বৃহস্পতিবার

২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের ‘গ্রীন ছায়েরা মঞ্জিল’ এর শুভ উদ্বোধন মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের জন্য কর্মশালা অনুষ্ঠিত থাইল্যান্ডে শেখ হাসিনা লাল গালিচা সংবর্ধনা সাবধান! রাজশাহীতে নকল ফ্লেভার্ড ড্রিংকস-আইস ললি রাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগ এক পুলিশ সুপারের বিরুদ্ধে বাংলাদেশ-কাতার ১০ চুক্তি সই গোদাগাড়ীতে সাড়ে ৬ কেজি হেরোইনসহ মাদক ব্যবসায়ি এজাজুল হক ঝাবু গ্রেফতার রাজশাহীতে বৃষ্টির জন্য কোথাও ইসতিসকার নামাজ আদায় আবার কোথাও ব্যাঙের বিয়ে রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে ৩ মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু রাজশাহীতে প্রতারণার ক্লু ধরে শিক্ষা উপবৃত্তির টাকা আত্মসাত চক্রের মুল হোতসহ ৮ জন গ্রেফতার

সবজিতে মোহনপুরে কৃষকদের ভাগ্য বদল

Paris
Update : মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০

আর কে রতন, মোহনপুর : রাজশাহীর মোহনপুর উপজেলায় শীতকালীন সবজি চাষ বদলে দিয়েছে বহু কৃষকের ভাগ্য। এ বছর মহামারি করোনার কারণে কৃষকরা ক্ষতির সম্মুখীন হলেও পরবর্তীতে সে ক্ষতি পুষিয়ে নিতে অক্লান্ত পরিশ্রম দিয়ে শীতকালীন বিভিন্ন সবজী চাষ করে এ উপজেলার কৃষকরা এবং আশানুরূপ দামের চেয়েও বেশি দাম পাওয়ায় দারুন খুশি সবজী চাষিরা, তাই বেশি করে সবজি চাষে ঝুকছেন কৃষকরা।

এই শীত মৌসুমে এ অঞ্চলের উৎপাদিত সবজী স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানেসরবরাহ করে এবং ব্যবসায়ীর আগ্রহের সঙ্গে এখান থেকে ট্রাকে করে লাখ লাখ টাকার ফুলকপি, বাঁধাকপি, বেগুন, কুমড়া, সিম, লাউ, বরবটি, পালং শাক ও লাল শাকসহ বিভিন্ন সবজি নিয়ে যাচ্ছেন। এ উপজেলার অনেক কৃষক শীতকলীন সবজি চাষ করে স্বাবলম্বী হয়েছেন। উপজেলার মৌগাছি ইউনিয়নের জাহাঙ্গীর আলম এ প্রতিবেদককে জানান করোনা কালীন উৎপাদিত সবজী এ এলাকার কৃষক বিক্রি করতে না পারায় প্রচন্ড কষ্টে কেটেছে চাষিদের দিন, পরে শীতকালীন সবজি চাষ করে বাজারে ভাল দামে বিক্রি করে সে লোকসান কাটিয়ে উঠেছে।

ঘাসিগ্রাম এলাকার সবজি ব্যবসায়ী আলী হাসান বলেন, জীবিকার তাগিদে আমি কৃষিকাজে সম্পৃক্ত হই ধীরে ধীরে আজ আমি স্বাবলম্বি হয়েছি। অপরদিরক, বাকশিমইল গ্রামের আনোয়ার হোসেন সবজি চাষের বদলৌতে বদলে গেছে আমার ভাগ্য। এখন আমার পরিবারের আর্থিক কষ্ট অনেকটা কমে গেছে। গত বছর শীত মৌসুমে ৩ বিঘা জমিতে তিনি সবজি চাষ করে প্রায় দেড় লাখ টাকা আয় করি। এ বছর সবজি চাষ করেছেন সাড়ে ৩ বিঘা জমিতে বিভিন্ন শীতকালীন সবজি। ধুুরইল ইউনিয়নের আক্কাস আলী জানান, গত বছর ১০ কাঠা জমিতে টমেটো চাষ করে প্রায় ৫৫ হাজার টাকা আয় করেছেন। ফলে এবছরও একই আবাদ করছেন। ইতিমধ্যে বিক্রিয়ও শুরু করেন।

তার চোখে এখন রঙিন স্বপ্ন। গত বারের চেয়ে এবার দামও অনেক বেশি। আশা করছেন আগের বছরের চেয়ে এবার আরো বেশি লাভ হবে। জাহানাবাদ ইউনিয়নের হারেছ আলী জানান, ৬-৭ বছর আগে রবিশস্য চাষাবাদ করতেন তিনি। তাতে খরচই উঠত না। কষ্টে করে দিন কাটত তাদের সংসারে অভাব-অনটন লেগেই থাকতো। অনেক ভেবে চিন্তে শুরু করেন লাউ চাষ। লাউ চাষের শুরুতেই আসে তার সফলতা। এরপর আর পেছনে ফিরে দেখতে হয়নি তাকে। চলতি বছরে ১ বিঘা জমিতে লাউ চাষ করেছেন তিনি। লাউ চাষে মাচা তৈরি সহ তার খরচ হয়েছে ১০ থেকে ১২ হাজার টাকা। তিনি এ পর্যন্ত ঐ ক্ষেত থেকে লাউ বিক্রি করে পেয়েছেন প্রায় ৩০ হাজার টাকা। আরও ২০ থেকে ৩০ হাজার টাকার লাউ বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।

সরজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, এ উপজেলার প্রধান অর্থকারী ফসল পান চাষ হলেও এখন ৬টি ইউনিয়নে পান চাষের সবজি চাষের পাশাপাশি ব্যাপকভাবে চাষ হয়েছে বাঁধা, সিম, টাকা, ফুলকপি, ওলকপি ঢেঁড়স, করলা, বেগুন, বরবটি, লাল শাক, পেঁপে,শসা, টমেটো, কাঁচা মরিচ, পালং শাক উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আব্দুল মান্নান জানান, এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় উপজেলার ৬টি ইউনিয়নে বিভিন্ন স্থানে আগাম শীতকালীন সবজি চাষ বাম্পার ফলন হয়েছে। সবজি চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে তারা বিভিন্ন ভাবে পরামর্শ দিয়ে আসছেন। তিনি আরও বলেন, “বাজারে সবজির দাম ভালো থাকায় এলাকার কৃষকরা সবজি চাষ আরও বেশী করে চাষাবাদ আরো আগ্রহী হচ্ছে।


আরোও অন্যান্য খবর
Paris