শুক্রবার

২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভ্যাকসিন কিনতে এডিবির ৯ বিলিয়ন ডলারের তহবিল, পাবে বাংলাদেশও

Paris
Update : শনিবার, ১২ ডিসেম্বর, ২০২০

এফএনএস : করোনাভাইরাসের টিকা কেনা ও এর যথাযথ ব্যবস্থাপনার জন্য ৯ বিলিয়ন মার্কিন ডলারের (৭৬ হাজার ৫০০ কোটি টাকা) একটি তহবিল গঠন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ফিলিপাইনের রাজধানী ম্যানিলার এডিবির প্রধান কার্যালয় থেকে এই তহবিল তৈরির ঘোষণা দেয়া হয়। এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৬৮ দেশ বা অঞ্চল এডিবির সদস্য। তারা সবাই এর সুবিধা পাবে। এডিবির সদস্য হিসেবে বাংলাদেশও এখান থেকে করোনার টিকা কেনায় সহযোগিতা পাবে। এডিবি বলছে, এশিয়া প্যাসিফিক অঞ্চলে ১৪ দশমিক ৩ মিলিয়নের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

এ অঞ্চলে করোনায় ২ লাখের বেশি মানুষ মৃত্যুবরণ করেছেন। এ প্রসঙ্গে এডিবির প্রেসিডেন্ট মাসসাতুগু আসাকাওয়া বলেন, এডিবির সদস্য দেশগুলো জনগণের জন্য করোনার টিকা দেয়ার প্রস্তুতি নিচ্ছে; তা কেনা ও যথাযথ ব্যবস্থাপনার জন্য অর্থের প্রয়োজন হবে। তারা যেন এ কাজ যথাযথভাবে করতে পারে সেজন্য এই তহবিল ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে এডিবির বাংলাদেশ কার্যালয়ের জনসংযোগ কর্মকর্তা গবিন্দ বার বলেন, টিকা কেনাসহ করোনাভাইরাস মোকাবিলায় অন্যান্য কার্যক্রম অব্যাহত রাখতে এডিবি আজকে নয় বিলিয়ন মার্কিন ডলারের একটি তহবিল তৈরি করেছে।

এডিবির অংশীজন সবার জন্য এ তহবিল তৈরি করা হয়েছে। এর মধ্য থেকে কোন দেশ কত পাবে এবং এর মধ্যে ঋণ থাকতে পারে, অনুদানও থাকতে পারে- এই বিষয়গুলো এখনো পরিষ্কার নয়। আজকে এডিবি কেবল একটা তহবিল সৃষ্টি করল। অংশীজন হওয়ায় বাংলাদেশও এডিবির এ তহবিল থেকে সুবিধা পাবে জানিয়ে গবিন্দ বার বলেন, নয় বিলিয়ন ডলার থেকে তহবিলের অর্থ বাড়তেও পারে। তবে বাড়বেই বিষয়টা এমন নয়। নাও বাড়তে পারে। পুরো বিষয়টা পরিস্থিতির ওপর নির্ভর করছে। যেমন করোনা মোকাবিলায় আমরা প্রথমে ১১ বিলিয়ন ডলার ঘোষণা করেছিলাম। পরে সেটাকে ২০ বিলিয়ন ডলার করা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris