শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভুতুড়ে জাহাজ!

Paris
Update : শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০

এফএনএস : যুক্তরাষ্ট্রের মার্শাল দ্বীপপুঞ্জের প্রবাল প্রাচীরে কোকেন ভর্তি এক পরিত্যক্ত জাহাজ উদ্ধার করেছে পুলিশ। লাতিন আমেরিকা থেকে জাহাজটি প্রশান্ত মহাসাগরে কয়েক মাস ধরে ভাসছিল বলে ধারণা করা হচ্ছে। বিবিসি তাদের প্রতিবেদনে জানিয়েছে, জাহাজটিতে ৬৪৯ কেজি কোকেন পাওয়া গিয়েছে যার মূল্য ৮ কোটি ডলার। বাংলাদেশি টাকায় এর মূল্যমান হবে ৬৭৭ কোটি টাকারও বেশি। মার্শাল দ্বীপপুঞ্জ পুলিশের এটিই এযাবত কালের সবচেয়ে বড় মাদকদ্রব্য জব্দের ঘটনা। প্রশান্ত মহাসাগরের দ্বীপে মাঝে মধ্যেই মাদক ভেসে আসার ঘটনা ঘটে। তবে গত সপ্তাহের ঘটনাটি নতুন রেকর্ড গড়েছে। পুলিশ জানায়, কোকেনগুলো পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

তবে পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্রের মাদক নিয়ন্ত্রণ প্রশাসন (ডিইএ) এর কাছে দুটি প্যাকেট পাঠানো হয়েছে। আইলুক প্রবাল প্রাচীরের একজন অধিবাসী ৫.৫ মিটার দীর্ঘ জাহাজটি খুঁজে পায়। জাহাজটি খুবই ভারি হওয়ায় স্থানীয়রা এটি সরানোর চেষ্টা করেও ব্যর্থ হয়। এরপর আরও ভালো করে দেখার পর তারা জাহাজের ভেতরে একটি গোপন কুঠুরিতে কোকেনের প্যাকেটগুলো খুঁজে পায়। মার্শাল দ্বীপপুঞ্জের অ্যাটর্নি জেনারেল রিচার্ড হিকসন বলেন, জাহাজটি সম্ভবত এক বছরেরও বেশি সময় ধরে সাগরে ভাসছিল। এটি মধ্য অথবা দক্ষিণ আমেরিকা থেকেই এসেছে বলে মনে হচ্ছে। এভাবে মাদক পেলে অধিকাংশ সময়েই স্থানীয়রা পুলিশকে না জানিয়ে নিজেরাই বিক্রি করে দেন।

মার্শাল দ্বীপপুঞ্জের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, এর ফলে সেখানে মাদক সমস্যা বৃদ্ধি পেয়েছে। স্থানীয় হাসপাতালগুলো জানিয়েছে, পাথুরে কোকেন গ্রহণে অসুস্থ রোগীর সংখ্যা সেখানে বাড়ছে। তবে সাম্প্রতিক এই মাদকের খোঁজ স্থানীয়রা পুলিশকে জানিয়েছে বলে তাদের প্রশংসা করেন হিকসন। ২০১৪ সালে মার্শাল দ্বীপপুঞ্জের ইবন প্রবাল প্রাচীরে এল সালভাদর থেকে নৌকায় ভেসে আসেন এক ব্যক্তি। তিনি বলেন, সাগরে হারিয়ে গিয়ে ১৩ মাস ধরে তিনি ভাসছিলেন এবং খালি হাতে মাছ, পাখি ও কচ্ছপ ধরে সেগুলো খেয়ে বেঁচেছিলেন।


আরোও অন্যান্য খবর
Paris