বৃহস্পতিবার

১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি : লিটন প্রেমিককে কুপিয়ে জখম করল প্রেমিকা! গোদাগাড়ীতে দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় আরো ২ আসামি গ্রেপ্তার এমপি-মন্ত্রীর স্বজনদের সরে দাঁড়াতে নির্দেশ সেনাবাহিনীতে ভুয়া নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেওয়া তিন প্রতারক রাজশাহীতে গ্রেফতার পুঠিয়ায় শাশুড়িকে হত্যা করে লাশ গুম করেছিলেন পুত্রবধূ! সারাদেশে উপজেলা নির্বাচনে ‘হস্তক্ষেপ’ নিয়ে চিন্তিত প্রার্থীরা মুজিবনগর সরকার আমাদের প্রেরণা : আসাদ রাজশাহী জেলার পবা-মোহনপুরসহ তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট মধ্যপ্রাচ্যের পরিস্থিতির আলোকে প্রস্তুতি নিতে মন্ত্রীদের নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

রাসিকের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা

Paris
Update : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০

প্রেস বিজ্ঞপ্তি : ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ও ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস যথাযথ মর্যাদায় পালনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। শহীদ বুদ্ধিজীবী দিবসে গতকাল সোমবার দুপুরে নগরভবনের সিটি হল সভাকক্ষে খেতাবপ্রাপ্তসহ বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান ও আলোচনা সভা অনুুষ্ঠিত হয়। এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ড. শামসুল আলম বীর প্রতীককে সম্মাননা স্মারক ও অন্যান্য মুক্তিযোদ্ধাদের সম্মানী প্রদান করেন। অনুষ্ঠানে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, বীর মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। আজকের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যবৃন্দ, শহীদ জাতীয় চার নেতা, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ ও শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধার সাথে স্মরণ করছি। আমাদের মাঝে যে সকল মুক্তিযোদ্ধা আছেন, তাদের সংবর্ধিত করতে আমাদের এই আয়োজন।

রাসিক মেয়র বলেন, মুজিববর্ষ উপলক্ষ্যে নগরীর সিএন্ডবির মোড়ে প্রায় ৫২ ফুট উচু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতি নির্মাণের কাজ শুরু হবে। মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখা বীর মুক্তিযোদ্ধাদের নামে সড়ক নাম করণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।
সভায় প্রধান আলোচক ছিলেন বীর মুক্তিযোদ্ধা প্রফেসর রুহুল আমিন প্রামানিক। তিনি বলেন, বাংলাদেশের মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ দক্ষিণ পূর্ব এশিয়ায় বড় একটি ঘটনা। সাম্রাজ্যবাদীরা কখনো ভাবতে পারেননি, এদেশের মানুষ মুক্তিযুদ্ধ করে তাদের বিজয় ছিনিয়ে আনবে। ইতিহাসের রাখার রাজা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তর্জনী উচিয়ে ঘোষণা দেন ‘ ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। বঙ্গবন্ধুর নির্দেশে জাতীয় চার নেতার নেতৃত্বে বীর বাঙালি বিজয় ছিনিয়ে আনে।

রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবুর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মুক্তিযুদ্ধের সংগঠক সাবেক মেয়র এ্যাডভোকেট আব্দুল হাদী। স্বাগত বক্তব্য দেন রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাগণ, রাসিকের কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এদিকে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে টি বাঁধা সংলগ্ন বাবলাবন বধ্যভূমি মুক্তিযুদ্ধ স্মৃতিসৌভে পুষ্পস্তক অর্পণ করেন রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, কাউন্সিলর ও কর্মকর্তাবৃন্দ। এছাড়া দিবসটি উপলক্ষে শহীদের আত্মার মাগফিরাত কামনায় বাদ জোহর সোনাদিঘী জামে মসজিদ ও নগর ভবন মসজিদে বিশেষ মোনাজাত করা হয়।
রুয়েট
প্রেস বিজ্ঞপ্তি : শহীদ বুদ্ধিজীবি দিবসের প্রথম প্রহরে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(রুয়েট)-এর ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধে রুয়েটের শহীদদের সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন, দোয়া করা এবং মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে প্রথম প্রহরের কর্মসূচি শেষ হয়। এছাড়াও বাদ যোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে শহীদ বুদ্ধিজীবিদের স্মরণে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রুয়েটের রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ সেলিম হোসেন, যন্ত্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ মোশাররফ হোসেন, ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক প্রফেসর ড. মোঃ রবিউল আওয়াল, রুয়েট শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ ফারুক হোসেন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মিয়া মোঃ জগলুল সাদাত, আইসিটি সেলের ইনচার্জ ড. মোঃ আল মামুন, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের ইনচার্জ ড. মোঃ আলী হোসেন, কেন্দ্রীয় স্টোরের ইনচার্জ শ্যাম দত্ত, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মামুনুর রশিদ ও আবু সাঈদ, রুয়েট অফিসার্স এ্যাসোসিয়েশনের সভাপতি দিলীপ কুমার ঘোষ ও সাধারণ সম্পাদক প্রকৌশলী মুফতি মাহমুদ রনি, রুয়েট শাখা ছাত্রলীগের সভাপতি নাঈম রহমান নিবিড় ও সাধারণ সম্পাদক চৌধুরী মাহ্ফুজুর রহমান তপু প্রমুখ।
জেলা পরিষদ
প্রেস বিজ্ঞপ্তি : শহীদ বুদ্ধিজীবী দিবস ও জেল হত্যা দিবস উপলক্ষে রাজশাহী জেলা পরিষদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সোমবার বাদ জোহর রাজশাহী জেলা পরিষদর কার্যলয়ের নিজস্ব মসজিদে শহীদ বুদ্ধিজীবী ও জাতীয় চার নেতার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নুরুজ্জামান। এসময় আরো উপস্থিত ছিলেন জেলা পরিষদের সহকারী প্রকৌশলী মাসুদ-ই-মোহাম্মদ ও প্রধান হিসাররক্ষক আব্দুল মান্নান সহ সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
রাজশাহী শিক্ষা বোর্ড
প্রেস বিজ্ঞপ্তি : সূর্যোদয়ের সাথে সাথে রাজশাহী শিক্ষা বোর্ড চত্ত্বরে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ৮ টায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী’র চত্ত্বর থেকে একটি শোক র‌্যালি বের হয়। র‌্যালি শেষে নিউ গভ: ডিগ্রী কলেজ, রাজশাহী’র স্মৃতিস্তম্ভে রাজশাহী শিক্ষা বোর্ডের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন সচিব ও দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান ড. মো: মোয়াজ্জেম হোসেনসহ বোর্ডের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। পুষ্পস্তবক অর্পণ শেষে শহিদ বুদ্ধিজীবীদের আত্মার শান্তি কামনা করে ১ মিনিট নিরবতা পালন ও দোয়া করা হয়।
সকাল ০৮.৩০ টায় বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে রাজশাহী শিক্ষা বোর্ড চত্ত্বরে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব ও দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান ড. মো: মোয়াজ্জেম হোসেন, কলেজ পরিদর্শক প্রফেসর মো: হাবিবুর রহমান। সচিব ও দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান ড. মো: মোয়াজ্জেম হোসেন তাঁর বক্তব্যে বলেন মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে একই প্লাটফর্মে দাড়িয়ে সবাইকে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার জন্য কাজ করে যেতে হবে। অনুষ্ঠানে সঞ্চালক হিসেবে দায়িত্বপালন করেন রাজশাহী শিক্ষা বোর্ডের উপ-বিদ্যালয় পরিদর্শক জনাব মো: মুঞ্জুর রহমান খান।
নিসচা রাজশাহী জেলা
প্রেস বিজ্ঞপ্তি : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ও নিসচা রাজশাহী জেলা শাখার সভাপতি এ্যাড. তৌফিক আহসান টিটুর মাতা বিশিষ্ট সমাজসেবী মরহুমা ফাতেমা ইসলামের মৃত্যুবার্ষিকীতে গতকাল দুপুরে নিরাপদ সড়ক চাই, রাজশাহী জেলা শাখার কার্যালয়ে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি এ্যাড. তৌফিক আহ্সান টিটু, সহ-সভাপতি ওয়ালিউর রহমান বাবু, শান্তমনি আহ্সান, অধ্যক্ষ সিরাজুল ইসলাম, রাকিবুল ইসলাম রকি, শিল্পী, আতিয়ার প্রমুখ। উক্ত দোয়া মাহফিল পরিচালনা করেন হাফেজ মামুনুর রশীদ।
পবা
পবা থেকে প্রতিনিধি : পবা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ সভাকক্ষে এ আলোচনা অনুষ্ঠিত হয়। শহীদ স্মরণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা শিমুল আকতারের সভাপতিত্বে এসব অনুষ্ঠানে অতিথি ছিলেন পবা উপজেলা পরিষদ ভারপ্রাপ্ত চেয়ারম্যান আরজিয়া বেগম, ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খান, পবা সহকারি কমিশনার ভূমি প্রকৌশলী শেখ মো. এহসান উদ্দীন। বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, দামকুড়া থানা অফিসার্স ইনচার্জ মাহবুব হোসেন, পবা প্রেসক্লাবের সভাপতি কাজী নাজমুল ইসলাম।আরো উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা, যুব উন্নয়ন অফিসার সঈদ আলী রেজা, কাশিয়াডাঙ্গা থানা অফিসার্স ইনচার্জ মাহবুব হোসেন, ইউপির চেয়ারম্যান সাইফুল বারী (ভুলু), মফিদুল ইসলাম বাচ্চু প্রমুখ।
মান্দা
মান্দা প্রতিনিধি : নওগাঁর মান্দায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের মধ্যদিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগ পৃথক পৃথকভাবে এ কর্মসূচি পালন করে। সকাল ১০টার দিকে ইউএনও আব্দুল হালিমের সভাপতিত্বে সভাকক্ষে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইমরানুল হক, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক অনুপ কুমার মহন্ত, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আফছার আলী মন্ডল, মান্দা প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদি হাসান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহ্ আলম শেখ, বিআরডিবি কর্মকর্তা আফজাল হোসেন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এসএম রফিকুল ইসলাম প্রমুখ।অন্যদিকে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি নাজিম উদ্দিন মন্ডল, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক খোদাবক্স মিয়া, সহপ্রচার সম্পাদক শরিফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক গোপাল চন্দ্র প্রামানিক, সদস্য প্রবীণ কুমার দাস, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক গৌতম কুমার মহন্ত, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এমদাদুল হক, সাধারণ সম্পাদক নওসাদ আলী প্রমুখ।
বাঘা
স্টাফ রিপোর্টার, বাঘা : সোমবার সকাল ১১ টায় বাঘা উপজেলা প্রশাসনের উদ্যগে এ আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। উপজেলা পল্লি উন্নয়ন কর্মকর্তা ইমরান হোসেনের সঞ্চালনায় ও বাঘা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও ) শাহিন রেজার সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় বিশেষ অতীথি হিসেবে বক্তব্য প্রদান করেন, বাঘা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আ.লীগ যুগ্ন সম্পাদক অ্যাড. লায়েব উদ্দিন লাভলু। বক্তব্য রাখেন, উপজেলা আ.লীগের সাধারন সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা থানার অফিসার ইনচার্জ (ওসি ) নজরুল ইসলাম উপজেলা নির্বাচন অফিসার মুজিবুল আলম, মনিগ্রাম ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ্য নসীম উদ্দিন, বাঘা রহমতুল্লাহ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল ইসলাম, বাঘা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক নুরুজ্জামান প্রমুখ।


আরোও অন্যান্য খবর
Paris