বৃহস্পতিবার

১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিম্ন আদালতে অবকাশ শুরু

Paris
Update : শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০

এফএনএস : সারা দেশের জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজ এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালগুলোতে বাৎসরিক অবকাশ শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত এ অবকাশ চলবে। এই অবকাশকালীন সময়ে ওসব আদালতে বিচারাধীন মামলার কার্যক্রম বন্ধ থাকবে। তবে এই ছুটির আওতাবহির্ভূত থাকবে সারা দেশের ম্যাজিস্ট্রেট আদালত এবং দ্রুত বিচার ট্রাইব্যুনাল ও বিশেষ জজ আদালতগুলো।

এদিকে, অবকাশকালীন সময়ে ঢাকার জেলা ও দায়রা জজ আদালতের অবকাশকানী বিচারক হিসেবে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৬ এর বিচারক আল মামুনকে জরুরি মামলা নিষ্পত্তির দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি আগামী ২০, ২১, ২৭ ও ২৮ ডিসেম্বর জরুরি মামলা নিষ্পত্তি করবেন। অন্যদিকে, ঢাকা মহানগর দায়রা জজ আদালতের জরুরি মামলা নিষ্পত্তির জন্য অবকাশকালীন বিচারক হিসেবে বর্তমানে দায়িত্বরত কেএম ইমরুল কায়েশকেই দায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি আগামী ২০, ২১, ২২, ২৭, ২৮ ও ২৯ ডিসেম্বর জরুরি মামলা নিষ্পত্তি করবেন। উল্লেখ্য থাকে, প্রতি বছর ডিসেম্বর মাসজুড়ে নিম্ন আদালতে অবকাশকালীন ছুটির প্রচলন ছিল। কিন্তু করোনা মহামারির কারণে বিচারপ্রার্থী ও আইনজীবীদের মামলা পরিচালনার সুযোগ করে দিতে চলতি বছর ছুটির মেয়াদ কমিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।


আরোও অন্যান্য খবর
Paris