শনিবার

২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী ৪ থেকে ৬ মাস মহামারির সবচেয়ে খারাপ সময় : বিল গেটস

Paris
Update : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০

এফএনএস : আগামী চার থেকে ছয় মাস করোনাভাইরাস মহামারির সবচেয়ে খারাপ সময় যাবে বলে সতর্ক করে দিয়েছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। রোববার সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। বিল গেটস বলেন, ‘দুঃখজনকভাবে পরবর্তী চার মাস থেকে ছয় মাস হবে মহামারির সবচেয়ে খারাপ সময়। স্বাস্থ্য পরিমাপ ও মূল্যায়ন সংস্থার পূর্ভাবাস বলছে আরও ২ লাখের বেশি মানুষের মৃত্যু হবে। তাই মাস্ক ব্যবহারসহ অন্যান্য নিয়মগুলো মেনে চললে একটি বিশাল সংখ্যক মৃত্যু হয়তো আমরা এড়াতে পারবো।’ সম্প্রতি আমেরিকায় রেকর্ড পরিমাণ আক্রান্ত, মৃত্যু ও হাসপাতালে ভর্তির ঘটনা ঘটেছে। ‘আমি ভেবেছিলাম যুক্তরাষ্ট্র এটি আরও ভালোভাবে সামাল দিতে পারবে’, বলেন গেটস।

তিনি বলেন, ‘যখন আমি ২০১৫ সালে পূর্ভাবাস দিয়েছিলাম তখন বলেছিলাম, (মহামারিতে) মৃত্যুর সম্ভাবনা বেড়ে যাচ্ছে। অতএব মৃত্যু ঘটানোর ক্ষেত্রে ভাইরাসটি এখন যে অবস্থায় আছে তার চেয়ে আরও মারাত্মক হতে পারে। তবে যে বিষয়টি আমাকে অবাক করেছে তা হলো, যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি আমার পূর্বাভাসের চেয়ে অনেক ভালো অবস্থায় রয়েছে।’ ভ্যাকসিন গবেষণার জন্য বিল গেটস ও তার প্রতিষ্ঠান বিশাল অংকের অর্থ ব্যয় করছে। ‘আমরা খুবই দ্রুততার সঙ্গে কাজ করছি। সিইপিআই নামক একটি প্রতিষ্ঠানের সঙ্গে আমরা অংশীদার হিসেবে কাজ করছি যা মার্কিন সরকারের পরেই দ্বিতীয় সর্বোচ্চ অর্থ দানকারী,’ বলেন তিনি। বিল গেটস আরও বলেন, ‘অতএব লক্ষণ, থেরাপি ও ভ্যাকসিন সম্পর্কে আমরা জানি বিজ্ঞান এখন কোথায় আছে।

আমরা জানি কীভাবে টুকরোগুলো একসাথে জড়ো করতে হবে। তাই সংক্রামক ব্যাধির ক্ষেত্রে আমাদের যে দক্ষতা, যেটি সাধারণত উন্নয়নশীল দেশের সঙ্গেই সম্পৃক্ত, তা এখন সংকট মোকাবেলায় সারা বিশ্বের ওপর প্রয়োগ করা হবে।’ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিশেষ আদেশের মাধ্যমে অন্যান্য দেশের আগে আমেরিকায় ভ্যাকসিন প্রদানের অগ্রাধিকার দিয়েছেন। এ প্রসঙ্গে বিল গেটসকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের উচিত সব মানুষকে সহায়তা করা। তিনি বলেন, ‘আমরা চাই বিশ্ব অর্থনীতি চালু থাকুক। আমরা চাই সর্বনিম্ন সংখ্যক মৃত্যু। এবং আপনি জানেন প্রাথমিক প্রযুক্তি একটি জার্মান কোম্পানির (বায়োএনটেক)।

অতএব আন্তর্জাতিকভাবে বন্টন না করাটা পুরো মহামারি জুড়ে একটি বিশৃঙ্খল ও ভুল পদক্ষেপ।’ এক প্রশ্নের জবাবে বিল গেটস বলেন, ভ্যাকসিনের প্রতি জনগণের ভরসা বাড়াতে তিনি জনসমক্ষে ভ্যাকসিন গ্রহণ করবেন। যেমনটা এর আগে ঘোষণা দিয়েছেন, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জর্জ বুশ ও বারাক ওবামা।


আরোও অন্যান্য খবর
Paris