এফএনএস : লম্বা সময় খেলার বাইরে থাকার প্রভাব পড়ল বাংলাদেশ নারী ফুটবল দলের ফিফা র‌্যাঙ্কিংয়ে। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থার দেওয়া সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ১৪২ দলের মধ্যে ঠাঁই-ই মেলেনি সাবিনা-কৃষ্ণাদের। ২০১৯ সালের মার্চে সর্বশেষ নেপালের সাফ ফুটবল ফুটবল চ্যাম্পিয়নশিপে খেলেছিল বাংলাদেশের মেয়েরা। এরপর আর কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ মেলেনি তাদের।

করোনাভাইরাসের কারণে এ বছর মার্চ থেকে বন্ধ হয়ে যায় দেশের ফুটবল। ঘরোয়া ও আন্তর্জাতিক সব পর্যায়ে মেয়েরাও চলে গিয়েছিল খেলার বাইরে। ছেলেদের ফুটবল মৌসুম বাতিল হলেও মেয়েদের লিগ হয়েছে লম্বা বিরতির পর। তবে আন্তর্জাতিক ম্যাচে বিরতি পড়ে গেছে ১৮ মাস! নেপালের ওই আসরে সেমি-ফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে বিদায় নিয়েছিল গোলাম রব্বানী ছোটনের দল।

সেসময় ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল ১২৭তম স্থানে। খেলার বাইরে থাকার প্রভাব গত ডিসেম্বর থেকে পড়তে শুরু করে। সেসময় র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ পিছিয়ে ১৩০-এ নেমে গিয়েছিল দল। আর গত মার্চের র‌্যাঙ্কিংয়ে ১৩৪তম স্থানে নেমে যাওয়া বাংলাদেশ গত অগাস্ট পর্যন্তও ছিল একই অবস্থানে। কিন্তু ডিসেম্বরের র‌্যাঙ্কিংয়ে ঠাঁই মেলেনি।