুরুতেই এসে যোগ দেয় ঝাঁকে-ঝাঁকে পরিযায়ী পাখি। ফলে পুরো শীতকালজুড়ে এ গ্রামে দেখা যায় দেশি-বিদেশি পাখির মিতালি। পাখি দেখতে প্রতিদিনই আসেন দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা। এ নিয়ে শীতকালটায় গ্রামবাসীর মধ্যে থাকে এক অন্য ধরনের আমেজ।

এতে করে নাটোরের নলডাঙ্গা উপজেলার সমসখলসী নামে এই গ্রামটি এখন পরিচিত ‘পাখি গ্রাম’ হিসেবে। সম্প্রতি সরেজমিনে ওই গ্রাম ঘুরে ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেলো, এ গ্রামের বিভিন্ন খাল, পুকুর, ঝাড় ও গাছে পাখিদের বিচরণ ও আবাস। ফলে প্রতিদিন পাখির কিচিরমিচির শব্দে আর কলকাকলিতে ঘুম ভাঙে গ্রামবাসীর। গ্রামের বিভিন্ন স্থানে শামুকখোল, পানকৌড়ি, দোয়েল, ঘুঘু, শালিকসহ নানান জাতের দেশি পাখির দেখা মেলে। সেইসঙ্গে শীতপ্রধান অঞ্চল থেকে আসা পরিযায়ী পাখি দেখা যায়। পরিযায়ী পাখির মধ্যে অধিকাংশই ছোট সরালি, বড় সরালি, খঞ্জনা, পাতিহাঁস প্রজাতির।

এসব পাখি স্বাচ্ছন্দ্যে গাছে বিচরণ করে। ঝাঁকে-ঝাঁকে ডানা মেলে উড়ে বেড়ায় ইচ্ছেমতো। উপযুক্ত পরিবেশ ও নিরাপদ আশ্রয় পেয়ে নির্ভাবনায় আবাস গড়ে তোলে পাখিরা।এই পাখি গ্রামের মানুষেরাও প্রকৃতিপ্রেমী। পাখির প্রতি ভালোবাসা থেকে পাখি রক্ষায় নানা উদ্যোগও নিয়েছেন তারা। ফলে পাখির অভয়ারণ্য হয়ে ওঠা সমসখালীতে প্রতিদিন আসছেন পর্যটকরা। এলাকাবাসী জানান, নাটোর জেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে নিভৃত এই গ্রামে ২০০৫ সালের দিকে প্রথম পরিযায়ী পাখির আনাগোনা শুরু হয়। সেইসঙ্গে আগে থেকেই এখানে দেশীয় প্রজাতির আধিক্য ছিল।

প্রথম প্রথম অনেকেই আশপাশের গ্রাম থেকে এ গ্রামে পাখি শিকার করতে আসলেও এলাকাবাসীর বাধার মুখে ব্যর্থ হন। পরে পুরো গ্রামের লোকজন পাখি নিধন বন্ধে গ্রামের বিভিন্ন পয়েন্টে ব্যানার, সাইনবোর্ড টাঙান ও লিফলেট বিলি করেন। একপর্যায়ে পাখি রক্ষায় তারা স্থানীয় থানা পুলিশের সহায়তা নেন। পরবর্তীতে গ্রামের যুবকরা নিজেদের উদ্যোগে গ্রামটিকে পাখির নিরাপদ আবাসস্থল (অভয়াশ্রম) হিসেবে ঘোষণা করেন।

এদিকে, পাখির সার্বিক নিরাপত্তা ও বংশ বিস্তারে স্থানীয় যুবকদের সমন্বয়ে গঠিত হয় ‘ইয়ুথ সোসাইটি ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট’ নামে পরিবেশবাদী একটি সংগঠন। এই -সংগঠনের কর্ণধার জুয়েল রানা নামে স্থানীয় এক তরুণ। গ্রামের পাখিপ্রেমী যুবক জুয়েল রানা ও সাবেক শিক্ষক বিমল কুমার জানান, প্রতিবছর পরিযায়ী পাখিরা এ সময় আসে। এসব পাখির বিষ্ঠা নিয়ে কিছুটা বিপত্তি ঘটলেও এখন তারা সব সয়ে গেছেন। গ্রামের সবাই পাখির প্রতি মমতাশীল।

এদিকে, দিন দিন ‘পাখি গ্রামের’ পরিচিতি বাড়তে থাকায় এখন অনেকেই আসেন পাখি দেখতে। পাখি দেখতে আসা রাজশাহীর সাব্বির হোসেন, সার্থী খাতুন, নাদিয়া আফরিন জানান, পাখি দেখে তারা মুগ্ধ। পাখি দেখতে দর্শনার্থীদের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা দরকার বলে তারা মন্তব্য করেন। নলডাঙ্গা উপজেলা কৃষি অফিসার ফৌজিয়া ফেরদৌস জানান, পাখিরা শুধু পরিবেশের ভারসাম্য ও জীব-বৈচিত্র্য রক্ষাসহ কৃষির বিরাট উপকার করছে। পাখির বিষ্ঠা জৈব সার ও ক্ষতিকারক পোকা-মাকড় দমনে উপযোগী।

রাজশাহী বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক মো. জাহাঙ্গীর কবির জানান, ওই গ্রামের পাখি রক্ষায় রাজশাহী বন বিভাগের বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগ গ্রামবাসীকে নানাভাবে পরামর্শ ও সহযোগিতা করে আসছে।

এসব বিষয়ে নলডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আব্দুল্লাহ আল মামুন জানান, সমসখলসী গ্রামের পাখি সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণের ব্যাপারটি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নজরদারি করা হচ্ছে। পাখি পরিচিতি ও পাখিপ্রেমীদের উদ্বুদ্ধ করতে খুব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।


আরোও অন্যান্য খবর
Paris