প্রেস বিজ্ঞপ্তি : রাজশাহীসহ দেশব্যাপী পাবলিক প্লেস এবং পাবলিক পরিবহণে প্রকাশ্যে ধূমপান বন্ধে বিদ্যমান আইন ও বিধিমালার প্রয়োগ নিশ্চিত করাসহ চার দফা দাবি জানিয়েছেন তরুণেরা। রাজশাহীর তরুণ সংগঠন ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাসের পক্ষ থেকে এ দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বারকলিপি প্রদান করা হয়েছে।

গতকাল রোববার বেলা ১১টার দিকে রাজশাহীর বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মোঃ হুমায়ুন কবীর খোন্দকার এর মাধ্যমে এই স্মারকলিপি প্রদান করা হয়। ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস সভাপতি মোঃ শামীউল আলীম শাওন ও কোষাধ্যক্ষ মোঃ আতিকুর রহমান আতিক যৌথ স্বাক্ষরিত এ স্বারকলিপিতে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে জনস্বাস্থ্য, পরিবেশ এবং অর্থনীতির টেকসই উন্নয়ন ও সুরক্ষায় রাজশাহীসহ দেশব্যাপী পাবলিক প্লেস এবং পাবলিক পরিবহণে প্রকাশ্যে ধূমপান বন্ধে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন, ২০১৩ এবং ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০১৫ কার্যকর প্রয়োগ নিশ্চিত করা দাবি জানানো হয়।

স্বারকলিপিতে উল্লেখিত দাবিগুলোর মধ্যে রয়েছে : ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন, ২০১৩ এর ৪ (২) ধারা এবং ৬ক (২) ধারা সহ প্রয়োজন অনুযায়ী ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন, ২০১৩ -কে যুগোপযোগী সংস্কার করা, তামাকের ক্ষতিকর দিক এবং তামাক নিয়ন্ত্রণের বিষয়ে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গণমাধ্যম তথা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় ব্যাপক প্রচারণা এবং কমিউনিটি-ভিত্তিক তামাক বিরোধী ও আইন সম্পর্কে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা। একইসাথে তামাক বিরোধী ও আইন সম্পর্কে গণসচেতনতামূলক প্রচারাভিযান কার্যক্রমে স্ব-স্ব স্থানের স্থানীয় স্বেচ্ছাসেবী ও তরুণ সংগঠনগুলোকে সংযুক্ত করার দাবিও জানানো হয়েছে।

এছাড়াও তামাক চাষ রোধকল্পে সাধারণ জনগণের মধ্যে জনচেতনতা সৃষ্টি এবং তামাকচাষীদের বিকল্প ফসল উৎপাদনে উদ্বুদ্ধকরণ কর্মসূচি ব্যপকভাবে পরিচালনা করার জন্যও স্বারকলিপিতে দাবি জানানো হয়েছে। প্রধানমন্ত্রীকে প্রদানকৃত স্বারকলিপির অনুলিপি রেজিস্ট্রি ডাকযোগে যথাক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়; স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী এবং মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপচিালক ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী (যুগ্ম সচিব) বরাবরও প্রেরণ করা হয়েছে।