শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি আজ

Paris
Update : সোমবার, ১১ জানুয়ারি, ২০২১

এফএনএস : সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি আজ সোমবার বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে। রাজধানী থেকে কেন্দ্রীয়ভাবে এ ভর্তির উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউশনে লটারি প্রস্তুতি শুরু করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফর (মাউশি)। সারাদেশে ৮০ হাজার আসনের বিপরীতে এবার ৫ লাখ ৭৩ হাজার ৩১১টি আবেদন পড়েছে বলে জানা গেছে। সার্বিক প্রস্তুতির প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ আজিজ উদ্দিন বলেন, ভর্তির লটারি নির্ভুল করতে দুই দফা ট্রায়াল লটারি করা হয়েছে। আজ (গতকাল রোববার) সকালে ভর্তির সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছি।

আশা করি সোমবারের লটারিতে শিক্ষার্থীরা পছন্দের স্কুল পাবে। তিনি জানান, সোমবার বিকেল ৩টায় লটারি হবে। শিক্ষামন্ত্রী এ লটারি উদ্বোধন করবেন। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউশনে লটারি কার্যক্রম শুরু করা হবে। বিকেল ৫টা থেকে নির্ধারিত লিংকগুলোতে ফলাফল প্রচার শুরু করা হবে। লটারি কার্যক্রম ইউটিউব ও ফেসবুক লাইভে প্রচার করা হবে। সারাদেশের লটারি সফটওয়্যারের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে হবে। শিক্ষামন্ত্রী উদ্ধোধনের পর লটারি শুরু হবে। প্রথমে রাজধানীর স্কুলগুলো এরপর পর্যায়ক্রমে মহানগরী, জেলা ও উপজেলা শহরের সবমিলিয়ে ৩৯০টি স্কুলে লটারি হবে।

লটারির কার্যক্রম অনলাইনে প্রচার করা হবে। এ ছাড়া স্কুল কর্তৃপক্ষ তার আইডি ও পার্সওয়ার্ড দিয়ে এ লটারি দেখতে পারবে। শিক্ষার্থী, অভিভাবক স্কুলে গিয়ে তা দেখার সুযোগ পাবে। লটারির ফলাফল তাৎক্ষণিকভাবে টেলিটক ও সফটওয়্যারের মাধ্যমে স্ব স্ব স্কুলের প্রতিষ্ঠানের মেইলে পাঠিয়ে দেবে। নির্ধারিত লিংকে গিয়ে প্রতিষ্ঠান সেটি প্রিন্ট করে স্কুলে নোটিশ বোর্ডে টাঙিয়ে দেবে। এবারও স্কুলগুলোকে তিনটি গুচ্ছ বা গ্রুপ (এ, বি এবং সি) করে ভর্তির কাজটি করা হবে। ভর্তি আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গুচ্ছের পাঁচটি বিদ্যালয়ে ভর্তির পছন্দক্রম দিতে পেরেছে।


আরোও অন্যান্য খবর
Paris