এফএনএস : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার মন্ত্রিসভায় আদিবাসী আমেরিকান এক নারীকে স্থান দিতে যাচ্ছেন বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো। দায়িত্ব পেলে কংগ্রেস সদস্য ডেব হাল্যান্ড প্রথম আদিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রের ইনটেরিয়র মন্ত্রণালয়ের নেতৃত্ব দেবেন, জানিয়েছে বিবিসি। যুক্তরাষ্ট্রের এই মন্ত্রণালয়ের প্রধান দায়িত্ব হচ্ছে সরকারি ভূমি ও প্রাকৃতিক সম্পদের দেখভাল। আদিবাসী আমেরিকানদের সঙ্গে কাজ এবং পরিবেশ নীতি বাস্তবায়নেও মন্ত্রণালয়টির ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। বিশ্বের অনেক দেশে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণও এই ইনটেরিয়র মন্ত্রণালয়ের আওতায় থাকে; তবে যুক্তরাষ্ট্রে তা দেখভালের জন্য হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয় আছে।

যুক্তরাষ্ট্রে এর আগে কখনোই কোনো আদিবাসী আমেরিকান মন্ত্রিসভায় স্থান পাননি। নিউ মেক্সিকো থেকে প্রতিনিধি পরিষদে যাওয়া হাল্যান্ডকে বাইডেনের নতুন মন্ত্রিসভায় নিতে আদিবাসীদের অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন ও ডেমোক্র্যাট প্রগতিশীল অংশের ব্যাপক চাপ ছিল। ৬০ বছর বয়সী হাল্যান্ড আদিবাসী লেগুনা পুয়েবলো জনগোষ্ঠীর সদস্য। ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনে জয়লাভ করে যে দু’জন আদিবাসী নারী ইতিহাস সৃষ্টি করে কংগ্রেসের নিম্নকক্ষের সদস্য হন, হাল্যান্ড ছিলেন তাদেরই একজন। প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসি আদিবাসী এ নারীকে মার্কিন কংগ্রেসের অন্যতম ‘শ্রদ্ধাভাজন সদস্য’ হিসেবে অভিহিত করেছেন।

নিউ ইয়র্ক থেকে নির্বাচিত কংগ্রেস সদস্য আলেক্সান্ডার ওকাসিও-কর্টেজ বলেছেন, দায়িত্ব পেলে হাল্যান্ড ‘অনেক ক্ষেত্রেই ইতিহাস গড়বেন’। ইনটেরিয়র মন্ত্রী হলে হাল্যান্ডকে কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা ৫০ কোটি একর ভূমি, ৬২টি ন্যাশনাল পার্ক এবং কেন্দ্রীয়ভাবে স্বীকৃত ৫৭৪টি স্বীকৃত আদিবাসী জনগোষ্ঠীর প্রায় ১৯ লাখ লোককে দেখভাল করতে হবে। তার মন্ত্রণালয়ের অধীনে থাকবে ব্যুরো অব ট্রাস্ট ফান্ডস অ্যাডমিনিস্ট্রেশন ও ব্যুরো অব ইন্ডিয়ান এডুকেশন। ব্যুরো অব ট্রাস্ট ফান্ডস অ্যাডমিনিস্ট্রেশনই আদিবাসীদের জন্য বরাদ্দ অর্থ কোথায় কীভাবে খরচ হবে তা পরিচালনা করে।