বৃহস্পতিবার

১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ

অপমানের শাস্তি ৬ মাসের জেল!

Paris
Update : সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০

এফএনএস : সংযুক্ত আরব আমিরাতে কাউকে অপমান করলে জড়িত ব্যক্তিকে ৬ মাসের কারাভোগ বা পাঁচ হাজার দিরহাম জরিমানা গুনতে হবে। কোনো ব্যক্তিকে টেলিফোনে, সামনাসামনি বা চিঠির মাধ্যমে অপমান করা হলে জড়িত ব্যক্তিকে এই সাজা ভোগ করতে হবে। দেশটির পাবলিক প্রসিকিউশন অপমানের শাস্তির বিষয়টি পরিষ্কার করতে গিয়ে টুইটারে এই তথ্য জানিয়েছে বলে সংবাদমাধ্যম গালফ নিউজ নিশ্চিত করেছে।

এক ভিডিওতে পাবলিক প্রসিকিউশন জানায়, ফেডারেল পেনাল কোডের ৩৭৪ ধারা অনুযায়ী কাউকে টেলিফোনে বা অন্যান্যের সামনে বা চিঠির মাধ্যমে অপমান করা হলে জড়িতকে অনধিক ৬ মাস সাজা ভোগ বা সর্বোচ্চ পাঁচ হাজার দিরহাম জরিমানা গুনতে হবে। তবে কাউকে যদি অন্যান্যের অনুপস্থিতে বা চিঠির মাধ্যমে অপমান করা হয় তাহলে শুধুমাত্র সর্বোচ্চ পাঁচ হাজার দিরহাম জরিমানা গুনতে হবে।

এছাড়া কোনো সরকারি চাকরিজীবী বা জনসেবায় নিয়োজিত কেউ এ ধরনের অপরাধ করলে তাকেও এই সাজা ভোগ করতে হবে। পাবলিক প্রসিকিউশনের ভিডিওতে উল্লেখ করা হয়েছে, আমিরাতে আইনের সংস্কৃতির প্রতি মানুষকে উৎসাহী করা এবং অপরাধ কমিয়ে আইনের প্রতি সচেতনতা বৃদ্ধি করা তাদের লক্ষ্য। এ কারণে এই শাস্তির বিধান করা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris