শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কোহলির র‌্যাঙ্কিং পয়েন্ট বাড়লো

Paris
Update : সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

এফএনএস : দ্বিতীয় ইনিংসের অবিশ্বাস্য ব্যাটিং বিপর্যয়ে ভারত এগিয়ে থেকেও শেষ পর্যন্ত আড়াইদিনে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে অ্যাডিলেড টেস্টে। তারপরও ভারত অধিনায়ক বিরাট কোহলির দুটি র‌্যাঙ্কিং পয়েন্ট বেড়েছে। তাতে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা স্টিভ স্মিথের সঙ্গে ১২ পয়েন্টের ব্যবধান কমেছে তার। রোববার প্রকাশিত হয়েছে আইসিসির সর্বশেষ টেস্ট র‌্যাঙ্কিং। শনিবার শেষ হওয়া দিবারাত্রির অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসের ৭৪ রান কোহলিকে এনে দিয়েছে দুটি পয়েন্ট।

উল্টোদিকে দুই ইনিংসে ১ ও১* রান কমিয়ে দিয়েছে স্মিথের ১০টি পয়েন্ট। সর্বশেষ প্রকাশিত আইসিসির খেলোয়াড় র‌্যাঙ্কিংয়ে অ্যাডিলেডজয়ী অস্ট্রেলিয়ানদেরই জয় জয়কার। ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের চারে থাকা মার্নাস লাবুশেনের ৪৭ ও ৬ রানের দুটি ইনিংস তাকে উপহার দিয়েছে ক্যারিয়ারসেরা ৮৩৯ পয়েন্ট। ম্যাচ সেরার পুরস্কার জেতা অধিনায়ক টিম পাইনের অপরাজিত ৭৩ রানের ইনিংস ৫৯২ পয়েন্ট হাতে জমিয়ে তাকে উঠিয়েছে ক্যারিয়ারসেরা ৩৩তম স্থানে।

তার আগের সেরা র‌্যাঙ্কিং ছিল ৪৫, যেখানে উঠেছিলেন ঠিক দু’বছর আগের ডিসেম্বরে। আর জো বার্নসের অপরাজিত ৫১ তাকে ২০১৬ সালের পর তাকে এনেছে সেরা পঞ্চাশের (৪৮তম) মধ্যে। বল হাতে প্যাটি কামিন্স ৭ উইকেট তুলে ৬টি র‌্যাঙ্কিং পয়েন্ট অর্জন করেছেন যা তাকে স্টুয়ার্ট ব্রডের সঙ্গে সুস্পষ্ট ব্যবধানে রেখেছে বোলিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। ৮ রানে ৫ উইকেট নিয়ে জশ হ্যাজলউড গুঁড়িয়ে দিয়েছেন ভারতকে।

বিস্ময়কর এই বোলিং অস্ট্রেলিয়ান পেসারকে চার ধাপে ওপরে তুলে জায়গা করে দিয়েছে পঞ্চম স্থানে। ২০১৮ সালের পর এই প্রথম হ্যাজলউড এলেন সেরা পাঁচে। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার চার উইকেট নিয়ে ভারতের রবিচন্দ্রন অশ্বিন সতীর্থ যশপ্রীত বুমরাকে হটিয়ে উঠে এসেছেন ৯ নম্বরে। অলারউন্ডার র‌্যাঙ্কিংয়ে কোনও পরিবর্তন নেই। সেখানে শীর্ষে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস, দ্বিতীয় স্থানে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার, তিনে ভারতের রবীন্দ্র জাদেজা। আর চারে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান।


আরোও অন্যান্য খবর
Paris