বৃহস্পতিবার

১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ

প্রবল তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র

Paris
Update : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০

এফএনএস : প্রবল তুষার ঝড়ের কবলে পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির উত্তর-পূর্বাঞ্চলে চলতি বছরের তুষারঝড়ে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বুধবার বিকেল থেকে এই তুষার ঝড় শুরু হয়েছে। নিউইয়র্কসহ পার্শ্ববর্তী বেশ কয়েকটি অঙ্গরাজ্যে দুই ফুটেরও বেশি বরফের স্তরে ঢেকে যেতে পারে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। ৮ ঘণ্টার লাগাতার তুষারপাতে ইতোমধ্যে অন্তত দেড় শতাধিক সড়ক দুর্ঘটনার খবর পাওয়া গেছে।

রাস্তায় যানবাহন আটকে আছে, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস বন্ধসহ বহু ফ্লাইটের সময়সূচি বাতিল করা হয়েছে। চলতি বছর এটাই প্রথম বড় তুষারপাত বলে স্থানীয়রা উল্লেখ করেছেন। আবহাওয়া কর্মকর্তারা জানান, বাফেলো নগরীর অনেক এলাকা ইতোমধ্যে দুই ফুট বরফের নিচে ঢাকা পড়েছে। তুষারপাতের কারণে পশ্চিম নিউইয়র্কের বেশ কিছু শহরের শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস বন্ধ করে দেয়া হয়েছে। শহরের রাস্তাঘাট ও ঘরবাড়ি বরফে ঢাকা পড়েছে। এতে বহু লোক বিভিন্ন স্থানে আটকা পড়েছে। যুক্তরাষ্ট্রের আবহাওয়া সংস্থা সেখানে আরও প্রবল তুষারপাতের পূর্বাভাস দিয়েছে।

তুষারপাতের সঙ্গে কনকনে ঠাণ্ডা বাতাস বাফেলোর অধিকাংশ বাসিন্দাকে ঘরের মধ্যে বন্দি করে রেখেছে। যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের অর্ধেকেরও বেশি অঙ্গরাজ্যে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেছে। এতে যান চলাচলে চরম ব্যাঘাত ঘটছে। নিউইয়র্ক সিটি ও কানেকটিকাটের কিছু অংশে ১৪ ইঞ্চি বরফের স্তরে ঢাকা পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। দক্ষিণ নিউইয়র্ক ঢেকে যেতে পারে ১৬ ইঞ্চি বরফের স্তূপে। এক ফুট বা তার বেশি বরফ পড়লেই তা হবে বিগত ৪ বছরের মধ্যে রাজ্যটিতে সবচেয়ে বেশি তুষারপাত।


আরোও অন্যান্য খবর
Paris