স্টাফ রিপোর্টার : রাজশাহীতে মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদা ও ভাব-গাম্ভীর্যের সাথে উদ্যাপিত হয়েছে। করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠন, সরকারী বেসরকারী প্রশাসন বিভিন্ন কর্মসূচি সুষ্ঠভাবে সম্পন্ন করে।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দের জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ

রাজশাহী মহানগর আওয়ামী লীগ
রাজশাহী মহানগর আওয়ামী লীগের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। কর্মসূচিসমূহের মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। গতকাল বুধবার সকাল ১০টায় দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল সাড়ে ৩০টায় দলীয় কার্যালয় থেকে বিজয় শোভাযাত্রা বের হয়। বিজয় শোভাযাত্রা নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে পুরাতন সার্ভে ইনস্টিটিউট চত্বরে স্থাপিত রাজশাহীর কেন্দ্রীয় প্রতিকী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসব কর্মসূচিতে নেতৃত্ব দেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটন। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার, সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, রেজাউল ইসলাম বাবুল, ডাঃ তবিবুর রহমান শেখ, নাঈমুল হুদা রানা, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, আলহাজ্ব আসাদুজ্জামান আজাদ, আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক অ্যাড. আসলাম সরকার, আজিজুল আলম বেন্টু, মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, কৃষি সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, দপ্তর সম্পাদক মাহাবুব উল আলম বুলবুল, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, আইন সম্পাদক অ্যাড. মুসাব্বিরুল ইসলাম, তথ্য ও গবেষণা সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক শ্যাম দত্ত, মহিলা সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, বন ও পরিবেশ সম্পাদক রবিউল আলম রবি, যুব ও ক্রীড়া সম্পাদক মকিদুজ্জামান জুরাত, শিল্প ও বানিজ্য সম্পাদক ওমর শরীফ রাজিব, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, সাস্কৃতিক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডাঃ ফ ম আ জাহিদ, উপ-দপ্তর সম্পাদক পংকজ দে, উপ-প্রচার সম্পাদক সিদ্দিক আলম, কোষাধ্যক্ষ এ.বি.এম হাবিবুল্লাহ ডলার, সদস্য অ্যাড. মোজাফফর হোসেন, জহির উদ্দিন তেতু, এনামুল হক কলিন্স, মোশফিকুর রহমান হাসনাত, শাহাব উদ্দিন, আশরাফ উদ্দিন খান, সৈয়দ হাফিজুর রহমান বাবু, মোঃ আব্দুস সালাম, অ্যাড. শামিমা আক্তার খাতুন, তোজাম্মেল হক বাবলু, সৈয়দ মন্তাজ আহম্মেদ, মজিবুর রহমান, ইসমাইল হোসেন, আলিমুল হাসান সজল, ইউনুস আলী, মোখলেশুর রহমান কচি, অ্যাড. রাশেদ উন নবী আহসান, মাসুদ আহম্মেদ, কে এম জামান জুয়েল, আশীষ তরু দে সরকার অর্পণ প্রমুখ।

বিভাগীয় ও জেলা প্রশাসন
প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহীতে মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদা ও ভাব-গাম্ভীর্যের সাথে উদ্যাপিত হয়েছে। করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে জেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি সুষ্ঠভাবে সম্পন্ন করেছে। এদিন সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও জেলা পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু হয়। সকাল ৮টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শহিদ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ ও একই স্থানে সকাল সোয়া ৮টায় বিভাগীয় কমিশনার আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। সকাল ১০ টায় জেলা শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ শিশু একাডেমি রাজশাহীতে দেশাত্ববোধক সংগীত প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন, ই-মেইল অথবা ডাকযোগে রচনা প্রতিযোগিতা এবং অনলাইন সুবিধাসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ভার্চুয়ালি মুক্তিযুুদ্ধ বিষয়ক বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়। হাসপাতাল, জেলখানা, সরকারি শিশুসদন, শিশু একাডেমি, বৃদ্ধাশ্রম, ছোটমনি নিবাস, অন্ধ-মূক ও বধির বিদ্যালয়, সেফ হোম, এসওএস, শিশুপল্লী, শিশু বিকাশ কেন্দ্র, বেসরকারি এতিম খানায় এদিন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উন্নত মানের খাবার পরিবেশন করে। বিভিন্ন্ন মসজিদে বাদ জোহর ও অন্যান্য উপাসনালয়ে সুবিধা মত সময়ে শহিদ মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফেরাত, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সুস্বাস্থ্য এবং দেশ ও জাতির শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা অনুষ্ঠিত হয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় এদিন সন্ধ্যায় শহরের গুরুত্বপূর্ণ সরকারি, আধা-সরকারি ,স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনসমূহে আলোকসজ্জা করা হয়। শহরের প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপ এবং বিভিন্ন স্থাপনা জাতীয় পতাকাসহ বিভিন্ন পতাকা দ্বারা সাজানো হয়।

রাজশাহী জেলা আওয়ামী লীগ-এর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

রাজশাহী জেলা আওয়ামীলীগ
প্রেস বিজ্ঞপ্তি : মহান বিজয় দিবস উপলক্ষে রাজশাহী জেলা আওয়ামী লীগ বিস্তর কর্মসুচি পালন করেছে। কর্মসুচির মধ্যে ছিল রাজশাহী জেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে জমায়েত হয়ে রাজশাহী কলেজে অবস্থিত শহীদ মিনারে একাত্তরের শহীদদের স্মরণে ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে বিনম্র শ্রদ্ধা নিবেদন করে রাজশাহী জেলা আওয়ামী। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি মেরাজ উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক ও বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান এড. লায়েব উদ্দিন লাভলু, আওয়ামী লীগ নেতা আমানুল হাসান দুদু, জাকিরুল ইসলাম সান্টু, একেএম আসাদুজ্জামান, এড. আব্দুস সামাদ মোল্লাহ, এড. পূর্ণিমা, প্রদ্যুৎ কুমার, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভীনসহ সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও দোয়া করা হয়।

রাজশাহী শিক্ষা বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : মহান বিজয় দিবস উপলক্ষে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী কর্তৃক সকাল ০৭.৩০ টায় রাজশাহী শিক্ষা বোর্ড চত্বর হতে শোভাযাত্রা করে নিউ গভঃ ডিগ্রী কলেজ, রাজশাহী’র শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণসহ শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকার প্রতি বোর্ডের চেয়ারম্যান শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং বোর্ড চত্বরে সকাল ০৯.০০ টায় মহান বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো: হাবিবুর রহমান। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী শিক্ষা বোর্ডের মাননীয় চেয়ারম্যান প্রফেসর ড. মোহা. মোকবুল হোসেন। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব ড. মো: মোয়াজ্জেম হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) বাদশা হোসেন, সিনিয়র সিষ্টেম এনালিষ্ট (চলতি দায়িত্ব) প্রকৌশলী মোহাম্মদ শফিকুল ইসলাম, জনাব মো: মুঞ্জুর রহমান খান, সভাপতি, অফিসার্স কল্যাণ সমিতি এবং কর্মচারী ইউনিয়নের সভাপতি জনাব মোহা: হুমায়ুন কবীর।

রুয়েট
সংবাদ বিজ্ঞপ্তি : মহান বিজয় দিবস উপলক্ষে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিনব্যাপী নানা কর্মসুচির মধ্য দিয়ে পালন করে। সূর্যোদয়ের সাথে সাথে অত্র বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসুচির শুরু হয়। এরপর সকাল ০৯:০০ ঘটিকায় রুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ শহীদদের সম্মানে পুষ্পস্তবক অর্পণ করেন। এর পরপরই ক্যাম্পাসে অবস্থিত শহীদ ছাত্রদের কবর জিয়ারত করা হয়। সকাল ০৯:৩০ ঘটিকায় রুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ কোভিড -১৯ এর দ্বিতীয় ঢেউ মোকাবেলাই সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষে জনসাধারণের মাঝে মাস্ক বিতরন করেন। এছাড়াও বিকাল ৩.১৫ ঘটিকায় ভার্চুয়াল প্লাটফর্মে মহান বিজয় দিবস ২০২০ উদযাপন কমিটির সভাপতি এবং ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক প্রফেসর ড. মোঃ রবিঊল আওয়ালের সভাপতিত্বে মহান বিজয় দিবস ২০২০ উপলক্ষে আলোচনা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ।

শহীদদের প্রতি বঙ্গবন্ধু পরিষদের শ্রদ্ধ নিবেদন

বঙ্গবন্ধু পরিষদ
প্রেস বিজ্ঞপ্তি : বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী জেলার উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে বিজয় দিবস উপলক্ষে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য প্রদান করা হয়। সভাপতি প্রফেসর আবদুল খালেক ও সাধারণ সম্পাদক প্রফেসর আবুল কাশেমের নেতৃত্বে পুষ্পার্ঘ্য প্রদানের র‌্যালিতে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা মতিউর রহমান, অধ্যক্ষ মুজিবুর রহমান, প্রফেসর হাবিবুর রহমান, প্রফেসর আখতার ফারুক, প্রফেসর বেল্লাল হোসেন, প্রফেসর রেজাউল করিম বাদল, প্রফেসর নজরুল ইসলাম, প্রফেসর পি এম সফিকুল ইসলাম, অধ্যাপক সাদিকুল সাগর, ড. বনি আদম, অধ্যাপক রাশেদ আল মাহফুজ, এম এ কুদ্দুস, ইদ্রিস আলী, হাসান ইমাম সুইট, জামসেদ হোসেন টিপু সহ অন্যান্য সদস্যবৃন্দ। পুষ্পার্ঘ্য প্রদান শেষে শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

শদীদদের প্রতি জেলা যুব মহিলা লীগের শ্রদ্ধা নিবেদন

জেলা যুব মহিলা লীগ
প্রেস বিজ্ঞপ্তি : মহান বিজয় দিবস পালন করেছে রাজশাহী জেলা যুব মহিলা লীগ । রাজশাহী কলেজে অবস্থিত শহীদ মিনারে একাত্তরের শহীদদের স্মরণে ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়। রাজশাহী জেলা আওয়ামী । এসময় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক বিপাশা খাতুন সহ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও দোয়া করা হয়।

শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের কর্মকর্তাবৃন্দ

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক
প্রেস বিজ্ঞপ্তি : বিভিন্ন ধরনের কর্মসূচী পালনের মাধ্যমে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এ যথাযোগ্য মর্যাদায় ও উৎসবমুখর পরিবেশে মহান বিজয় দিবস পালন করা হয়। প্রধান কার্যালয়ে সকালে সূর্যোদয়ের সাথে সাথে ব্যাংক ভবনে জাতীয় পতাকা উত্তোলন করে সারাদিনব্যাপী অনুষ্ঠানের শুভ উদ্ধোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ ইদ্রিছ। পরবর্তীতে সকাল ৬:৫০ টায় তিনি ব্যাংকের পক্ষ থেকে প্রধান কার্যালয় চত্ত্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরাল-এ মহান মুক্তিযুদ্ধে দেশের জন্য আত্মোৎসর্গকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক (পরিচালন) জি এম রুহুল আমিন; মহাব্যবস্থাপক (নিরীক্ষা, হিসাব ও আদায় বিভাগ) মোঃ কামিল বুরহান ফিরদৌস; প্রধান কার্যালয়ের বিভাগীয় প্রধানগণ; প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ; প্রজেক্ট ডাইরেক্টর, এসইসিপি, রাজশাহী এবং ব্যবস্থাপক, স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী। একই সময় রাকাব কর্মচারী সংসদ (রাজ-৬১১), রাকাব অফিসার্স এসোসিয়েশন; রাকাব অফিসার্স ফোরাম; বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ ও এসইসিপি এর কর্মকর্তাবৃন্দ বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পৃথক পৃথকভাবে বঙ্গবন্ধুর ম্যুরাল-এ পুষ্পার্ঘ অর্পণ করেন। ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ ইদ্রিছ এর সভাপতিত্বে সকাল ১০:৩০ টায় “জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জাতীয় সমৃদ্ধি অর্জন” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে ঢাকা থেকে সরাসরি অংশগ্রহণ করেন রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোঃ রইছউল আলম মন্ডল। সভায় চেয়ারম্যান ব্যাংকের সকল কর্মকর্তা ও কর্মচারীদের বিজয় মাসের শুভেচ্ছা জানান এবং মুক্তিযুদ্ধের চেতনা ধারন করে ব্যাংকের চলমান সাফল্যের ধারাকে আরও বেগমান করতে নিষ্ঠা ও সততার সাথে কাজ করার নির্দেশনা প্রদান করেন। প্রধান কার্যালয় থেকে শুরু করে শাখা পর্যায়ের সকল কর্মকর্তা-কর্মচারী এই ভার্চুয়াল সভায় স্ব স্ব অবস্থান থেকে সংযুক্ত হন। দুপুর ১:৩০ টায় ব্যাংকের মসজিদে দেশ ও জাতির সমৃদ্ধি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবার এবং দেশের জন্য আত্মোৎসর্গকারী সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া পরিচালনা করা হয়।

রাজশাহী সিটি কর্পোরেশন
প্রেস বিজ্ঞপ্তি : বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে যথাযথ মর্যাদায় উদযাপন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। মহান বিজয় দিবসে বুধবার সূর্যোদয়ের সাথে সাথে নগর ভবনসহ ওয়ার্ড কার্যালয় ও কর্পোরেশন কর্তৃক নিয়ন্ত্রিত স্থাপনাসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকালে নগর ভবন চত্বরে স্বাস্থ্য বিধি রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবুর নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় রাসিকের সকল কাউন্সিলরবৃন্দ, কর্মকর্তাবৃন্দ ও রাসিকের কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে পুস্পস্তবক অর্পণ করা হয়। বাদ জোহর সোনাদিঘী জামে মসজিদ ও নগর ভবনের মসজিদে জাতির শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে এবং মুক্তিযুদ্ধের শহীদ, আত্নদানকারী, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। এছাড়া মহান বিজয় দিবস উপলক্ষ্যে নগর ভবনসহ গুরুত্বপূর্ণ মোড় ও রাস্তাঘাট আলোকায়ন করা হয়, রং বেরঙের ফেস্টুন দ্বারা সজ্জিত করা হয়।

শিশু একাডেমি
প্রেস বিজ্ঞপ্তি : মহান বিজয় দিবস উপলক্ষে জেলা প্রশাসকের সহযোগিতায় বাংলাদেশ শিশু একাডেমি সকাল ১১.৩০ টায় শিশুদের চিত্রাংকন, রচনা ও দেশাত্মবোধক সঙ্গীত প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলার জেলা প্রশাসক আব্দুল জলিল মহোদয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক ড. শরমিন ফেরদৌস চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামরুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমি, রাজশাহীর মো. মনজুর কাদের।

রেশম উন্নয়ন বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : মহান বিজয় উপলক্ষ্যে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মু: আবদুল হাকিম এর নেতৃত্বে স্বাস্থ্যবিধি মেনে আজ সকালে একটি বিজয় র‌্যালী বের হয়। বিজয় র‌্যালী শেষে ভদ্রাস্থ স্মৃতি অম্লানে স্বাধীনতার বীর শহিদদের স্মরণে বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এই মহান দিবস পালন উপলক্ষ্যে বোর্ড প্রধান কার্যালয় বর্ণিল আলোক সজ্জায় সজ্জিত করা হয়। এ সময় বোর্ডের পরিচালক(গবেষণা ও প্রশিক্ষণ) এ.কে.এম আমিরুল ইসলাম, পরিচালক(অর্থ ও পরিকল্পনা), এম. এ মান্নান, পরিচালক(প্রশাসন) জনাব সৈয়দ মোস্তাক হাসান, পরিচালক(উৎপাদন ও বিপণন) মোছা: নাছিমা খাতুন, সিবিএ সভাপতি আবু সেলিমসহ বোর্ডের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

বাউয়েট ক্যাম্পাস
প্রেস বিজ্ঞপ্তি : বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) এর ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে মহান বিজয় ও জাতীয় দিবস উদযাপন করা হয়। সকাল ৮:৩০ মিনিটে ক্যাম্পাসে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন ও সম্মান প্রদর্শন করেন যথাক্রমে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মোস্তফা কামাল এবং ট্রেজারার কর্ণেল (অব.) মোহাম্মদ হামিদুল হক, পিএসসি। উপাচার্য বলেন, ‘জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা বিজয় অর্জন করেছি। এই বিজয়কে অর্থবহ করার জন্য সবাইকে এক সাথে কাজ করে যেতে হবে।’

লালপুর
স্টাফ রিপোর্টার, লালপুর : জাতীয় ও দলীয় পতাকা উত্তোল, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতে ও শহীদদের স্মৃতির স্মরণে পুস্পস্তবক অপর্ন এর মাধ্যমে শ্রদ্ধা নিবেদন সহ চিত্রাংকনের পুরুস্কার বিতরণের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যদায় মহান বিজয় দিবস পালন করেছে নাটোরের লালপুর উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগ সহ অনান্য রাজনৈতিক দল, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন। বুধবার সকালে লালপুর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে জাতীয় পতাকা উত্তোলন ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মধ্যে পুরুস্কার বিতরণ করা হয় । এসময় অংশ গ্রহণ করেন লালপুর উপজেলা র্নিবাহী অফিসার উম্মুল বানীন দ্যূতি , উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলী,লালপুর থানার ওসি সেলিম রেজা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মনোয়ার হোসের মণি, জেলা আওয়ামীলীগের নেতা উপাধ্যক্ষ বাবুল আকতার প্রমুখ । এছাড়া লালপুর উপজেলা আওয়ামীলীগের আয়োজনে জাতীয় ও দলীয় পতাকা উত্তেলন সহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মৃজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অপর্ন এর মাধ্যমে শ্রদ্ধা জানানো হয় । করোনা ভাইরাস পরিস্থিতে সিমিতকারে মহান বিজয় দিবসের কর্মসূচী অনুষ্ঠিত হয় ।
নওগাঁ
নওগাঁ প্রতিনিধি : নওগাঁয় যথাযোগ্য মর্যাদা, ভাব গাম্ভির্য্যরে ও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে মহান বিজয় দিবস। সূর্যদয়ের সাথে সাথে শহরের মুক্তির মোড়ে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতি স্তম্ভে পু®পস্তবক অর্পনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। সামজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে স্বল্প পরিসরে প্রথমে স্মৃতিস্তম্ভে পু®পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক হারুন অর রশীদ, পুলিশ সুপার প্রকৌশলী আবদুল মান্নান মিয়া বিপিএম,জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ হারুন অল রশিদ, আওয়ামীলীগ,বিএনপি,জাতীয় পাটি, নওগাঁ জেলা প্রেন্সক্লাব, জেলা সাংবাদিক ইউনিয়ন নওগাঁ ,নওগাঁ সাহিত্য পরিষদ, জহির রায়হান চলচিত্র সংসদসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান,বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পন করেন।

নিয়ামতপুর
নিয়ামতপুর প্রতিনিধি : সারা দেশের ন্যায় নওগাঁর নিয়ামতপুরেও বাঙ্গালী জাতির গৌরবের দিন মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। সূর্যদ্বয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনীর মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়। সকাল ৯টায় জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলনের মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসূচী শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়া মারীয়া পেরেরা ও অফিসার ইনচার্জ (ওসি) হুমায়ন কবীর। জাতীয় পতাকা উত্তোলনের পর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সেলিম উদ্দীনের সঞ্চালনায় সভায় ইউএনও’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ আহম্মেদ এবং বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান আইয়ুব হোসাইন ও নাদিরা বেগম। এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

মহান বিজয় দিবস উপলক্ষে মহিলা পরিষদের র‌্যালী

মহিলা পরিষদ, রাজশাহী
প্রেস বিজ্ঞপ্তি : বাঙ্গালি জাতির হাজর বছরের শৌর্যবীর্য় এবং বীর গাথা এক অবিস্মরণীয় দিবস। পৃথির মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন দেশের অভ’্যদয়ের দিন। বাংলাদেশ মহিলা পরিষদ, রাজশাহী জেলা শাখার উদ্যোগে বিজয় দিবস উদযাপন উপলক্ষে নগরীর আলুপট্টি মোড় হতে প্রধান সড়ক প্রদর্শন করে বাংলাদেশের প্রথম কেন্দীয় শহিদ মিনারে ফুলের ডালা দিয়ে সকল শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়। সকাল ১১ টার নিজস্ব কার্যালয়ে সংগঠনের সভাপতিও কেন্দ্রীয় কমিটির সদস্য কল্পনা রায়ের সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভার শুরুতে শহিদদের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিক নিরাবতা পালন করা হয়। সভায় স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ মহিলা পরিষদের সাধারন সম্পাদক, অঞ্জনা সরকার। পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক আলিমা খাতুন। অন্যানদের মধ্যে আলোচনা করেন সহ-সাধারণ সম্পাদক নিলুফার আহমেদ, লিগ্যাল এইড সম্পাদক শিখা রায়, প্রশিক্ষন সম্পাদক সেলিনা বানু, ভারপ্রাপ্ত আন্দোলন সম্পাদক অনুসূয়া সরকার প্রমূখ। সভা শেষে সভাপতি বলেন, দেশের সূর্যসৈনিক মুক্তিযোদ্ধারা পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে দেশের স্বাধীনতা ছিনিয়ে আনে।

রাজশাহী সরকারি সিটি কলেজ
প্রেস বিজ্ঞপ্তি : যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে রাজশাহী সরকারি সিটি কলেজে মহান বিজয় দিবস উদ্যাপিত হয়। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১১:০০টায় আয়োজিত আলোচনা ও দু’আ অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোঃ শফিকুল হক। পবিত্র কুরআন তিলাওয়াত ও পবিত্র গীতাপাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। আলোচনায় অংশগ্রহণ করেন সায়ের কবির, সহকারী লাইব্রেরিয়ান জাহাঙ্গীর আলম, প্রভাষক, অর্থনীতি, জনাব মু. সাদিকুল ইসলাম, সহকারী অধ্যাপক, গনিত বিভাগ, আশরাফুল আলম, সহযোগী অধ্যাপক উদ্ভিদবিজ্ঞান বিভাগ, জনাব রওনক আরা, সহযোগী অধ্যাপক, ইংরেজি বিভাগ প্রমূখ।