শনিবার

২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় স্পিনারদের কার্যকারিতা কমেছে ধোনি না থাকায়

Paris
Update : শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০

এফএনএস : মহেন্দ্র সিং ধোনির মতো একজন না থাকলে অনেক ভাবেই তার শূন্যতা বোধ হতে পারে। তবে কিরন মোরে তুলে ধরলেন কৌতূহল জাগানিয়া একটি দিক। ভারতের সাবেক এই কিপার ও সাবেক প্রধান নির্বাচকের মতে, ধোনি কিপিংয়ে না থাকাতে কমে গেছে ভারতীয় স্পিনারদের কার্যকারিতা! ধোনি যখন ছিলেন, স্পিনারদের কোন লেংথে বল করা উচিত, কোন ব্যাটসম্যানকে কীভাবে বল করা উচিত, ফিল্ড পজিশন নাড়াচাড়া, এসব পরামর্শ তিনি ক্রমাগত দিয়ে যেতেন স্পিনারদের। নানা সময়ে এসব নিয়ে আলোচনা হয়েছে অনেক।

বিশেষজ্ঞরা তুলে ধরেছেন ধোনির এই বিশেষত্ব। ভারতীয় স্পিনাররাও ধোনির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন বিভিন্ন সময়। এবারের অস্ট্রেলিয়া সফরে সীমিত ওভারের সিরিজে ভারতীয় স্পিনারদের দুর্দশার পর এই দিকটি তুলে ধরলেন মোরে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ওয়ানডে খেলে যুজবেন্দ্র চেহেল রান দিয়েছেন ৭১ ও ৮৯। উইকেট ১টি। টি-টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচে দারুণ বোলিংয়ে ৩ উইকেট নিলেও পরের দুই ম্যাচে খরুচে বোলিংয়ে চেহেলের শিকার ১ উইকেট।

দুটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলে খরুচে বোলিংয়ে রবীন্দ্র জাদেজা নিতে পেরেছেন কেবল ১ উইকেট। কুলদিপ যাদব এক ওয়ানডে খেলে ৫৭ রানে নিয়েছেন ১ উইকেট। সাবেক ভারতীয় ক্রিকেটার উরকেরি রমনের পডকাস্ট ‘ইনসাইড আউট’-এ মোরে বললেন, ধোনির অভাব অনুভব করছেন দলের স্পিনাররা।“ ধোনির সময়, সে ক্রমগাত স্পিনারদের নানা পরামর্শ দিয়ে যেত।

লাইন-লেংথ, ব্যাটসম্যানের দুর্বলতা, সবকিছু নিয়ে। বেশির ভাগই হিন্দিতে। এখন উইকেটের পেছনে ধোনি নেই, ভারতীয় স্পিনাররা ধুঁকছে। খেয়াল করে দেখুন, কুলদিপ বা জাদেজারা আগের মতো নেই।”


আরোও অন্যান্য খবর
Paris